গোলশূন্য প্রথমার্ধে চমক তারিক কাজী

ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজীর অভিষেক হয়েছে আজ জাতীয় ফুটবল দলের জার্সিতেছবি: প্রথম আলো

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বে দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। প্রথমার্ধে গোল পায়নি কোনো দলই। তবে বিশেষভাবে চোখে পড়েছে জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নামা ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার তারিক রায়হান কাজীর খেলা।

বিশ্ব ফুটবল র‌্যাঙ্কিংয়ে ১৪৯ নাম্বারে অবস্থান করছে আফগানিস্তান আর বাংলাদেশের অবস্থান ১৮৪। মাঠের খেলায় আফগানদের এগিয়ে থাকাটা স্পষ্ট। তবে ম্যাচে বলের দখলে আফগানরা এগিয়ে থাকলেও প্রতি আক্রমণে লড়াইটি ভালোই চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। ১৬ মিনিটে গোলের সুযোগ তৈরি করেছিল। জামাল ভূঁইয়ার থ্রু থেকে মাসুক মিয়া বক্সে ঢুকে কাটব্যাক করলে তা আফগান ডিফেন্ডারের গায়ে লাগে।

এর পরে দুইবার বাংলাদেশকে রক্ষা করেছেন গোলকিপার আনিসুর রহমান। ১৯ মিনিটে আমির শাহিরির শট বাংলাদেশ ডিফেন্ডারের গায়ে লেগে পোস্টে ঢোকার মুখে সেভ করেন আনিসুর। ৩৩ মিনিটে বাংলাদেশ গোলরক্ষকের বড় পরীক্ষা নিয়েছেন আফগান অধিনায়ক ফারশাদ নূর। এ মিডফিল্ডারের বাঁ পায়ের শট বাঁ দিকে ঝাঁপিয়ে দারুণভাবে রক্ষা করেন আনিসুর।

২০১৯ সালে দুশানবেতে বাছাইপর্বের প্রথম পর্বের ম্যাচে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। প্রায় দুই বছর পর আজকের ফিরতি ম্যাচে সেই ম্যাচের একাদশ থেকে খেলছেন কেবল ডিফেন্ডার রহমত মিয়া, মিডফিল্ডার জামাল ভূঁইয়া, সোহেল রানা এবং উইঙ্গার বিপলু আহমেদ। এই ম্যাচে বাংলাদেশের জার্সিতে অভিষেক হয়েছে ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজীর। প্রথমার্ধে যা খেললেন, তাতে ২০ বছর বয়সী এ ডিফেন্ডারকে নিয়ে আশাবাদী হওয়াই যায়।