কোরিয়ার কোচ হিসেবে বিশ্বকাপে হারিয়েছেন জার্মানিকে, তিনি আজ জামালদের প্রতিপক্ষ

ইন্দোনেশিয়ার বিপক্ষে আজ সন্ধ্যায় কঠিন লড়াইয়ে নামবে বাংলাদেশ। বান্দুংয়ের এই ম্যাচে ইন্দোনেশিয়ার ডাগআউটে বাংলাদেশের প্রতিপক্ষ হয়ে থাকবেন ২০১৮ বিশ্বকাপে জার্মানিকে হারানো কোচ।

২০১৮ বিশ্বকাপে নিজেদের শেষ গ্রুপ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২–০ গোলে হেরে গিয়েছিল আগেরবারের চ্যাম্পিয়ন জার্মানি। মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দুই হারে প্রথম পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। ২০১৮ বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার কোচ ছিলেন শিন তাই ইয়াং। কোরিয়ার সাবেক এই ফুটবলার এখন ইন্দোনেশিয়ার কোচ। আজ বাংলাদেশকে বিশ্বকাপে জার্মানিকে হারানো কোচের কৌশলের সঙ্গেই পাল্লা দিতে হবে।

৫২ বছর বয়সী শিন তাই ইয়াং খেলোয়াড়ি জীবনে ছিলেন অ্যাটাকিং মিডফিল্ডার। স্বাভাবিকভাবেই প্রতিপক্ষকে আক্রমণে আক্রমণে ব্যস্ত করাই তাঁর সহজাত প্রবৃত্তি। তবে রাশিয়া বিশ্বকাপে জার্মানির বিপক্ষে দলকে রক্ষণাত্মকই খেলিয়েছিলেন। কারণটা খুবই সহজ, শক্তিমত্তায় কোরিয়ার চেয়ে জার্মানি যোজন ব্যবধানে এগিয়ে ছিল। জার্মানি সেদিন আক্রমণের বন্যা বইয়ে দিয়েও কোরিয়ার রক্ষণ টলাতে পারেনি। উল্টো প্রতি–আক্রমণে দুটি গোল খেতে হয় তাদের। আজ শিনের কৌশল যে বাংলাদেশকে উড়িয়ে দেওয়ার জন্যই হবে, সেটি না বললেও চলছে।

২০২০ থেকে ইন্দোনেশিয়ার কোচ শিং
ছবি: এএফপি

শিন দক্ষিণ কোরিয়ার হয়ে ১৯৯২ থেকে ১৯৯৭ পর্যন্ত ২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। জাতীয় দলের জার্সিতে তাঁর গোল তিনটি। পুরো ক্যারিয়ারই কাটিয়েছেন কোরিয়ান লিগের দল সিয়ংনাম এফসিতে। ২৯৬ ম্যাচ খেলেছেন তিনি। কোচ হিসেবে দক্ষিণ কোরিয়ার জাতীয় দলে বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালে দক্ষিণ কোরিয়া জাতীয় দলে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বে প্রথম আসেন। এরপর ২০১৭ পর্যন্ত ছিলেন সহকারী কোচ। এর মধ্যে দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব–২০ ও ২৩ দলের দায়িত্ব সামলেছেন। ২০১৭ থেকে ২০১৮ বিশ্বকাপ পর্যন্ত তিনি কোরিয়ার প্রধান কোচের ভূমিকায় ছিলেন। দেশকে নিয়ে যান বিশ্বকাপে। তিনি ইন্দোনেশিয়ার দায়িত্ব নেন ২০২০ সালে। এখানেও জাতীয় দলের পাশাপাশি অনূর্ধ্ব–২৩ ও ১৯ দলের কোচ হিসেবে কাজ করছেন।