কার্তিক নিজেও বোধ হয় সেই লক্ষ্যেই এগোচ্ছিলেন। ঠিক এ সময়ই কার্তিকের ফিনিশারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন ভারতের সাবেক ক্রিকেটার কৃষ্ণমাচারি শ্রীকান্ত। তাঁর মতে, রোহিত শর্মা ফিনিশার, ঋষভ পন্ত ফিনিশার, কিন্তু কার্তিক নন। তিনি মনে করেন, যিনি কোনো দলের ইনিংস শুরু থেকে শেষ পর্যন্ত টেনে নিয়ে যাবেন, ‘ফিনিশার’ তিনিই।

default-image

শ্রীকান্ত বলেন, ‘আপনাদের ফিনিশারের সংজ্ঞায় ভুল আছে। হ্যাঁ, কার্তিক ভালো খেলছে। কিন্তু সে ফিনিশার নয়। যে খেলা ৮-৯ ওভার থেকে শেষ পর্যন্ত টেনে নিয়ে শেষ করতে পারে, ফিনিশার বলা উচিত তাকেই। কার্তিক শুধুই ইনিংসের শেষটা করে।’

নতুন ভূমিকায় কার্তিককে বেশির ভাগ সময়ই দেখা যায় ইনিংসের শেষ দিকে ব্যাটিং করতে, বিশেষ করে ১৬ থেকে ২০ ওভারের মধ্যে। এই সময়ে এসে রানের চাকা দ্রুত ঘোরানোই তাঁর একমাত্র কাজ।

অন্যদিকে সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত, হার্দিক পান্ডিয়া কিংবা রোহিত শর্মারা দলের চাহিদামতো যেকোনো পজিশনে যেকোনো সময়েই ব্যাট করতে পারেন। শুরু থেকে ইনিংস টেনে শেষ পর্যন্ত নিয়ে যেতে পারেন।

শ্রীকান্তর মতে, একজন প্রকৃত ফিনিশার শুধু ১৬ থেকে ২০ ওভারের মধ্যে ব্যাটিং করে না, ‘সূর্যকুমার যাদব একজন ফিনিশার। ইংল্যান্ডের বিপক্ষে সে প্রায় একাই ম্যাচ বের করে এনেছিল। ঋষভ পন্ত ও হার্দিক পান্ডিয়া ফিনিশার, এমনকি রোহিত শর্মাও এই দলেই পড়ে। সে ইনিংস শুরু করে ১৭-১৮ ওভার পর্যন্ত টেনে নিয়ে যেতে পারে। কার্তিকের ভূমিকা খুব স্পষ্ট এবং সে দুর্দান্ত করছে। কিন্তু সে শেষটা ভালো করলেও সত্যিকারের ফিনিশার নয়।’

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন