এই লিভারপুলই হবে ইংলিশ ফুটবলের সর্বকালের সেরা

লিভারপুলের এই দল নিয়ে ইংল্যান্ডে অনেকেরই মুগ্ধতা ঝরছেছবি: টুইটার

লিভারপুলের জয়টা মাত্র ২-০ গোলের। আরও বড় ব্যবধানে কেন হয়নি, এ নিয়ে লিভারপুলে আফসোস আছে। কোচ ইয়ুর্গেন ক্লপ তো বলেই দিলেন, আরও একটা গোল বেশি করলে তাঁর বেশি ভালো লাগত।

কিন্তু বর্তমানে বিশেষজ্ঞ হিসেবে কাজ করা ইংলিশ সাবেক ফুটবলাররা কাল অ্যানফিল্ডে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে লিভারপুলের জয়ের পর ক্লপের দলটাকে প্রশংসায় ভাসিয়ে চলেছেন। লিভারপুলের চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডেরই কিংবদন্তি ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড বলছেন, তাঁর চোখে এই লিভারপুলই হতে পারে ইংলিশ ফুটবলে সর্বকালের সেরা দল!

বিতর্কটা উঠছে একটা সম্ভাবনা নিয়ে আলোচনা থেকে। এই মৌসুমে এরই মধ্যে লিগ কাপ জিতে নেওয়া লিভারপুল মৌসুমের শেষভাগে এসে সম্ভাব্য চার শিরোপার চারটিই জেতার দুয়ারে দাঁড়িয়ে। যেটির গালভরা নাম কোয়াড্রপল! এফএ কাপের ফাইনালে উঠে গেছে লিভারপুল, চ্যাম্পিয়নস লিগেও ফাইনালে এক পা পড়েই গেছে ক্লপের দলের, লিগের দৌড়েও ম্যানচেস্টার সিটির সঙ্গে শুধু এক পয়েন্টের ব্যবধান।

ক্লপের হাতে লিভারপুলে সুদিন ফিরেছে
ছবি: টুইটার

অর্থাৎ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠলে মৌসুমে আর ৮টি ম্যাচ বাকি থাকবে লিভারপুলের। এই আট ম্যাচের সবগুলো জিতলে আর সিটি লিগে একটা ম্যাচে পথ হড়কালেই লিভারপুলের চার শিরোপা নিশ্চিত – ইংলিশ ফুটবলে যা কখনো কোনো দল করতে পারেনি।

আরও পড়ুন

লিভারপুল পারবে? সেটি তো ভবিষ্যৎ বলবে, তবে ফার্ডিনান্ডের উপলব্ধি, 'আমার দেখা লিভারপুলের সেরা দল এটি। বল পায়ে হোক আর বল ছাড়া, ওরা নিরলস খেলতে জানে। ওরা যেভাবে প্রতিপক্ষের পা থেকে বল কেড়ে নেওয়ার জন্য ঝাঁপায়, ওদের উদ্যম, চেষ্টা, নিবেদন...সব দেখে মুগ্ধ হতেই হয়। ওই কোয়াড্রপলই (চার শিরোপা) এখন ওদের লক্ষ্য হওয়া উচিত। এই লক্ষ্যটা নিজেদের সামনে বেঁধে নিয়েই ওদের এখন বাকি পথটুকুতে দৌড়াতে হবে।'

পথের শেষে চার শিরোপা জেতাও হয়ে গেলে? ফার্ডিনান্ড আরেকবার প্রশংসা নিয়ে প্রস্তুত, 'ওরা সেটা অর্জন করে ফেললে অমরত্ব পেয়ে যাবে। এই দেশে (ইংল্যান্ডে) ইতিহাসে যত দলই এসেছে, তাদের সবাইকে ছাপিয়ে যাবে। শেষ পর্যন্ত ওরা সেটা করতে পারবে কি না সেটা দেখার বিষয়, তবে এখন পর্যন্ত ওদের যা যা করা দরকার ওরা সবই দারুণভাবে করে যাচ্ছে।'

আরও পড়ুন

চিরপ্রতিদ্বন্দ্বীদের কারও কাছ থেকেই যখন এমন প্রশংসা আসছে, তাহলে লিভারপুলেরই কেউ কী বলতে পারেন, তা তো অনুমান করে নেওয়াই যায়। মাইকেল ওয়েনকে যদিও 'নিজেদের' বলার ক্ষেত্রে লিভারপুল সমর্থকদের বাঁধে। ইংলিশ সাবেক স্ট্রাইকার যে ক্যারিয়ারের শেষ দিকে ম্যান ইউনাইটেডেও খেলেছেন!

আরও পড়ুন

তা যা-ই হোক, ক্লপের এই লিভারপুলের প্রশংসায় ওয়েনও পঞ্চমুখ, 'লাল জার্সিটাতে আমার দেখা সবার সেরা দল এটি। (কোয়াড্রপলের কথা) একবার ভাবুন, ভাবতেই অবিশ্বাস্য লাগে। কিন্তু এই মুহূর্তে বসে আপনি খুব গুরুত্ব দিয়েই ভাবছেন ওরা এটা জিততে পারবে কি না। ওরা যেভাবে খেলছে, ওদের আত্মবিশ্বাস যত উঁচুতে, যে কেউই ভাববে – শেষ পর্যন্ত কি ওরা (কোয়াড্রপল) জিতে দেখিয়ে ছাড়বে!'