গোল করছেন না, করাতেও পারছেন না, কী হয়েছে হ্যারি কেইনের?

কী হয়েছে হ্যারি কেইনের?ছবি: রয়টার্স

এবারের ইউরোয় ইংল্যান্ডের বড় চিন্তার কারণ হয়ে উঠেছেন অধিনায়ক হ্যারি কেইন নিজেই। প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়ের পর চিন্তাটা উঁকিঝুঁকি দিয়েছিল, স্কটল্যান্ডের বিপক্ষে সবশেষ ম্যাচে ইংলিশদের গোলশূন্য ড্র সেটিকে রীতিমতো হাহাকারে পরিণত করেছে। দলে গোল করার মূল অস্ত্র কেইন। আর তিনিই কিনা ইউরোর দুটি ম্যাচে প্রতিপক্ষের গোল লক্ষ্য করে শট নিয়েছেন মাত্র তিনবার!

স্কটল্যান্ডের বিপক্ষে ৭৪ মিনিট খেলেছেন কেইন। এ সময়ে তিনি বল পা দিয়ে স্পর্শ করেছেন মাত্র ১৯ বার। আন্তর্জাতিক ম্যাচে বল দখলের ক্ষেত্রে এত বাজে অবস্থা তাঁর কখনোই হয়নি। ২৭ বছর বয়সী এ তারকাকে শেষ পর্যন্ত তুলে নিয়ে মার্কাস রাশফোর্ডকে নামাতে বাধ্য হন কোচ গ্যারেথ সাউথগেট। প্রথম ম্যাচেও ক্রোয়েশিয়ার বিপক্ষে শেষ ১০ মিনিট তাঁর বদলে জুড বেলিংহামকে খেলিয়েছিলেন ইংল্যান্ডের কোচ। এমনিতেই স্কটল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের খেলাটি দেখে মনে হয়েছে, তাঁরা যেন সময় কাটিয়ে দিতেই নেমেছেন। এর মধ্যে কেইনের ব্যাপারটি বড় দুশ্চিন্তা হয়ে এসেছে ইংল্যান্ডের জন্য।

ইউরোতে খুব বাজে সময় যাচ্ছে ইংল্যান্ড অধিনায়কের।
ছবি: রয়টার্স

চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ইংল্যান্ডের পরের ম্যাচ। এ সময় কিছু পরিসংখ্যান কেইনের বিপক্ষেই যাচ্ছে। গোটা টুর্নামেন্টে তাঁর গোল লক্ষ্য করে শট আছে তিনটি। এর মধ্যে ক্রোয়েশিয়ার বিপক্ষে মেসন মাউন্টের ক্রস থেকে তাঁর মিস একটি। সাউথগেটকে যে জিনিসটি সবচেয়ে বেশি উদ্বিগ্ন করবে সেটি হচ্ছে, গোলমুখে তাঁর নিষ্প্রভ বিচরণ। এ জায়গায় মাত্র ছয়বার বল ধরতে পেরেছেন তিনি।

এ তো গেল গোলে শট নেওয়া, পেনাল্টি বক্সের ভেতর তাঁর কার্যকারিতার প্রশ্ন। কিন্তু কেইন নিশ্চয়ই মাঠে তাঁর ৬৩ শতাংশ পাস ঠিকঠাক দেওয়ার পরিসংখ্যানটি উন্নত করতে চাইবেন। এ টুর্নামেন্টে এখন পর্যন্ত ২৭টি পাস দিয়েছেন কেইন, এর ১০টিতেই ঠিক জায়গামতো বল পৌঁছাতে পারেননি তিনি। বল দখলের লড়াইয়ের বাজে অবস্থা তাঁর। দুই ম্যাচে ১৬ বার বলের দখল হারিয়েছেন ইংল্যান্ডের এই অধিনায়ক।

ছবিটা এবারের ইউরোয় প্রথম দুই ম্যাচে হ্যারি কেইনের অবস্থাই বোঝাচ্ছে।
ছবি: রয়টার্স

এ অবস্থায় চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচটি কেইনের জন্য বড় চ্যালেঞ্জ হয়েই আসছে। ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা রিও ফার্ডিনান্ড তো এ ম্যাচে কেইনকে ৪৫ মিনিটের বেশি খেলানোরই পক্ষপাতী নন। তিনি মনে করেন, গত দুই ম্যাচে ইংল্যান্ড অধিনায়কের যে ধরনের পারফরম্যান্স, তাতে তাঁকে একটা সুযোগ দেওয়া যেতে পারে। কিন্তু সেটি কোনোভাবেই ৪৫ মিনিটের বেশি নয়, ‘কেইনকে নিয়ে কথা উঠে গেছে। আলোচনা হচ্ছে, তাঁর কাছ থেকে সেরাটা কীভাবে বের করে নিয়ে আসা যায়। তবে আমি মনে করি, চেক প্রজাতন্ত্রের বিপক্ষে সে ৪৫ মিনিট খেলুক। এর মধ্যে যদি সে নিজেকে ফিরে পায়, তো ঠিক আছে। না হলে অবশ্যই তাকে বদলে অন্য কাউকে দিয়ে সুযোগ নেওয়া উচিত।’

দুই ম্যাচে হ্যারি কেইন প্রতিপক্ষের গোলে শট নিয়েছেন মাত্র তিন বার।
ছবি: রয়টার্স

ফার্ডিনান্ড অবশ্য কেইনের এমন ফর্মে বেশ অবাকই হচ্ছেন। তিনি ইউরোতে ইংল্যান্ডের জার্সিতে প্রিমিয়ার লিগে টটেনহাম হটস্পার্সের জার্সি গায়ের কেইনকে দেখতে চান, ‘সদ্য শেষ হওয়া মৌসুমে প্রিমিয়ার লিগে সে সবচেয়ে বেশি গোলে সহায়তা করেছে। সর্বোচ্চ গোলদাতা সে। আমি মনে করি না, রাতারাতি সে একজন বাজে ফুটবলারে পরিণত হয়েছে। আমি ইউরোতে প্রিমিয়ার লিগের কেইনকে দেখতে চাই। আমি তাঁকে খেলাতে চাই। সে দারুণ একজন ফুটবলার।’

সদ্য শেষ হওয়া লিগ মৌসুমে শুধু সর্বোচ্চ গোলদাতাই নন, সর্বোচ্চ অ্যাসিস্টদাতাও হয়েছেন কেইন। ফলে গোল্ডেন বুট পুরস্কার পাওয়ার পাশাপাশি সেরা প্লেমেকারের পুরস্কারও জিতেছিলেন। সেই কেইনকেই এখন বড্ড দরকার ইংল্যান্ডের।