কোন কোন শহরে হবে ২০২৬ বিশ্বকাপ? দেখে নিন এক নজরে

এর আগে যুক্তরাষ্ট্রে আয়োজিত হওয়া বিশ্বকাপ জিতে নিয়েছিল ব্রাজিল। ২০২৬ বিশ্বকাপেও কি সেটার পুনরাবৃত্তি হবে?ছবি : রয়টার্স

আগামী নভেম্বরের শেষভাগ থেকে শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। আর কয়েক মাসের অপেক্ষা মাত্র। ফুটবলপ্রেমীরা এখনই দিন গুনছেন ফুটবল দুনিয়ার সবচেয়ে বড় উপলক্ষটির অপেক্ষায়। এর মধ্যেই ফিফা আগামী বিশ্বকাপ নিয়ে একটা বেশ গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানিয়ে দিল সবাইকে।

২০২২ বিশ্বকাপ এক দেশে হলেও ২০২৬ বিশ্বকাপ আয়োজন করছে একাধিক দেশ। এই প্রথমবারের মতো তিন দেশে আয়োজিত হতে যাচ্ছে বিশ্বকাপ। শুধু তাই নয়, ২০২৬ বিশ্বকাপেই প্রথমবারের মতো ৪৮ দেশকে দেখতে পাওয়া যাবে ট্রফির জন্য লড়তে।

উত্তর আমেরিকার যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা মিলে আয়োজন করতে চলেছে ২০২৬ বিশ্বকাপ। সেই তিন দেশের প্রতিটা শহরে অবশ্যই আয়োজিত হবে না বিশ্বকাপের ম্যাচ। সেখানেও যাচাই-বাছাইয়ের একটা কাজ থাকে। সে যাচাই-বাছাইয়ের কাজটাই শেষ করেছে ফিফা। জানিয়ে দিয়েছে, কোন কোন শহরে আয়োজিত হতে চলেছে ২০২৬ বিশ্বকাপ।

৩ দেশের মোট ১৬টি শহরে আয়োজিত হতে যাচ্ছে ২০২৬ বিশ্বকাপ। তিন দেশের মধ্যে দৌড়ে বেশ ভালোভাবেই এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। মার্কিন মুলুকের ১১টি শহরে আয়োজিত হবে বিশ্বকাপ। মেক্সিকোর তিন ও কানাডার দুই শহরে বিশ্বকাপের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। শহরগুলোর নাম এক ঝলকে দেখে নেওয়া যাক—

যুক্তরাষ্ট্র
আটলান্টা (মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম)
বোস্টন (জিলেট স্টেডিয়াম)
ডালাস (এটি অ্যান্ড টি স্টেডিয়াম)
হিউস্টন (এনআরজি স্টেডিয়াম)
কানসাস সিটি (অ্যারোহেড স্টেডিয়াম)
লস অ্যাঞ্জেলস (সোফি স্টেডিয়াম)
নিউইয়র্ক/ নিউজার্সি (মেটলাইফ স্টেডিয়াম)
মায়ামি (হার্ড রক স্টেডিয়াম)
ফিলাডেলফিয়া (লিঙ্কন ফিন্যান্সিয়াল স্টেডিয়াম)
সান ফ্রান্সিসকো বে (লিভাইস স্টেডিয়াম)
সিয়াটল (লুমেন ফিল্ড স্টেডিয়াম)


মেক্সিকো
গুয়াদালাহারা (এস্তাদিও আকরোন)
মেক্সিকো সিটি (এস্তাদিও আজতেকা)
মন্তেরেই (এস্তাদিও বিবিভিএ বানকোমার)


কানাডা
টরন্টো (বিএমও ফিল্ড)
ভ্যাঙ্কুভার (বিসি প্লেস)

মজার ব্যাপার হলো, ১৯৯৪ সালের বিশ্বকাপ ফাইনাল যে স্টেডিয়ামে আয়োজিত হয়েছিল, লস অ্যাঞ্জেলসের সেই রোজ বোল স্টেডিয়ামকে নির্বাচন করা হয়নি। তার জায়গায় শহরের আরেক মাঠ সোফি স্টেডিয়াম নির্বাচিত হয়েছে। রোজ বোলের মতো আবেদন করার পরও ওয়াশিংটন বাল্টিমোরের এম অ্যান্ড টি ব্যাংক স্টেডিয়াম, অরলান্ডো ফ্লোরিডার ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়াম, সিনসিন্যাটি ওহাইওর পল ব্রাউন স্টেডিয়াম, ন্যাশভিল টেনেসির নিসান স্টেডিয়াম, ডেনভারের এমপাওয়ার ফিল্ড অ্যান্ড মাইল হাই, এডমন্টনের কমনওয়েলথ স্টেডিয়ামও সুযোগ পাচ্ছে না বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার।

যুক্তরাষ্ট্রের ১৬ ভেন্যুতে আয়োজিত হবে ৬০ ম্যাচ, মেক্সিকো আর কানাডার ভেন্যুগুলো আয়োজন করবে ১০টি করে ম্যাচ।