গার্দিওলাকে চায় আর্জেন্টিনা!

>
আর্জেন্টিনা কোচ হিসেবে গার্দিওলাকে চায় বলে গুঞ্জন উঠেছে। ছবি: এএফপি
আর্জেন্টিনা কোচ হিসেবে গার্দিওলাকে চায় বলে গুঞ্জন উঠেছে। ছবি: এএফপি
আর্জেন্টিনা কোচ হিসেবে গার্দিওলাকে চায় বলে গুঞ্জন উঠেছে। দাবিটি করেছে এক স্প্যানিশ দৈনিক।

‘ডিয়েগো, তুমি কি আমাকে ভবিষ্যতে আর্জেন্টিনা দলের নেতৃত্বে দেখতে চাও?’ 

ডিয়েগো ম্যারাডোনা যখন (২০০৮ থেকে ২০১০ সাল) আর্জেন্টিনার কোচ ছিলেন, তখন আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তিকে প্রশ্নটি করেছিলেন পেপ গার্দিওলা। ম্যারাডোনার জবাব ছিল, ‘অবশ্যই।’ তখন কে জানত, অনেক বছর পরে এসে আর্জেন্টিনার কোচ হওয়ার সম্ভাবনার তালিকায় নাম উঠবে গার্দিওলার। স্প্যানিশ দৈনিক এএসে এমন একটি খবরই এসেছে।

চলতি বছরেই ম্যান সিটিকে লিগ শিরোপা জিতিয়েছেন গার্দিওলা। নতুন মৌসুম সামনে রেখে দল গোছানোর কাজেও নেমে পড়েছেন তিনি। ফলে তাঁর আর্জেন্টিনার কোচ হওয়ার গুঞ্জন উঠলেও, তা যে হালে পানি পাবে না বলাই যায়। আবার গুঞ্জনটি একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। স্প্যানিশ টিভি চ্যানেলটির দাবি অনুযায়ী বার্ষিক ১২ মিলিয়ন ডলারে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত গার্দিওলাকে চায় আর্জেন্টিনা। পুরো টাকার অর্ধেক দেবে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন এবং বাকি অর্ধেক দেবে আর্জেন্টাইন টেলিভিশন চ্যানেল ‘তরনেওস’। যে চ্যানেলটি ২০৩০ সাল পর্যন্ত আর্জেন্টিনা ফুটবল দলের টিভি স্বত্ব কিনে নিয়েছে।

ফ্রান্সের বিপক্ষে ৩-৪ গোলে হেরে বিদায়ের পর আর্জেন্টাইন ফুটবলে এখন টালমাটাল অবস্থা। যার রেশ ধরে প্রতিদিন খবর হয়-হোর্হে সাম্পাওলি এই আছে তো এই নেই। সাম্পাওলির বিদায় হবে কি না, তা ভবিষ্যতের হাতে। তবে নতুন সম্ভাব্য কোচের তালিকাটা ধীরে ধীরে বড়ই হচ্ছে। সেখানে নতুন নাম ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচ গার্দিওলার নামটিও চলে এল। যার সঙ্গে ইংলিশ ক্লাবটির চুক্তি আছে ২০২১ সাল পর্যন্ত।

আর্জেন্টিনা জাতীয় দলে বিদেশি কোচ নিয়োগ দেওয়ার চলন নেই বললেই চলে। ইতিহাস ঘাঁটলে দেখা যাচ্ছে, মাত্র দুজন বিদেশি কোচ আর্জেন্টিনার কোচের দায়িত্ব পালন করেছেন। তাঁদের মধ্যে একজন ইতালিয়ান ফেলিপ পাসসুসি ছিলেন ১৯২৪ সালে। আরেকজন অবশ্য ইতালি ও আর্জেন্টিনার দ্বৈত নাগরিক রেনাতো সেজারিনি ছিলেন ১৯৬৮ সালে। ৪০ বছর পরে কি আরও একজন বিদেশি!

আরও একটি কারণে গুঞ্জনটি বেশি ছড়িয়েছে। আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির সঙ্গে গার্দিওলার মধুর সম্পর্কের কথা সবারই জানা। আবার ম্যান সিটিতে খেলার সুবাদে সার্জিও আগুয়েরোর সঙ্গে গার্দিওলার সম্পর্কও ভালো। ফলে দুইয়ে দুইয়ে চার মেলাতে চাচ্ছে অনেকেই। এখন দেখা যাক গার্দিওলার আর্জেন্টিনার কোচ হওয়ার এমন গুঞ্জন কত দিন টিকে থাকে?