কাল অ্যাডিলেডে ভারত টি–টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে যেভাবে ইংল্যান্ডের বিপক্ষে উড়ে গেল, তাতে দলের কর্মকৌশল নিয়ে প্রশ্ন উঠেছে। রাহুল দ্রাবিড় ঠিকমতো আধুনিক যুগের ক্রিকেটটা দলকে দিয়ে খেলাতে পেরেছেন কি না, সেই কানাঘুষা এখন সর্বত্রই।

সাবেক অফ স্পিনার ও ভারতীয় ক্রিকেট দলে রাহুল দ্রাবিড়ের একসময়ের সতীর্থ হরভজন সিং যেমন খুব করেই ভারতীয় ক্রিকেট দলের টিম ম্যানেজমেন্টে বদল চাইছেন।

ইন্ডিয়া টুডেকে হরভজন বলেছেন, এই মুহূর্তে দলের টিম ম্যানেজমেন্টে রাহুল দ্রাবিড়ের একজন সাহায্যকারী প্রয়োজন। কেমন সাহায্যকারী প্রয়োজন, সেটিও নির্দিষ্ট করে বলেছেন সাবেক এই অফ স্পিনার। তিনি মনে করেন, রাহুল দ্রাবিড়কে সহায়তা দিতে এমন কাউকে আনা দরকার, যিনি খুব সাম্প্রতিক কালে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন এবং যিনি টি–টোয়েন্টি ক্রিকেটটা খুব ভালো বোঝেন। এই সংস্করণের ক্রিকেটের কোচিংয়ের সঙ্গেও যিনি সংশ্লিষ্ট।

হরভজন সিং দ্রাবিড়ের সহায়তাকারীর নামও বাতলে দিয়েছেন। এই কাজে তাঁর পছন্দের ব্যক্তি আশিস নেহরা। কেন রাহুল দ্রাবিড়ের সাহায্যকারীর প্রয়োজন, সে ব্যাখ্যা দিতে গিয়ে হরভজনের মন্তব্য, ‘দলের ম্যানেজমেন্টে আমি পরিবর্তন দেখতে চাই। এমন কাউকে এখানে আনা দরকার, যিনি সম্প্রতি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। টি–টোয়েন্টি ক্রিকেটটা যিনি খুব ভালো বোঝেন। রাহুল দ্রাবিড়ের প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখেই আমি এ কথা বলছি। তিনি আমার সতীর্থ, আমরা একসঙ্গে অনেক বছর খেলেছি। তিনি খুবই মেধাবী একজন ক্রিকেট ব্যক্তিত্ব। আমি চাই না তাঁকে সরিয়ে দেওয়া হোক এই ব্যর্থতার পর। তবে তাঁর এমন একজন সহকারীর প্রয়োজন, যিনি সাম্প্রতিক কালে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। আমার মনে হয়, আশিস নেহরা এই পদে খুবই যোগ্য। সে–ও খুবই মেধাবী একজন ক্রিকেট ব্যক্তিত্ব। সর্বশেষ আইপিএলে গুজরাট টাইটানসের কোচ হিসেবে সে দুর্দান্ত কাজ করেছে।’