কিংসের মাঠে আবাহনীর জয়, মুন্সিগঞ্জে মোহামেডান

শেখ রাসেলের বিপক্ষে গোল করার চেষ্টায় আবানীর কলিন্দ্রেসছবি: তানভীর আহাম্মেদ

বসুন্ধরা কিংস অ্যারেনায় আগের দিন জয় দিয়ে শুরু করেছিল স্বাগতিক বসুন্ধরা। আজ একই মাঠে জয়ে অভিষেক বসুন্ধরার প্রবল প্রতিপক্ষ আবাহনী লিমিটেডেরও।

শেখ রাসেল ক্রীড়া চক্রকে আকাশি–নীলেরা হারিয়েছে ৩-১ গোলে। প্রিমিয়ার লিগে দিনের অন্য ম্যাচে মুন্সিগঞ্জে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে মোহামেডান জিতেছে ২-০ গোলে।

নবনির্মিত বসুন্ধরা কিংস অ্যারেনায় আজ আবাহনীকে আতিথ্য দিয়েছিল শেখ রাসেল ক্রীড়া চক্র। কিংসের পাশাপাশি এই মাঠ শেখ রাসেলেরও হোম ভেন্যু। দুই দলেরই এটি ছিল কিংস অ্যারেনায় প্রথম ম্যাচ। নতুন মাঠে নতুন অভিজ্ঞতাই হয়েছে দুই দলের। ম্যাচের ৪টি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।

বল নিয়ে ছুটছেন আবাহনীর দরিয়েলতন
ছবি: তানভীর আহাম্মেদ

প্রথমার্ধে নিষ্প্রভ আবাহনী জ্বলে ওঠে দ্বিতীয়ার্ধে। ৪৯ মিনিটে কলিনদ্রেসের কর্নারে দরিয়েলতনের হেড চলে যায় দ্বিতীয় পোস্টের একটু সামনে। সেই বল বাতাসে রেখেই হেডে ১–০ করেন উইংগার জুয়েল রানা। ৬১ মিনিটে শেখ রাসেলের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে বক্সের সামান্য বাইরে থেকে বাঁ পায়ের দুরন্ত শটে ২–০ করেন আবাহনীর ইরানি ডিফেন্ডার মিলাদ শেখ।

২–০ গোলে পিছিয়ে পড়ে শেখ রাসেল ম্যাচে ফেরার চেষ্টায় আংশিক সফল হয়েছে ৭৭ মিনিটে। কোনাকুনি বাঁকানো শটে ২–১ করেন পর্তুগিজ স্ট্রাইকার রুতি তাবারেজ। আবাহনী গোলকিপার শহিদুল আলমের কিছুই করার ছিল না। পরের মিনিটেই ২–২ করার সুবর্ণ সুযোগ হারান শেখ রাসেলের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এইতন মাচাদো।

এরপর সমতাসূচক গোলের জন্য চেষ্টা করে গেছে শেখ রাসেল। কিন্ত গোল পায়নি। উল্টো তৃতীয় গোলটা খেয়ে বসেছে ৮৪ মিনিটে। আবাহনী অধিনায়ক নাবিব নেওয়াজ বক্সের ভেতর থেকে বাঁ পায়ের দারুণ শটে স্কোরলাইন করে দেন ৩–১।

আবাহনীর পক্ষে গোলের খাতা খুলেছিলেন জুয়েল রানা
ছবি: তানভীর আহাম্মেদ

শেখ রাসেলের ফুটবলাররা এদিন বল পায়ে রাখতে পারেননি। সহজ বলও প্রতিপক্ষের পায়ে জমা দিয়েছেন। সেই সুযোগ নিয়েই মিলাদ শেখ আবাহনীর দ্বিতীয় গোলটা করেন। রাসেলের সাধারণ পাসগুলোও জটিল করে ফেলছিল। ফলে বল পজেশনও তাদের ভালো ছিল না।

আবাহনীর ওপরের দুজন কলিনদ্রেস ও দরিয়েলতনের মধ্যে বল দেওয়া–নেওয়া ভালো হয়েছে। ফলে শেখ রাসেলের রক্ষণ ওপরে উঠতে পারছিল না, যেটা পেরেছে আবাহনীর রক্ষণ।

ম্যাচ শেষে শেখ রাসেলের দুই কর্মকর্তাকে দেখা গেল রেফারিং নিয়ে তীব্র ক্ষোভ জানাচ্ছেন। তবে রাসেলের কোচ সাইফুল বারী রেফারিং নিয়ে কোনো মন্তব্যই করেননি। রাসেল মাঠের লড়াইয়ে পারেনি আবাহনীর সঙ্গে। এক বাক্যেই সেটা মেনে নিয়ে সাইফুল বারী বলেছেন, ‘ওরা সুযোগের ব্যবহার করেছে। আমরা যেটা পারিনি। আমরা অনেক সহজ বলও জমা দিয়েছি প্রতিপক্ষের পায়ে।’

তবে প্রথমার্ধে আবাহনীকে ঠিক আবাহনীর মতো লাগেনি। এই সময় আবাহনীকে রক্ষণে জায়গা দেয়নি শেখ রাসেল। কিন্ত দ্বিতীয়ার্ধে সেটা আর পারেনি নীল জার্সিধারীরা।

বসুন্ধরা অ্যারেনায় প্রথম ম্যাচেই জিতল আবাহনী
ছবি: তানভীর আহাম্মেদ

চোটের কারণে আবাহনীর মাঝমাঠে নেই রাফায়েল আগস্তো। এই ব্রাজিলিয়ানই তাদের খেলাটা তৈরি করেন মাঝমাঠ থেকে। তাঁর অনুপস্থিতিতে আবাহনী অধিনায়ক নাবিব নেওয়াজ অনেকটা নিচে নেমে খেলাটা তৈরিতে ভূমিকা রাখছেন।

একটা বড় বাধা পেরোতে পেরে খুশি আবাহনীও। চার ম্যাচে এটি তাদের তৃতীয় জয়। অন্য ম্যাচটি ড্র। ১০ পয়েন্ট নিয়ে আকাশি–নীলেরা লিগ টেবিলের শীর্ষে। শেখ রাসেল আগের তিন ম্যাচে ২ ড্র আর ১ জয়ে পেয়েছে ৫ পয়েন্ট। আজ প্রথম হেরেছে চলতি লিগে।

৪ ম্যাচে দুই জয় দুই ড্রয়ে ৮ পয়েন্ট মোহামেডানের। আজ গোল দুটি করেছেন মালির স্ট্রাইকার সোলেমান দিয়াবাতে ও ইমন। এ নিয়ে চার মাচে টানা ৪ গোল করলেন মোহামেডান অধিনায়ক দিয়াবাতে। তাঁর কাছেই মূলত হেরেছে সাইফ স্পোর্টিং। লিগে এটি জামাল ভূঁইয়ার দলের টানা দ্বিতীয় হার।