বৃষ্টি!

এশিয়া কাপে এই বৃষ্টি এখন দলগুলোর অন্য প্রতিপক্ষ। পাল্লেকেল্লেতে গত শনিবার বৃষ্টির কারণে ভারত–পাকিস্তান ম্যাচ ভেসে যায়। আগে ব্যাট করে ভারত ৪৮.৫ ওভারে ২৬৬ রান তোলার পর বৃষ্টির কারণে আর ব্যাট করতে পারেনি পাকিস্তান।

ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় ১ পয়েন্ট করে পেয়েছিল দুই দল। সেই পাল্লেকেল্লেতেই আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালের মুখোমুখি হবে ভারত। সংবাদমাধ্যম জানিয়েছে, এ ম্যাচেও বৃষ্টি হানা দেওয়ার প্রবল সম্ভাবনা আছে এবং টস দেরিতে হওয়ার সম্ভাবনাই বেশি।

আরও পড়ুন

নেপালের বিপক্ষে আজ যে কারণে নেই বুমরা

সেপ্টেম্বর–অক্টোবরজুড়েই শ্রীলঙ্কায় বর্ষাকাল। পাল্লেকেল্লে ও কলম্বোয় গত কয়েক দিনে প্রচুর বৃষ্টি হয়েছে এবং আজও বৃষ্টির সম্ভাবনা আছে। আকুওয়েদার জানিয়েছে, পাল্লেকেল্লেতে আজ ৮৯ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। বজ্রপাতসহ বৃষ্টির সম্ভাবনা ২৬ শতাংশ।

স্থানীয় সময় বেলা ১১টা থেকে বিকাল ৪টার মধ্যে বৃষ্টির সম্ভাবনা সবচেয়ে বেশি। আর এ কারণে টস ও ম্যাচ শুরু হতে দেরি হওয়ার সম্ভাবনা অনেক বেশি। ভারতের সংবাদমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’ সংবাদ সংস্থা টিএনএনের বরাত দিয়ে জানিয়েছে, পাল্লেকেল্লেতে আজ সকালে বৃষ্টির সম্ভাবনা ছিল ৬০ শতাংশ। টসের সময় সেটি কমে ২২ শতাংশে নেমে আসতে পারে। কিন্তু সন্ধ্যায় বৃষ্টির সম্ভাবনা প্রায় ৬৬ শতাংশ। প্রশ্ন হলো, ভারত–পাকিস্তান ম্যাচের মতো ভারত–নেপাল ম্যাচও বৃষ্টিতে ভেসে গেলে ‘এ’ গ্রুপ থেকে সুপার ফোরে ওঠার সমীকরণ কী হবে?

পাকিস্তান এ গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত করেছে আগেই। নেপালের বিপক্ষে জয় ও ভারতের বিপক্ষে পয়েন্ট ভাগ করে মোট ৩ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে বাবর আজমের দল। এমনিতে নিয়ম হলো, ম্যাচে ফলের জন্য দুই দলকে অন্তত ২০ ওভার ব্যাট করতে হবে।

আরও পড়ুন

আফগানদের উড়িয়েই সুপার ফোরে বাংলাদেশ

যেহেতু বৃষ্টির কারণে আজ ম্যাচ শুরু হতে দেরি হতে পারে তাই ওভার কাটার সম্ভাবনাও আছে। সেটি নির্ভর করবে ম্যাচে কত ঘণ্টা বৃষ্টির গর্ভে বিলীন হলো তার ওপর। ম্যাচের দ্বিতীয় ইনিংসেও একই ঘটনা ঘটলে ওভার কাটার পাশাপাশি রান তাড়ার নতুন লক্ষ্যও ঠিক করে দেওয়া হবে। কিন্তু এ তো গেল ওভার কেটে ম্যাচ অনুষ্ঠিত হওয়ার হিসাব। কিন্তু বৃষ্টিতে যদি ম্যাচই পরিত্যক্ত হয়, তখন কী হবে!

গ্রাফিকস: প্রথম আলো

তখন ভারত ও নেপাল ১ পয়েন্ট করে ভাগ করে নেবে। আর তাতে সুপার ফোর নিশ্চিত হবে ভারতের। ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে পাকিস্তান। ১ ম্যাচে ১ পয়েন্ট পাওয়া ভারত দুইয়ে এবং তলানিতে থাকা নেপাল ১ ম্যাচ খেলে কোনো পয়েন্ট পায়নি। পাল্লেকেল্লতে ম্যাচ আজ বৃষ্টিতে ভেসে গেল তাই লাভটা ভারতেরই। কেননা, পয়েন্ট ভাগ হলে নেপালের চেয়ে শ্রেয়তর ২ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ দল হিসেবে সুপার ফোরে উঠবে ভারত। আর তলানিতে থাকা নেপালকে তখন ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে।

আরও পড়ুন

ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় খেপে যা বললেন নাজাম শেঠি

তবে ভারত সম্ভবত এই ম্যাচ মাঠে খেলেই জয় তুলে নিতে চাইবে। প্রথমত, পাকিস্তানের বিপক্ষে আগের ম্যাচে ব্যাটিংটা সন্তোষজনক হয়নি। দ্বিতীয়ত, দলের বোলিং বিভাগকে এশিয়া কাপে এখনো ঝালিয়ে দেখার সুযোগ পাননি ভারতের অধিনায়ক রোহিত শর্মা। আর নেপাল যেহেতু তুলামূলক দুর্বল প্রতিপক্ষ, তাই মাঠের খেলায় জিতেই সুপার ফোরে উঠতে চাইবে ভারত।

বৃষ্টির কারণে গত শনিবার ভারত–পাকিস্তান ম্যাচ বাতিল হতেই টনক নড়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি)। শ্রীলঙ্কায় আগামী দিনগুলোতেও বৃষ্টি নামার প্রবল সম্ভাবনা থাকায় কলম্বো থেকে ম্যাচ সরিয়ে নেওয়ার কথা ভাবছে এশিয়ান ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা। বিষয়টি গতকাল নিশ্চিত করেছে ইএসপিএন ক্রিকইনফো এবং বার্তা সংস্থা পিটিআই। ভেন্যু বদলানোর ব্যাপারে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। দুই স্বাগতিক দেশের ক্রিকেট বোর্ডও (এসএলসি ও পিসিবি) এতে সম্মতি দিয়েছে।

আরও পড়ুন

বৃষ্টিতে ভেসে গেল ম্যাচ, তবু সুপার ফোরে পাকিস্তান