অবশেষে রাশিয়াকে শাস্তি দিচ্ছে তারা

রাশিয়া ফুটবল দলছবি: টুইটার

ইউক্রেনে হামলা করায় রাশিয়ার ওপর চটেছে ইউরোপের দেশগুলো। বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের মতো গুরুত্বপূর্ণ ম্যাচও খেলতে অস্বীকৃতি জানিয়েছে পোল্যান্ড। প্লে–অফের একই পথে থাকা অন্য দুই দল চেক প্রজাতন্ত্র ও সুইডেনও রাশিয়ার সঙ্গে খেলতে আপত্তি জানিয়েছে।

ওদিকে বিশ্ব-ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা কাল বলেছিল ‘রাশিয়া’ নাম নিয়ে পুতিনের দেশ কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচে মাঠে নামতে পারবে না। তাদের খেলতে হবে ‘ফুটবল ইউনিয়ন অব রাশিয়া’ নামে।

এমন মৃদু শাস্তি প্রত্যাখ্যান করেছে পোল্যান্ড। বলেছে ছদ্মনামে খেলতে চাইলেও রাশিয়ার সঙ্গে কোনো ম্যাচ খেলবে না তারা। ইউরোপের ফুটবল–সংশ্লিষ্টরাও ফিফার প্রতি ক্রোধ জানিয়েছে আজ।

ওদিকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ঠিকই কঠোর হওয়ার সাহস দেখিয়েছে। বিভিন্ন খেলার সংস্থাগুলোকে আন্তর্জাতিক সব প্রতিযোগিতা থেকে রাশিয়ান অ্যাথলেট ও অফিশিয়ালদের নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছে আইওসি। সে আহ্বানের পর ফিফা নাকি নতুন করে ভাবছে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত রাশিয়াকে নিষিদ্ধ করতে যাচ্ছে ফিফা।

ফিফার এই নিষেধাজ্ঞার অর্থ খুব পরিষ্কার। মার্চের প্লে-অফ থেকে বাদ পড়ে যাবে ২০১৮ বিশ্বকাপের আয়োজক দল। ইউক্রেনে হামলায় রাশিয়াকে সহযোগিতা করায় বেলারুশকেও শাস্তি দিতে চায় আইওসি।

‘অলিম্পিকের চেতনাবিরোধী’ কাজের জন্য এই দুই দেশের অ্যাথলেটকে আপাতত আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ করতে না দেওয়ার অনুরোধ করেছে সংস্থাটি।

তবে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি ফিফা। তবে আজই এ ঘোষণা আসবে বলে জানাচ্ছে বিবিসিসহ বেশ কয়েকটি সংবাদ সংস্থা। এর আগে ইংল্যান্ড, ওয়েলশ, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, সুইজারল্যান্ডের মতো বেশ কয়েকটি দেশ রাশিয়ার সঙ্গে কোনো ফুটবল ম্যাচ না খেলার ঘোষণা দিয়ে ফিফার ওপর চাপ সৃষ্টি করেছে।