আর্জেন্টিনা সেমিফাইনালে যে একাদশ নিয়ে নামতে পারে

ব্রাজিলের গইয়ানিয়ায় অনুশীলনে আর্জেন্টিনা দল।ছবি: রয়টার্স

২৮ বছরের শিরোপা–খরা ঘোচাতে আর মাত্র দুটি ধাপ। পা হড়কালে চলবে না। আগে জিততে হবে সেমিফাইনাল, তারপর ফাইনালের কথা ভাবা যাবে। আপাতত সেই সেমিফাইনালের লড়াইয়ে বাংলাদেশ সময় কাল সকাল সাতটায় কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

দক্ষিণ আমেরিকায় সমীহজাগানিয়া দল ও কোপায় একবারের চ্যাম্পিয়ন কলম্বিয়া এবার শরীরনির্ভর ফুটবল খেলছে। স্বাভাবিকভাবেই বিষয়টি মাথায় রেখে সেমিফাইনালের একাদশ সাজাবেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

আর্জেন্টাইন সংবাদমাধ্যমগুলো এর মধ্যেই গুঞ্জন তুলেছে, স্কালোনির একাদশে পরিবর্তনের সম্ভাবনাই বেশি।

কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনার ৩-০ গোলে জয়ের ম্যাচে একাদশের মূল ভিত পাল্টাবেন না স্কালোনি—এমনটাই মনে করছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

বরাবরের মতোই আর্জেন্টিনা আক্রমণভাগের পুরোধা হয়ে খেলবেন মেসি।
ছবি: রয়টার্স

আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘মুন্দোআলবিসেলেস্তে’–এর আর্জেন্টিনা দলের প্রতিবেদক রয় নেইমারও টুইটে যে সম্ভাব্য একাদশ দিয়েছেন, সেখানেও ইঙ্গিত রয়েছে পরিবর্তনের। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের একাদশে খেলেছিলেন মার্কোস আকুনিয়া। কলম্বিয়ার বিপক্ষে তাঁকে বসিয়ে নিকোলাস ত্যাগলিয়াফিকোকে একাদশে সুযোগ দিতে পারেন স্কালোনি।

টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, দলের শেষ অনুশীলনে দুজনকেই পরখ করে দেখেছেন স্কালোনি। আয়াক্স লেফটব্যাকের ম্যাচের শুরু থেকে মাঠে নামার সম্ভাবনাই বেশি।

গোলপোস্টে এমিলিয়ানো মার্তিনেজের ওপরই ভরসা রাখছেন স্কালোনি। কোপায় দারুণভাবে রক্ষণ সামলানো ক্রিস্টিয়ান রোমেরো হাঁটুর চোট থেকে এখনো সেরে ওঠেননি।

এ কারণে রক্ষণের কেন্দ্রবিন্দুতে (সেন্ট্রাল ডিফেন্স) এরমান পেসেলা ও নিকোলাস ওতামেন্দিকে রেখে দিতে পারেন আর্জেন্টাইন কোচ। রাইটব্যাক পজিশনে নাহুয়েল মলিনারও থেকে যাওয়া প্রায় নিশ্চিত।

কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামানো একাদশে খুব বেশি বদল আনবেন না কোচ লিওনেল স্কালোনি। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচে মেসির গোলের পর।
ছবি: রয়টার্স

ইকুয়েডরের বিপক্ষে মাঝমাঠে খেলেছিলেন জিওভান্নি লো সেলসো, রদ্রিগো ডি পল এবং তাঁদের সামনে খেলেছিলেন লিয়ান্দ্রো পারেদেস। পিএসজির এই মিডফিল্ডারের প্রতি স্কালোনির ভরসা সব সময় একটু বেশিই।

যদিও এর আগে গিদো রদ্রিগেজ দারুণ খেলেছেন, গোল পেয়েছেন এবং তাঁর রক্ষণ সামলানোর কৌশলও তারিফ করার মতো। ইকুয়েডরের বিপক্ষেও দারুণ খেলেছেন রিয়াল বেতিস মিডফিল্ডার। কিন্তু টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, পারেদেসের ওপরই ভরসা রাখবেন স্কালোনি।

আক্রমণভাগে লিওনেল মেসি খেলবেন কি না, তা নিয়ে কথা বলাই অবান্তর। শেষ মুহূর্তে ‘প্রাণভোমরা’ বড় কোনো চোট না পেলে তাঁকে ছাড়া মাঠে নামার কথা চিন্তাও করে না আর্জেন্টিনা।

ডান পাশে মেসি এবং তাঁর কোনাকুনি দিয়ে সামনে অ্যাটাকিং থার্ডের শেষ খেলোয়াড় হিসেবে লাওতারো মার্তিনেজের খেলা নিশ্চিত। বাঁ প্রান্তের আক্রমণভাগে ফিওরেন্তিনা ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেসের খেলাও মোটামুটি নিশ্চিত। তাঁর বদলি হয়ে নামবেন আনহেল দি মারিয়া—এমন ভবিষ্যদ্বাণীই করেছে সংবাদমাধ্যম।

আক্রমণভাগে মেসির সামনে খেলবেন লাওতারো মার্তিনেজ।
ছবি: রয়টার্স

কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ:

গোলকিপার: এমিলিয়ানো মার্তিনেজ।

রক্ষণভাগ: নাহুয়েল মলিনা, এরমান পেসেলা, নিকোলাস ওতামেন্দি, নিকোলাস ত্যাগলিয়াফিকো।

মাঝমাঠ: রদ্রিগো ডি পল, লিয়ান্দ্রো পারেদেস, জিওভান্নি লো সেলসো।

আক্রমণভাগ: লিওনেল মেসি, লাওতারো মার্তিনেজ ও নিকোলাস গঞ্জালেস।