গোল পেয়ে কেঁদেই ফেললেন ২৪ লাখ টাকার ফুটবলার

গোলদাতা রবসন দি সিলভাকে ঘিরে বসুন্ধরা কিংসের খেলোয়াড়দের উচ্ছ্বাসছবি: বাফুফে

সর্বশেষ মৌসুমে ২১ গোল করে লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন রবসন দি সিলভা। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গত মৌসুমে প্রথম দুই ম্যাচেই করেছিলেন ৩ গোল। এবার বসুন্ধরা কিংস আজকের আগে দুটি ম্যাচ খেলে ফেললেও গোল পাননি রবসন। আজ অবশেষে গোলের খাতা খুলেছেন চলতি মৌসুমে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ পারিশ্রমিকের ফুটবলার।

বসুন্ধরা কিংসে প্রতি মাসে রবসন বেতন হিসেবে পাচ্ছেন ২৮ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যেটা ২৪ লাখের বেশি। মাসে ২৪ লাখ টাকা বেতনের রবসনের একমাত্র গোলেই আজ টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে হারিয়েছে বসুন্ধরা কিংস। গোল উদ্‌যাপন করতে গিয়ে আনন্দে আজ কেঁদেই ফেললেন রবসন!

টঙ্গীতেই স্বাধীনতা ক্রীড়া সংঘের কাছে হার দিয়ে লিগ শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়নরা। আজ সেই মাঠেই ৫৭ মিনিট পর্যন্ত গোল না পাওয়ায় চাপ বাড়ছিল কিংসের খেলোয়াড়দের ওপর। ৪৪ মিনিটে গোলকিপারকে একা পেয়েও গোল করতে পারেননি রবসন। খুব কাছ থেকে নেওয়া তাঁর ভলি দারুণভাবে ঠেকিয়েছেন মুক্তিযোদ্ধা গোলকিপার মোহাম্মদ রাজীব।

প্রবল চাপে পড়েও গত মৌসুমে কত ম্যাচ বের করে এনেছেন রবসন। আজ আরও একবার বসুন্ধরার জন্য ম্যাচ বের করে আনলেন তিনি। মিডফিল্ডার সোহেল রানার কাছে থেকে বক্সের বাইরে বল পেয়েছিলেন। প্রতিপক্ষ কয়েকজন ডিফেন্ডারকে কাটিয়ে ডান পায়ের জোরালো শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন রবসন।

বসুন্ধরা কিংস ও মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্রের ম্যাচের একটি মুহূর্ত
ছবি: বাফুফে

গত মৌসুমেও বসুন্ধরা কিংস তুলনামূলক দুর্বল দলের বিপক্ষে মাঠে নামা মানেই যেন ছিল অনেক গোলের সুযোগ তৈরি করা আর একাধিক গোল করার এক প্রদর্শনী। কিন্তু বসুন্ধরার খেলায় এবার আর সেই দাপট নেই। মিডফিল্ডার জোনাথন ফার্নান্দেজ চোটের কারণে মাঠের বাইরে। গোলের সুযোগ তৈরি করার তাঁর সেই কাজটা ঠিকভাবে পালন করতে পারছেন না কেউ।

গত মৌসুমে লিগে ১৬ গোল করা রাউল বেসেরার জায়গায় এবার নেওয়া হয়েছে বসনিয়া জাতীয় দলে খেলা স্তোয়ান ভ্রানিয়েসকে। বেসেরার অভাবটা পূরণ করতে পারছেন না তিনি। আজ পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন এই বসনিয়ান। ৭৭ মিনিটে ডিফেন্ডার মহি উদ্দিন বক্সের মধ্যে রবসনকে ফাউল করলে পেনাল্টি পায় বসুন্ধরা। স্পট কিক থেকে নেওয়া ভ্রানিয়েসের শট পোস্টে লেগে বাইরে চলে যায়।

এর আগের মিনিটেই বসুন্ধরা অল্পের জন্য গোল খাওয়া থেকে বেঁচে যায়। গোললাইন থেকে সেভ করে বসুন্ধরাকে বাঁচিয়েছেন বদলি ফরোয়ার্ড ওবায়দুর রহমান। হাবিবুর রহমানের নেওয়া কর্নারে আহমেদ আবদেলআজেমের হেড গোললাইন থেকে সেভ করেন তিনি।

কষ্টসাধ্য জয় পেয়েই খুশি বসুন্ধরা কোচ অস্কার ব্রুজোন। ম্যাচ শেষে প্রথম আলোকে তিনি বলেন, ‘দল কেমন খেলছে, আপাতত সেটা নিয়ে ভাবছি না। ৩ পয়েন্ট পেয়েছি, এতেই আমি খুশি।’ আজকের জয়ে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছে বসুন্ধরা। সমান ম্যাচ খেলেও মুক্তিযোদ্ধা এখনো কোনো পেয়েন্ট পায়নি।