এমবাপ্পে পিএসজিতে না থাকলেই ভালো

আন্তর্জাতিক বিরতি থেকে ফিরেই দুর্দান্ত এমবাপ্পেছবি: এএফপি

কিলিয়ান এমবাপ্পে পিএসজিতে থাকবেন কি?

এ মৌসুমে পিএসজির শুধু একটি শিরোপাই জেতার সম্ভাবনা। সেই ফ্রেঞ্চ লিগেও দলটি এতটাই এগিয়ে যে এ নিয়ে আর কোনো আলোচনা নেই। বরং আগামী মৌসুমে দলটিতে স্বপ্নের ত্রয়ী মেসি-নেইমার-এমবাপ্পেকে দেখা যাবে কি না, এ নিয়েই আলোচনা। গত মৌসুমে স্বপ্নের জুটি মাঠে নামার আগেই দল ছাড়ার ইচ্ছা জানিয়েছেন এমবাপ্পে। এখনো চুক্তি নবায়ন করেননি বলে আসছে জুলাইয়ে মুক্ত বিহঙ্গ হয়ে যাবেন তিনি।

এমন সময়ে গতকাল পিএসজির সমর্থকদের আশা জাগিয়েছেন এমবাপ্পে। বলেছেন, পিএসজিতে থেকে যেতেও পারেন। কিন্তু এমন কথায় খুশি হবেন না লিগ আঁ-র প্রতিপক্ষরা। কাল লরিয়াঁর বিপক্ষে পিএসজির পাঁচ গোলেই ছিল এমবাপ্পের ছোঁয়া। এমন ভয়ংকর এক প্রতিপক্ষ লিগে না থাকলেই ভালো—এমন কথাই শোনা গেছে প্রতিপক্ষ কোচের মুখে।

আগামী মৌসুমে মেসি-নেইমার-এমবাপ্পেকে একসঙ্গে দেখা যাবে?
ছবি: এএফপি

চুক্তি নবায়ন না করার সিদ্ধান্তে অনড় থাকলে পিএসজিতে আর মাত্র ৮ ম্যাচ খেলবেন এমবাপ্পে। কাল আরও একবার বুঝিয়ে দিয়েছেন, কেন প্রয়োজন হলে মেসি-নেইমারকে ছেড়ে দিয়ে হলেও তাঁকে ধরে রাখতে আগ্রহী পিএসজি। ক্যারিয়ারে কালই প্রথমবারের মতো এক ম্যাচেই পাঁচটি গোলের সঙ্গে জড়িত ছিলেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড। ২৩ বছর বয়সী নিজে করেছেন দুই গোল। নিজের গোলের আগে-পরে নেইমার-মেসিকে দিয়ে করিয়েছেন আরও তিনটি। পিএসজি জিতেছে ৫-১ গোলে।

ম্যাচ শেষে তাই প্রতিপক্ষ কোচ ক্রিস্তফ পেলিসিয়েরের মুখে শুধু এমবাপ্পে-স্তুতি। বাকি দুই মহাতারকাকে ভুলে এমবাপ্পেকেই সময়ের সেরা খেলোয়াড় বলছেন সাবেক ফ্রেঞ্চ মিডফিল্ডার, ‘যখন এমন এক খেলোয়াড়কে সামলাতে হয়, কাজটা খুব কঠিন। আমার মনে হয়, খুব কম মানুষই আছেন, যাঁরা এত শক্তিশালী খেলোয়াড় দেখেছেন। বর্তমানে সে-ই বিশ্বের সেরা।’

কাল মেসি-নেইমারকে গোল বানিয়ে দিয়েছেন এমবাপ্পে
ছবি: এএফপি

বর্তমানের সেরা খেলোয়াড় ফ্রেঞ্চ বলে গর্ব হয় পেলিসিয়েরের, কিন্তু এমন প্রতিপক্ষকে সামলানোর ঝক্কি এড়াতে পারলে যে মন্দ হয় না, সেটাও মানছেন, ‘ও প্যারিসে আছে এবং ও যে ফ্রেঞ্চ খেলোয়াড়, ব্যাপারটা দুর্দান্ত। কিন্তু যখন আমরা প্রতিপক্ষের ভূমিকায়, তখন ও এখানে আছে, এ ব্যাপারে মোটেও আনন্দিত নই আমরা।’

এই মৌসুমে এমবাপ্পে নানাভাবেই বুঝিয়ে দিচ্ছিলেন, ফ্রেঞ্চ লিগে তাঁর সময় শেষ হয়ে এসেছে। মৌসুমের শুরুতে তাঁকে পেতে চেষ্টা করেছিল রিয়াল মাদ্রিদ। এর কদিন পরই নিজের আত্মজীবনী কমিকস আকারে বের করেছেন এমবাপ্পে, যেখানে সুযোগ পেলেই রিয়াল মাদ্রিদ যে তাঁর স্বপ্নের ক্লাব, তা জানিয়েছেন।

নেইমারের দুই গোলই এমবাপ্পের পাস থেকে
ছবি: এএফপি

এরপর ভিন্ন দুটি সাক্ষাৎকার দিয়েও জানিয়েছিলেন, স্পেনে যেতে চেয়েছিলেন তিনি। পিএসজির দেওয়া চুক্তি নবায়নের সব প্রস্তাব এখন পর্যন্ত প্রত্যাখ্যান করেছেন। শেষ পর্যন্ত চুক্তিটা নবায়ন না হলে পেসিলিয়েররা নির্ঘাত স্বস্তি পাবেন।

তবে গতকাল ম্যাচ শেষে এমবাপ্পে যা বলেছেন, তাতে দুশ্চিন্তা বাড়তে পারে পিএসজির প্রতিপক্ষদের। ম্যাচের আগেই লে’কিপ জানিয়েছে, তাঁকে ধরে রাখতে দলের অধিনায়ক বানানোর প্রস্তাবও দিয়েছে ক্লাব। আর নিজের ক্যারিয়ার নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন এই ফরোয়ার্ড, ‘পিএসজিতে থেকে যাওয়া কি সম্ভব? অবশ্যই!’