এই বার্সা আসলেই চ্যাম্পিয়নস লিগ জিততে পারে

পেদ্রি-দেম্বেলের মতো তরুণেরা জাভির অধীনে বার্সায় নতুন গান শোনাচ্ছেনছবি: এএফপি

কী বার্সেলোনাকে কী বানিয়ে ফেলেছেন জাভি! তা-ও মাত্র চার মাসে!

নভেম্বরে যখন বার্সেলোনার কোচের দায়িত্ব নিয়ে ফিরছেন ক্লাবটির কিংবদন্তি মিডফিল্ডার, বার্সেলোনা তখন ইউরোপে হাস্যাস্পদ। আর্থিক সংগতি না থাকায় মেসিকে ক্লাব ছাড়তে হয়েছে, গ্রিজমানকেও বিদায় করে দিয়েছে। সেসবের জের পড়েছে মাঠে।

৬ নভেম্বর বার্সেলোনার দায়িত্ব যখন নিয়েছেন জাভি, লিগের পয়েন্ট তালিকার ৯ নম্বরে বার্সা। আগের চার ম্যাচে জয়ের দেখা পায়নি, ছয় ম্যাচের তিনটিতেই হেরেছে, দুটি ড্র। লিগ মৌসুমের ১৩ ম্যাচ শেষে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ যখন শীর্ষে, বার্সা তাদের চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে।

শুধু রিয়ালের সঙ্গে পয়েন্টের ব্যবধানই যদি হয় বিবেচ্য, তাহলে বার্সেলোনা একটুও এগোয়নি। এখনো শীর্ষে রিয়াল মাদ্রিদ, এখনো বার্সা তাদের চেয়ে ১২ পয়েন্টই পিছিয়ে। তবে বার্সার একটা ম্যাচ হাতে আছে।

জাভির বার্সা যেন অজেয় হয়ে উঠছে
ছবি: টুইটার

এই হিসাবকে একপাশে রাখুন, জাভির অধীন বার্সার উন্নতিটা সম্ভবত এই যে নভেম্বরে লিগ শিরোপা নিয়ে যে বার্সার কোনো আওয়াজ ছিল না, সেই বার্সাই এখন এমন অবস্থায়ও লিগের স্বপ্ন দেখে। আর প্রতিপক্ষ বার্সাকে দেখে ভয়ের চোখে।

লিগে কাল যে সেভিয়াকে ১-০ গোলে হারিয়েছে বার্সা, সেই সেভিয়ার কোচ হুলেন লোপেতেগিরই সনদ—ঘুরে দাঁড়ানো এই বার্সেলোনা এ মুহূর্তে চ্যাম্পিয়নস লিগই জেতার মতো দল!

লোপেতেগি অবশ্য কথাটা বলেছেন কাল ম্যাচের আগে। তাঁর চোখে বার্সেলোনা যে ফর্মে আছে, তাতে তারা এ মুহূর্তে শুধু স্পেনের নয়, ইউরোপেরই সেরা। ‘ওদের খেলার ধরন, স্কোয়াড, আগুনে ফর্ম ও পারফরম্যান্স বিবেচনায় নিয়ে বলা যায়, এ মুহূর্তে ওরা চ্যাম্পিয়নস লিগ জেতার মতোই দল’—বলেছিলেন লোপেতেগি।

মৌসুমের শুরু থেকে অনেকটা সময় রিয়ালের সঙ্গে শিরোপার দৌড়ে থাকা সেভিয়াকে হটিয়ে লিগের পয়েন্ট তালিকার দুই নম্বরে ওঠার পথে ক্যাম্প ন্যুতে কালও বার্সেলোনা খেলেছে চ্যাম্পিয়নস লিগ জেতার মতো দলের ঢংয়েই।

বার্সার দিনবদলের রূপকার - জাভি
ছবি: এএফপি

সে তো প্রশংসার জন্য বলা, বাস্তবে তো বার্সা এখন আর চ্যাম্পিয়নস লিগেই নেই। জাভির অধীন প্রথম দিকে গুছিয়ে নিতে সময় লেগেছে বার্সা, জাভি কোচ হওয়ার আগেই চ্যাম্পিয়নস লিগ থেকে গ্রুপ পর্বে বিদায়ের শঙ্কায় থাকা কাতালানদের সে কারণে সেটি এড়ানো সম্ভব হয়নি। তবে লিগে আর ইউরোপা লিগে ধীরে ধীরে বার্সার ক্রমবর্ধমান দাপট এখন দৃশ্যমান।

মাঝে আতলেতিকো মাদ্রিদ, নাপোলির মতো দলকে চার গোল দিয়েছে বার্সা। এরপর চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মাঠে যে ম্যাচটা বার্সার উন্নতির সবচেয়ে বড় পরীক্ষা হবে ভাবা হচ্ছিল, সেটিতেও রিয়ালের মাঠেই ৪-০ গোলে জিতে গেল বার্সা! শুধু জয়? দ্রুতগতির ছোট পাসের টিকি-টাকায়, প্রতিপক্ষকে ধাওয়া করে বেড়ানোয়, ধ্রুপদি ফুটবলে জাভির বার্সা ফেরাচ্ছে পেপ গার্দিওলার বার্সারই স্মৃতি।

মাঝে আন্তর্জাতিক ম্যাচের বিরতি পড়ায় ছন্দটা কেটে যাওয়ার শঙ্কা ছিল। সেভিয়ার বিপক্ষে কাল বার্সার পারফরম্যান্স প্রমাণ করল, জাভির কৌশলের খুঁটিনাটি, তাঁর মন্ত্র বার্সার খেলোয়াড়দের মনের গভীরেই ঢুকে গেছে। কোনো বিরতিতেই সে ছন্দ কাটে না।

বার্সা তাঁকে ঘিরে স্বপ্ন আগে থেকেই দেখছে, জাভির অধীনে স্বপ্নটা আরও উজ্জ্বল করেছেন পেদ্রি
ছবি: এএফপি

সে কারণেই কিনা এখন সর্বজয়ের বিশ্বাস ফিরেছে বার্সায়। লিগ জেতা প্রায় অসম্ভব, তবু গলায় জোর কমে না বার্সার। ক্লাব সভাপতি হোয়ান লাপোর্তা সুযোগ পেলেই বলে বেড়ান, রিয়ালকে টপকে লিগ জেতার স্বপ্নে একচুলও ছাড় দিচ্ছেন না তাঁরা। কাল জাভিও ম্যাচের পর বলে দিলেন, অঙ্কের হিসাবে অসম্ভব প্রমাণিত হওয়ার আগপর্যন্ত হাল ছাড়বে না বার্সা।

কাল জয়ের পর ২৯ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে বার্সা, শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ৩০ ম্যাচে ৬৯।

তবু জাভির প্রতিশ্রুতি, ‘আজ পয়েন্ট তালিকায় সরাসরি যাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা, তেমন দলের একটির সঙ্গে আজ ছয় পয়েন্টের ম্যাচে জিতলাম। এ মুহূর্তে মৌসুমে নিজেদের সেরা ছন্দে আছি, এটার সুবিধাটা আমাদের কাজে লাগাতে হবে। রিয়াল গতকাল (গত পরশু) তিন পয়েন্ট পেয়েছে, আমাদের জন্য আজ সে কারণে ম্যাচটা ফাইনাল ছিল। অঙ্কের হিসাবে ‘সম্ভব নয়’ শোনা পর্যন্ত আমরা শিরোপার জন্য লড়ে যাব।’