বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

শাস্ত্রীর কাছে সাদা বলে সর্বকালের সেরা অধিনায়ক ধোনিই। পরিসংখ্যানও ধোনির পক্ষেই কথা বলে। সাদা বলের ক্রিকেটে একজন অধিনায়ক হিসেবে যা কিছু অর্জন করা সম্ভব, তার সবকিছুই তিনি পেয়েছেন। ভারতকে দুটি বিশ্বকাপ জিতিয়েছেন অধিনায়ক ধোনি—একটি ওয়ানডেতে, আরেকটি টি-টোয়েন্টি। শুধু বিশ্বকাপ কেন, সাদা বলের এমন কোনো বৈশ্বিক টুর্নামেন্ট নেই, যা ধোনি জেতেননি।

default-image

ক্রিকেটের লাইভ স্ট্রিমিংয়ের ওয়েবসাইট ফ্যান কোডের সঙ্গে কথোপকথনে ধোনিকে সাদা বলের সর্বকালের সেরা অধিনায়ক বলার ব্যাখ্যা হিসেবে তাঁর রেকর্ডগুলোকেই সামনে নিয়ে এসেছেন শাস্ত্রী, ‘ধোনি সর্বকালের সেরা সাদা বলের অধিনায়ক। একবার শুধু আইসিসি টুর্নামেন্টগুলোতে তার রেকর্ডের দিকে তাকান। সে কী জেতেনি? আইপিএল, চ্যাম্পিয়নস লিগ, সব ধরনের আইসিসি টুর্নামেন্ট, দুটি বিশ্বকাপ। সত্যি বলতে কী, সাদা বলের ক্রিকেটে (অধিনায়ক হিসেবে) কেউ তার কাছাকাছি নেই।’

default-image

কথোপকথনের এক পর্যায়ে ধোনিকে হলিউডের কিং কং সিনেমার দানবীয় সেই গরিলার সঙ্গে তুলনা করেছেন শাস্ত্রী। ভারতের প্রধান কোচের কথা, ‘ধোনিকে সর্বকালের সেরা না বলে উপায় নেই। সব মিলিয়ে আপনি তাকে ভালোবেসে বলতে পারেন দ্য কিং কং।’ধোনির অধিনায়কত্ব নিয়ে কথা বলতে গেলে একটা বিষয় না এসে পারে না, সেটি মাঠে তাঁর ঠান্ডা মাথা! যার জন্য তাঁকে বলা হয় ‘মিস্টার কুল’।

ধোনিকে নিয়ে কথা বলতে গিয়ে শাস্ত্রী সে বিষয়টিও বাদ দেননি, ‘আপনি যখন ধোনিকে কোনো দলের নেতৃত্ব দিতে দেখবেন, এই যেমন চেন্নাই সুপার কিংসের কথাই ধরুন, তার শান্ত ভাব দেখেই বুঝতে পারবেন সবকিছু ঠিক আছে। সে যখন চার-ছক্কা মারে, দেখবেন সেটির মধ্যেও নিয়ন্ত্রণ আর ব্যাকরণ থাকে।’ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ধোনি আইপিএলের দল চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিচ্ছেন। এবারের আইপিএলে প্রথম রাউন্ডে ১২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ধোনির দল।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন