চ্যাম্পিয়নস লিগ শিরোপা ও পরিবারের সঙ্গে টনি ক্রুস
চ্যাম্পিয়নস লিগ শিরোপা ও পরিবারের সঙ্গে টনি ক্রুসছবি: টুইটার

গোল উদ্‌যাপন তো কতভাবেই করে থাকেন ফুটবলাররা। অনেকেরই উদ্‌যাপনই পূর্বপরিকল্পিত। কীভাবে উদ্‌যাপন করবেন সেই প্রস্তুতিটা আগেই নেওয়া থাকে। জার্মানি ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার টনি ক্রুসের বিষয়টি ভালো লাগে না।

তাঁর কাছে এমন উদ্‌যাপন ‘ভীষণ বোকার মতো কাজ’। ক্রুস এমন উদ্‌যাপনের সমালোচনায় পিয়েরে এমেরিক অবামেয়াংকেও টেনে এনেছিলেন। আর্সেনাল ফরোয়ার্ড তার জবাবই দিয়েছেন ক্রুসকে।

বিজ্ঞাপন

গোল করার পর মুখোশ পরে উদ্‌যাপন অবামেয়াংয়ের জন্য নতুন কিছু না। সেন্ট এঁতিয়েন ও বরুসিয়া ডর্টমুন্ডে থাকতে অনেকবার স্পাইডারম্যানের মুখোশ পরে গোল উদ্‌যাপন করেছেন গ্যাবন তারকা। ক্রুস এমন পূর্বপরিকল্পিত উদ্‌যাপনের সমালোচনা করতে গিয়ে অবামেয়াংয়ের কথা উল্লেখ করেছিলেন।

কথাটা ৩১ বছর বয়সী ফরোয়ার্ডের কানে যেতেই তিনি আর চুপ থাকতে পারেননি। নিজের বাচ্চা ছাড়াও ফুটবলপ্রেমী খুদেদের খুশি রাখতে এমন উদ্‌যাপন অব্যাহত রাখবেন বলেই জানালেন অবামেয়াং। গত বছর ইউরোপা লিগে আর্সেনালের হয়ে গোলের পর ব্ল্যাক প্যান্থারের মুখোশ পরে উদ্‌যাপন করেছিলেন তিনি।

শুধু অবা নয়, এমন আরও অনেকেই আছেন। উলভস স্ট্রাইকার রাউল হিমিনেজ তো গোলের পর মুখোশ পরে রেসলারদের মতো উদ্‌যাপন করেন। কিংবা বার্সেলোনা ফরোয়ার্ড আঁতোয়ান গ্রিজমান গোল করে ভিডিও গেমের নাচের মুদ্রা দেখান। তো যা–ই হোক, পেশাদার ফুটবলারদের এমন উদ্‌যাপন ভালো লাগে না ক্রুসের।

একটি পডকাস্টে তিনি বলেন, ‘(পূর্বপরিকল্পিত উদ্‌যাপন) এটা আমার কাছে ভীষণ বোকার মতো কাজ মনে হয়। মোজার মধ্য থেকে কোনো কিছু বের করলে আরও বাজে লাগে। অবামেয়াং একবার এভাবে উদ্‌যাপন করেছিলেন মুখোশ পরে। এটি আদর্শ বলে মনে হয় না।’

বিজ্ঞাপন

ক্রুসের এমন মন্তব্য স্বাভাবিকভাবেই ভালো লাগেনি অবামেয়াংয়ের। সামাজিক যোগাযোগমাধ্যমে এর জবাব দিয়েছেন তিনি। তাঁর ভাষায়, ফুটবল ভালোবাসে এমন খুদেদের খুশি রাখতে তিনি এভাবে গোল উদ্‌যাপন করেন।

এ নিয়ে তাঁর টুইট, ‘ভালো কথা, এই ক্রুসের কি বাচ্চাকাচ্চা আছে? শুধু মনে করিয়ে দিচ্ছি, আমি নিজের সন্তানের জন্য এটি (উদ্‌যাপন) অনেকবার করেছি এবং আরও করব। আশা করি তুমিও একদিন বাচ্চার মুখ দেখবে এবং তাদের খুশি রাখবে। মাস্ক পরতে ও নিরাপদে থাকতে ভুলো না।’

অবামেয়াং তাঁর টুইটে ছবিও সংযুক্ত করেছেন। ছবিতে দেখা যায় স্কুলের অ্যাসাইনমেন্টে অবামেয়াংকে সুপারহিরোদের মতো এঁকেছে এক শিশু। অ্যাসাইনমেন্টের বিষয় হলো ‘সুখ’—সেটি বোঝাতে অবার ছবি ওভাবে এঁকেছে এক শিশু।

ক্রুস ব্যক্তিগত জীবনে তিন বাচ্চার বাবা। অবামেয়াং তাঁর বাচ্চা আছে কি না, জানতে চেয়ে টুইট করার পর সেটি রি–টুইট করে রিয়াল তারকা স্মরণ করিয়ে দেন তিনি তিন বাচ্চার বাবা।

পরে ক্রুসকে তাক আরও একটি টুইট করেন অবামেয়াং। ডর্টমুন্ডে থাকতে মার্কো রয়েসের সঙ্গে একবার কমিক চরিত্র ব্যাটম্যান ও রবিনের মুখোশ পরে গোল উদ্‌যাপন করেছিলেন অবা। সেই ছবি টুইট করে অবা লেখেন, ‘টনি ক্রুসের তিন বাচ্চার জন্য ব্যাটম্যান ও রবিনের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0