কিন্তু অ্যারন ফিঞ্চের দলে ওয়েডের বিকল্প নেই। চোট নিয়ে জশ ইংলিস ছিটকে পড়ায় এবার অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ওয়েড ছাড়া বিশেষজ্ঞ কোনো উইকেটকিপার নেই। ইংলিসের বদলি হিসেবে ক্যামেরন গ্রিনকে দলে টেনেছে অস্ট্রেলিয়া। তখনই প্রশ্নটা উঠেছিল, ওয়েড চোট পেলে কিংবা কোনো কারণে খেলতে না পারলে কিপিং করবেন কে?

ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের অতীতে এই কাজের অভিজ্ঞতা আছে। অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ম্যাচে দুজনই কিপিং করেছেন। তাই ইংল্যান্ডের বিপক্ষে এই দুজনের মধ্যে যেকোনো একজনকে স্টাম্পের পেছনে দেখা যাবে বলে ভাবা হয়েছিল। কিন্তু সম্ভাব্যদের তালিকায় যোগ হয়েছে আরেকটি নাম—গ্লেন ম্যাক্সওয়েল!

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) কাল একটি ভিডিও প্রকাশ করেছে। যেখানে ফিঞ্চদের ইনডোর অনুশীলনে ম্যাক্সওয়েলকে কিপিং গ্লাভস পরে গা গরম করতে দেখা যায়। অনুশীলন করার ফাঁকে ম্যাক্সওয়েল বলেছেন, ‘খুবই উত্তেজনা বোধ করছি। (কাল) আজ সকালে কুকাবুরায় গিয়ে এক সেট গ্লাভস চেয়েছি, এই তো এসে গেছে (হাতের গ্লাভস দেখিয়ে)। আসলে যেকোনো পরিস্থিতির জন্য তৈরি থাকার চেষ্টা করছি। দেখা যাক কী ঘটে।’

ম্যাক্সওয়েল এরপর মজা করে বললেন, ‘বুল (ডেভিড ওয়ার্নার) কিপিং করতে চেয়েছিল। কারণ, সে ফিল্ডিং করতে চায় না। মিসবাহ যে টেস্টে ৬০ বলে সেঞ্চুরি করল, সেই ম্যাচে শেষবারের মতো কিপিং করেছিলাম। নিয়মিত উইকেটকিপারদের বাইরে টেস্টে অস্ট্রেলিয়ার হয়ে সর্বশেষ কিপিং করা খেলোয়াড়টি আমি। এ ছাড়া প্রিমিয়ার ক্রিকেট ও দাতব্য ম্যাচেও কিপিং করেছি।’

টি-টোয়েন্টি বিশ্বকাপ সুপার টুয়েলভে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ ৮৯ রানে হারে অস্ট্রেলিয়া। পরের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে অবশ্য ঘুরে দাঁড়ায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ইংল্যান্ড নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারালেও পরের ম্যাচে ডি/এল নিয়মে আয়ারল্যান্ডের কাছে ৫ রানে হেরেছে।