ইতালির সঙ্গে খেলতে খেলতে অঙ্কও মেলাতে হবে বেলদের

গ্যারেথ বেলের ওয়েলসকে অনেক হিসেব-নিকেশও মেলাতে হবে।ছবি: রয়টার্স

দুটি করে ম্যাচ শেষ। এরই মধ্যে শেষ ষোলো নিশ্চিত হয়ে গেছে কয়েকটি দলের। তবে ইউরোর শেষ ষোলোর সমীকরণের আসল আমেজ পাওয়া যাবে আজ থেকে। আজ থেকে যে শুরু হচ্ছে গ্রুপ পর্বের তৃতীয় ও শেষ রাউন্ড।

গ্রুপ ‘এ’-তে আজ ইতালি খেলবে গ্যারেথ বেলের ওয়েলসের বিপক্ষে। আর সুইজারল্যান্ডের প্রতিপক্ষ তুরস্ক। দুটি ম্যাচই একসঙ্গে শুরু হবে বাংলাদেশ সময় রাত দশটা থেকে।

এরই মধ্যে যে কটি দল শেষ ষোলো নিশ্চিত করে রেখেছে, তার একটি ইতালি। ইউরোয় এখন পর্যন্ত দলীয় সমন্বয়ের দারুণ প্রদর্শন রেখে চলা ইতালি নিজেদের প্রথম দুই ম্যাচেই জিতেছে। তুরস্ক আর সুইজারল্যান্ড দুই দলকেই হারিয়েছে ৩-০ গোলে।

ইতালির অনুশীলনে লরেঞ্জো ইনসিনিয়ে।
ছবি: রয়টার্স

টানা ১১ জয় আর টানা ৩০ ম্যাচ অপরাজিত থাকার নিজেদের রেকর্ড ছোঁয়ার লক্ষ্যে নামা ইতালিকে আজ রুখতে পারবে বেলের ওয়েলস?

সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের পর তুরস্ককে ২-০ গোলে হারানো ওয়েলস ২ ম্যাচে পেয়েছে ৪ পয়েন্ট। গ্রুপে ৩ নম্বরে থাকা সুইজারল্যান্ডের পয়েন্ট ১, চারে থাকা তুরস্কের ০।

আজ হারলেও ওয়েলসের শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা থাকবে। সে জন্য অন্য ম্যাচে তুরস্কের বিপক্ষে সুইজারল্যান্ডের জয় না পাওয়ার প্রার্থনা করতে হবে ওয়েলসকে, সে ক্ষেত্রে গ্রুপে দ্বিতীয় হয়ে সরাসরিই শেষ ষোলোয় উঠে যাবেন বেলরা।

তুরস্কের বিপক্ষে ওয়েলসের জয়ের পর দলের উদ্‌যাপনের মধ্যমণি বেল।
ছবি: রয়টার্স

সুইজারল্যান্ড জিতলে আর ওয়েলস হেরে গেলেও ওয়েলসের দুইভাবে শেষ ষোলোয় যাওয়ার সুযোগ থাকবে। গ্রুপে দ্বিতীয় হয়ে কিংবা ছয় গ্রুপে তৃতীয় হওয়া ছয় দলের মধ্যে সেরা চারে থেকে।

সে ক্ষেত্রে সুইজারল্যান্ড আর ওয়েলসের গোল ব্যবধান চলে আসবে হিসেবে। সুইজারল্যান্ডের গোল ব্যবধান এই মুহূর্তে (–) ৩, ওয়েলসের (+) ২।

ওয়েলস-ইতালি ম্যাচে যা-ই হোক, সুইজারল্যান্ডকে হারাতে পারলে তৃতীয় হওয়া সেরা চার দলের একটি হয়ে শেষ ষোলোয় যাওয়ার ক্ষীণ সম্ভাবনা থাকবে তুরস্কের। তবে তাদের গোল ব্যবধান (-৫) সে দৌড়েও অনেক পিছিয়ে দিচ্ছে।

এরই মধ্যে শেষ ষোলো নিশ্চিত হয়ে যাওয়ায় আজ দলে অনেক বদল আনছেন ইতালি কোচ মানচিনি।
ছবি: রয়টার্স

তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে সেরা চারে থাকছে কি না, সেটা জানতে ওয়েলস-সুইজারল্যান্ড কিংবা তুরস্ককে অপেক্ষায় থাকতে হবে গ্রুপ পর্বের শেষ দিন পর্যন্ত।

কিন্তু গ্রুপে দ্বিতীয় হয়ে সরাসরি কে শেষ ষোলোয় যাচ্ছে, সেটি তো আজকের দুই ম্যাচের পরই নিশ্চিত হয়ে যাচ্ছে। সে লড়াই চলবে সুইজারল্যান্ড আর ওয়েলসের মধ্যে।

তো সব হিসাব-নিকাশ চুকিয়ে শেষ পর্যন্ত ইতালির পাশাপাশি আজ শেষ ষোলোয় যাওয়া নিশ্চিত হবে কোন দলের? সুইজারল্যান্ড, না ওয়েলস?