‘এমবাপ্পে একদিন রিয়ালে খেলবে’

পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেছবি: রয়টার্স

প্রায় দেড় মাস হয়ে গেল, কিলিয়ান এমবাপ্পে পিএসজির সঙ্গে নতুন চুক্তি করেছেন। এর আগে তাঁর পিএসজিতে থাকা না থাকা নিয়ে অনেক কথা হয়েছে। অনেক ধরনের কত গুঞ্জন যে তখন শোনা গেছে ফুটবল–বিশ্বে।

এমবাপ্পে রিয়াল মাদ্রিদে যাবেন, নাকি পিএসজিতেই থাকবেন—এ নিয়ে প্রতিদিনই খবর আসত। আসছি আসছি করেও শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদকে না বলে দিয়েছেন এমবাপ্পে। ২০২৫ সাল পর্যন্ত পিএসজির সঙ্গে নতুন চুক্তি করেছেন মে মাসের শেষ দিকে।

এরপর কিছুদিন খবরের শিরোনাম ছিল এমবাপ্পের রিয়ালকে না বলে দেওয়া আর পিএসজির সঙ্গে নতুন চুক্তি করার বিষয়টি। এখনো কি তা থেমেছে! বিষয়টি নিয়ে নতুন করে কথা বলেছেন রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড উগো সানচেজ।

আরও পড়ুন
মৌসুমের প্রথম দিনে কিলিয়াম এমবাপ্পে
ছবি: ইনস্টাগ্রাম

মেক্সিকোর কিংবদন্তি ফুটবলার সানচেজের কথা শুনলে মনে হবে—এমবাপ্পেকে পাওয়ার আশা এখনো ছাড়েনি রিয়াল! নতুন চুক্তি অনুযায়ী, পিএসজিতে এমবাপ্পের আরও তিন বছর থাকার কথা। কিন্তু ফুটবলের দলবদলে শেষ বলে কোনো কথা নেই! এটা মনে করেই হয়তো সানচেজ একটি আশার কথা বলেছেন—একদিন রিয়ালে খেলবেন এমবাপ্পে!

এর আগে এমবাপ্পেও বলেছিলেন, রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে খেলবেন, এটা তাঁর শৈশবের স্বপ্ন। এমনও তো হতে পারে পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলে ২৬ বছর বয়সে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটিতে নাম লেখাবেন এমবাপ্পে!

এসব হিসাব করেই হয়তো রিয়ালের হয়ে ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত খেলা সানচেজের অমন আশা। রিয়ালের জার্সিতে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২৮৩ ম্যাচ খেলা সানচেজ রেডিও মার্কার সঙ্গে কথোপকথনে বলেছেন, ‘এমবাপ্পে মাদ্রিদকে অতটা শক্তভাবে না বলেনি। সামাজিক, রাজনৈতিক আর পরিবারের চাপে পড়ে না বলতে হয়েছে ওকে।’

আরও পড়ুন
রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার উগো সানচেজ
ফাইল ছবি

সানচেজ আশার কথাটি এরপরই বলেছেন, ‘ওকে যদ্দুর জানি, আমি নিশ্চিত যে একদিন সে রিয়াল মাদ্রিদের হয়ে খেলবে।’ এমবাপ্পেকে পাওয়ার জন্য গত বছরও উঠেপড়ে লেগেছিল রিয়াল। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী তাঁর জন্য ২২ কোটি ইউরোর প্রস্তাব দিয়েছিল তারা। কিন্তু পিএসজি বরাবরই বলে এসেছে, এমবাপ্পে বিক্রির জন্য নন। এবার এমবাপ্পে নতুন চুক্তি না করলে মুক্ত খেলোয়াড় হিসেবেই তাঁকে দলে ভেড়াতে পারত রিয়াল।

আরও পড়ুন