কে জিতবে স্প্যানিশ লিগ—রিয়াল না আতলেতিকো

আতলেতিকো আজ ম্যাচ জিতলেই শিরোপা জিতবে।ছবি: টুইটার

দুই দলের মধ্যে পয়েন্ট ব্যবধান ২। ম্যাচ বাকি আর একটি। শেষ পর্যন্ত এই ব্যবধান ঘুচিয়ে আজ রিয়াল মাদ্রিদ স্প্যানিশ লিগের শিরোপা জিতবে? নাকি লিগের শেষ দিনে এসে আর পা হড়কাতে দেবে না আতলেতিকো মাদ্রিদ?

বাংলাদেশ সময় আজ রাত ১০টায় রিয়াল মাদ্রিদ নিজেদের মাঠে মুখোমুখি হবে ভিয়ারিয়ালের। আতলেতিকো মাদ্রিদ যাবে রিয়াল ভায়াদোলিদের মাঠে। লিগের শেষ ম্যাচে নামার আগে পয়েন্ট তালিকার হিসাবটা একবার দেখে নিন। আতলেতিকো ৩৭ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে শীর্ষে, দুইয়ে থাকা রিয়ালের পয়েন্ট ৩৭ ম্যাচে ৮১। তিনে থাকা বার্সেলোনার আর শিরোপার কোনো আশা নেই।

আতলেতিকোর জন্য সমীকরণটা সহজ। ম্যাচ জিতলেই শিরোপা। ড্র বা হারের ক্ষেত্রেও সুযোগ থাকবে, যদি রিয়ালও পয়েন্ট হারায়। আর রিয়ালের জন্য সমীকরণ? নিজেদের ম্যাচ জিততে তো হবেই, প্রার্থনা করতে হবে যাতে আতলেতিকোও পয়েন্ট হারায়।

আতলেতিকো হারলে আর রিয়াল জিতলে তো রিয়াল শিরোপা জিতবেই, আতলেতিকোর ড্র আর রিয়ালের জয়ের ক্ষেত্রেও শিরোপা রিয়ালের ঘরেই যাবে। কারণ, স্প্যানিশ লিগে দুই দলের পয়েন্ট সমান হলে লিগে দুই দলের মুখোমুখি লড়াইয়ের ফল হয়ে দাঁড়ায় ব্যবধানসূচক, আর লিগে আতলেতিকোর বিপক্ষে দুই ম্যাচের একটিতে রিয়াল জিতেছে, অন্যটি হয়েছে ড্র।

রিয়ালকে জিততে অপেক্ষায় থাকতে হবে নাটকীয় কিছুর।
ছবি: টুইটার

কাগজে-কলমে রিয়ালেরই প্রতিপক্ষ বেশি কঠিন। কিন্তু এখানে একটা ব্যাপার মাথায় রাখার মতো। সেটা হলো, আগামী বুধবার ভিয়ারিয়াল ইউরোপা লিগের ফাইনালে লড়বে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। লিগে এই মুহূর্তে সপ্তম ভিয়ারিয়াল জিতলে এবং চার ও পাঁচ নম্বরে থাকা সোসিয়েদাদ-বেতিসের কেউ পা হড়কালে ভিয়ারিয়াল সর্বোচ্চ ইউরোপা লিগে খেলতে পারবে, আর বুধবার ইউরোপা লিগের ফাইনালে জিতলে শিরোপার পাশাপাশি নিশ্চিত হবে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে খেলাও। ভিয়ারিয়াল কোচ উনাই এমেরি সেই ফাইনালের দিকে চোখ রেখেই যে আজ রিয়ালের বিপক্ষে ম্যাচের দল সাজাবেন, তা আগেই জানিয়ে রেখেছেন।

অন্যদিকে আতলেতিকোর প্রতিপক্ষ ভায়াদোলিদ ধারে-ভারে অনেক পিছিয়ে, কিন্তু এই মুহূর্তে লিগে ১৯তম ভায়াদোলিদ এই ম্যাচে জিতলে এবং লিগে ১৭ ও ১৮ নম্বরে থাকা উয়েস্কা-এলচের ম্যাচের ফল তাদের পক্ষে এলে লিগ থেকে অবনমন বাঁচাতে পারবে দলটা। মরণকামড়ই তাই দিতে চাইবে ভায়াদোলিদ!

শেষ পর্যন্ত আতলেতিকো সেই কামড় এড়িয়ে জিততে পারবে? নাকি রিয়ালই জিতে নেবে শিরোপা? পাঠক, আপনার কি মনে হয়? মত দিতে পারেন পোল-এ।