ওজন বাড়িয়ে জরিমানা দিলেন বাংলাদেশের গোলরক্ষক

আশরাফুল রানা ও মাজহারুল হিমেলের ওজন নিয়ন্ত্রণে থাকলেও বেড়ে গিয়েছে আনিসুর রহমান জিকোর। ফাইল ছবি
আশরাফুল রানা ও মাজহারুল হিমেলের ওজন নিয়ন্ত্রণে থাকলেও বেড়ে গিয়েছে আনিসুর রহমান জিকোর। ফাইল ছবি
>বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ক্যাম্পে এখন ৩ জন গোলরক্ষক আছেন। এঁদের মধ্যে তরুণ গোলরক্ষক আনিসুর রহমান জিকোর ওজন বেড়ে যাওয়ায় জরিমানা গুনতে হয়েছে।

আদর্শ ফুটবলার মানেই চাই পেটানো শরীর, সুগঠিত বাহু-পেশি। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলারদের মধ্যে এই গুণগুলো দেখা যায়। কারণ, এর ব্যত্যয় ঘটলেই কোচের কাছ থেকে শুনতে হয় হুঁশিয়ারি, দলে নিয়মিত একাদশ থেকে বেঞ্চেও জায়গা মেলে। বেশি দূর যাওয়ার প্রয়োজন নেই। হাতের কাছেই আছে উদাহরণ। ওজন বেড়ে যাওয়ায় বাংলাদেশ জাতীয় দলের গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে হুঁশিয়ারির সঙ্গে জরিমানা গুনতে হয়েছে ৫০ ডলার।

শেষ প্রিমিয়ার লিগের পারফরম্যান্সের বিচারে বাংলাদেশের সবচেয়ে সম্ভাবনাময় গোলরক্ষক বলা হয় জিকোকে। গোলপোস্টের নিচে বসুন্ধরা কিংসের জার্সিতে এক ভবিষ্যৎ তারকার সন্ধান পাওয়া গিয়েছে শেষ লিগে। অনূর্ধ্ব-২৩ জাতীয় দলের জার্সিতেও দুর্বার এই গোলরক্ষক। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে বাংলাদেশের পোস্টের নিচে তাঁকে দেখলেও অবাক হওয়ার কিছু নেই। কিন্তু লিগ শেষে ঈদের ছুটিতে গিয়ে বাড়িয়ে এসেছেন ওজন। খেলোয়াড়দের নিয়মিত ফিটনেস টেস্ট হওয়ায় যা আর লুকানোর সুযোগ নেই। ব্যস, কোচিং স্টাফের পক্ষ থেকে ওজন কমানোর হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সে সঙ্গে জরিমানা ৫০ ডলার।

জিকোর উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি। এই উচ্চতা অনুযায়ী একজন আদর্শ গোলরক্ষকের ওজন ৭৫ কেজির নিচে থাকলে ভালো। তবে জিকো বর্তমান ওজন ৮২ কেজিতে গিয়ে ঠেকেছে। কোচিং স্টাফের পক্ষ থেকে আপাতত আগামী সপ্তাহের মধ্যে দুই কেজি ওজন কমানোর নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে। না পারলে জরিমানা গুনতে হবে আবারও। বিষয়টি নিশ্চিত করেছেন জিকোই , ‘খেলা চলাকালে সাধারণত আমার ওজন ৭৯–এর মধ্যে থাকে। এবার বেড়ে যাওয়ায় জরিমানা দিতে হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে দুই কেজি ওজন কমাতে বলা হয়েছে। আমি ইতিমধ্যে ওজন কমানোর কাজ শুরু করে দিয়েছি। ওজন কমানো আমার জন্য তেমন কোনো কঠিন কাজ নয়।’

আবাহনী লিমিটেডের গোলরক্ষক শহিদুল আলম সোহেল এএফসি কাপ নিয়ে ব্যস্ত থাকায় বিশ্বকাপ ও এশিয়ান কাপের ক্যাম্পে এখন গোলরক্ষক আছে তিনজন। জিকো ছাড়া বাকি দুই গোলরক্ষক আশরাফুল রানা ও মাজহারুল ইসলাম হিমেলের ওজন নিয়ন্ত্রণে। তাঁরা দুজনেই জিকোর চেয়ে উচ্চতায় এক ইঞ্চি বেশি। কিন্তু ওজন অনেক কম। গোলরক্ষক হিসেবে দলের প্রথম পছন্দ শেখ রাসেলের আশরাফুল রানার উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি। তাঁর ওজন ৭৫ কেজি। একই উচ্চতার হিমেলের ওজন ৭৩ কেজি ৬০০ গ্রাম।

৩ গোলরক্ষকের উচ্চতা ও ওজন

নাম

উচ্চতা

ওজন

আশরাফুল রানা

৫ ফুট ১১ ইঞ্চি

৭৫

মাজহারুল ইসলাম হিমেল

৫ ফুট ১১ ইঞ্চি

৭৩.৬ কেজি

আনিসুর রহমান জিকো

৫ ফুট ১০ ইঞ্চি

৮২ কেজি