ইউরোর পরেই জার্মানির নতুন কোচ ফ্লিক

ইউরো শেষে ইওয়াখিম লুভের জায়গা নেবেন হান্সি ফ্লিক।ছবি: এএফপি

দরজায় কড়া নাড়ছে ইউরো। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টের আগে ও পরে দুটি বড় পরিবর্তনের ঘণ্টা বাজল জার্মান ফুটবলে। ১৫ বছর দায়িত্ব পালনের পর ইওয়াখিম লুভ গত মার্চে ঘোষণা দেন, ইউরো শেষেই জার্মানির কোচের পদ ছাড়বেন। প্রশ্ন ছিল, ইউরো শেষে তাহলে জার্মানির দায়িত্ব নেবেন কে?

জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) আজ সেই নামটাও জানিয়ে দিয়েছে। মৌসুম শেষে বায়ার্ন মিউনিখের দায়িত্ব ছাড়া হান্সি ফ্লিকই হতে যাচ্ছেন লুভের উত্তরসূরি।

লুভের জায়গায় ফ্লিক কোচ হতে যাচ্ছেন, এমন একটা গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই। আনুষ্ঠানিকভাবে জার্মানির কোচ হিসেবে তিন বছরের চুক্তির পর সংবাদ সংস্থা এএফপিকে ফ্লিক বলেছেন, ‘চমকে দেওয়ার মতোই দ্রুত সব ঘটে গেল। এই শরৎ থেকে জার্মানির কোচের দায়িত্ব পেয়ে আমি খুশি। আমার আর তর সইছে না। কারণ, খেলোয়াড়দের মান সম্পর্কে জানি, বিশেষ করে তরুণদের।’

জার্মানি জাতীয় দলে লুভের সহকারী হিসেবে কাজ করেছেন ফ্লিক।
ছবি: এএফপি

২০১৪ বিশ্বকাপে মেসিদের কাঁদিয়ে জার্মানির বিশ্বকাপ জয়ে লুভের সহকারী হিসেবে ছিলেন ফ্লিক। জার্মানির সাবেক স্ট্রাইকার ও জাতীয় দলের পরিচালক অলিভার বিয়েরহফ ফ্লিককে দায়িত্ব দিতে পেরে খুশি, ‘শুরু থেকেই সে আমার পছন্দের তালিকায় ওপরের দিকে ছিল।’

দেড় বছর আগেও বায়ার্নের সহকারী কোচের দায়িত্বে ছিলেন ফ্লিক। এরপর মৌসুমের মাঝপথে নিকো কোভাচের কাছ থেকে কোচের দায়িত্ব নিয়ে ২০২০ সালে বায়ার্নকে তাদের ইতিহাসে দ্বিতীয় ‘ট্রেবল’ জেতান তিনি।

সদ্য শেষ হওয়া মৌসুমে বায়ার্নকে টানা নবমবার লিগ জিতিয়েছেন ফ্লিক। সব মিলিয়ে বাভারিয়ান ক্লাবটিকে মোট ৭টি শিরোপা জিতিয়েছেন খেলোয়াড়ি জীবনের বড় একটা অংশ বায়ার্নে কাটানো সাবেক এ মিডফিল্ডার।

কিন্তু খেলোয়াড় কেনা নিয়ে বায়ার্নের ক্রীড়া পরিচালকের সঙ্গে একমত হতে না পারায় মৌসুম শেষ হওয়ার আগেই দায়িত্ব ছাড়ার আগাম ঘোষণা দেন ফ্লিক। বায়ার্নের ফ্লিকের জায়গা নেবেন লাইপজিগের কোচ ইউলিয়ান নাগালসমান।