এ বছরের আইপিএলে সাত হাজার কোটি রুপি দিয়ে সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ কিনেছিল লক্ষ্ণৌ সুপারজায়ান্টস দলটি। তারা দক্ষিণ আফ্রিকা লিগে কিনেছে ডারবানের ফ্র্যাঞ্চাইজিটি। এ ছাড়াও রাজস্থান রয়্যালসের মালিকেরা কিনেছে পার্ল ফ্র্যাঞ্চাইজিটি। প্রিটোরিয়ার দলটি কিনেছে দিল্লি ক্যাপিটালসের সহস্বত্বাধিকারী জিন্দাল গ্রুপের জিন্দাল সাউথ ওয়েস্ট স্পোর্টস নামের প্রতিষ্ঠানটি।

টি–টোয়েন্টি লিগটি পরিচালনা করবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড ও সম্প্রচারকারী সংস্থা সুপারস্পোর্ট যৌথভাবে। শিগগিরই ফ্র্যাঞ্চাইজিগুলোর নাম ও অন্যান্য আনুষাঙ্গিক বিষয় জানিয়ে দেবে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড। লিগটির সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ।

default-image

উল্লেখ্য, এর আগেও দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড আরও দুবার ভিন্ন ভিন্ন নামে (গ্লোবাল লিগ টি–টোয়েন্টি ও এমজানসি সুপার লিগ) ফ্র্যাঞ্চাইজি টি–টোয়েন্টি লিগ চালু করেছিল। কিন্তু সেগুলো নানা কারণে তেমন সফলতার মুখ দেখেনি।

নতুন টি–টোয়েন্টি লিগ এখন দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের সর্বোচ্চ আগ্রাধিকার। লিগটি সফল করতে তারা এতটাই মরিয়া যে জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজও বাতিল করে দেওয়া হয়েছে। এ মুহূর্তে আইসিসি ওয়ানডে সুপার লিগে ১১তম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা দলের জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটি ছিল মহাগুরুত্বপূর্ণ। প্রোটিয়া দলটি এখন যে অবস্থানে আছে, তাতে তারা আদৌ ২০২৩ বিশ্বকাপ সরাসরি খেলতে পারবে কি না, তা নিয়ে সংশয় আছে। টি–টোয়েন্টি লিগটিকে ভবিষ্যতে টেকসই আর্থিক সক্ষমতা অর্জনের হাতিয়ার হিসেবেই দেখছে দক্ষিণ আফ্রিকা। এ ব্যাপারে আইপিএলের মতো একটি আলাদা সময় বের করার কথা ভাবছে দক্ষিণ আফ্রিকা।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন