থর্পের জায়গায় নতুন প্রধান কোচ নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সেই কোচও ইংল্যান্ডের সাবেক এক ব্যাটসম্যান। রশিদ খানদের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার জোনাথন ট্রটের হাতে।
৪১ বছর বয়সী ট্রট দুই বছর ধরে স্বল্প মেয়াদে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের নিয়ে কাজ করে যাচ্ছেন। আগামী মাসে আফগানিস্তানের আয়ারল্যান্ড সফর দিয়েই রশিদ খানদের দায়িত্ব নেবেন তিনি।

আফগানিস্তানের কোচ হতে পেরে উচ্ছ্বসিত ট্রট আনুষ্ঠানিকভাবে রশিদদের দায়িত্ব নিতে উন্মুখ হয়ে আছেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে অন্যতম রোমাঞ্চকর একটি দলের কোচ হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। আমি রোমাঞ্চিত। দুর্দান্ত খেলে ফল বের করে আনার সামর্থ্য থাকা একদল খেলোয়াড়ের সঙ্গে কাজ করার জন্য আমার তর সইছে না। তারা আফগানিস্তানের মানুষকে গর্বিত করবে।’

আফগানিস্তানের খেলোয়াড়দের প্রশংসা করে ট্রট বলেছেন, ‘আমি বিশ্বাস করি যে আফগানিস্তান প্রতিভায় ঠাসা একটি দল। এখানে প্রতিভার ছড়াছড়ি। তারা এমন সব খেলোয়াড় তৈরি করেছে, যারা নিজেদের ধরনে ক্রিকেটটা খেলার সামর্থ্য রাখে। খেলাটির প্রতি তাদের আবেগ অপ্রতিদ্বন্দ্বী।’

এ মুহূর্তে আইসিসির ওয়ানডে ও টি-টোয়েন্টির দলীয় র‌্যাঙ্কিংয়ের দুটিতেই দশম স্থানে আছে আফগানিস্তান। আসন্ন আয়ারল্যান্ড সফরে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে নিজেদের আরও ওপরে নিয়ে যাওয়ার লক্ষ্য তাদের। আয়ারল্যান্ড সফরে পাঁচটি টি-টোয়েন্টি খেলবেন রশিদ খানরা।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন