বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

কাতারি ক্লাব আল-সাদ গতকাল বিকেলেই বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছিল, জাভিকে ছাড়তে সম্মত হয়েছে তারা। ক্লাবটির প্রধান নির্বাহী খবরটি নিশ্চিত করেছিলেন।

এ বিষয়ে ক্লাবটির প্রধান নির্বাহী তুর্কি-আল আলীর উদ্ধৃতি প্রকাশ করা হয় টুইটে, ‘আল-সাদ প্রশাসন জাভির বার্সায় যাওয়ার বিষয়ে সম্মত হয়েছে। চুক্তিতে তাঁর রিলিজ ক্লজের টাকাটা পরিশোধের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়। আমরা ভবিষ্যতেও বার্সার সঙ্গে কাজ করতে চাই। জাভি আল-সাদের ইতিহাসে গুরুত্বপূর্ণ অংশ, আমরা তাঁর সফলতা কামনা করি।’

আনুষ্ঠানিক বিবৃতিতে বার্সেলোনা জানিয়েছে, আপাতত ২০২৪ সাল পর্যন্ত চুক্তি করা হয়েছে জাভির সঙ্গে। সে হিসাবে আপাতত আড়াই মৌসুম কাতালানদের দায়িত্বে থাকবেন তিনি। এই আড়াই মৌসুমে বার্সেলোনা আগের জৌলুশ ফিরে পেলে জাভির চুক্তি যে বাড়ানো হবে, সেটা না বলে দিলেও চলছে। আগামী সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে জাভিকে নিজেদের নতুন কোচ হিসেবে পরিচয় করিয়ে দেবে বার্সেলোনা।

২০১৫ সালে বার্সা ছাড়ার পর চার বছর আল-সাদে খেলেছেন জাভি। খেলোয়াড় হিসেবে জিতেছেন চারটি শিরোপা। বুটজোড়া তুলে রাখার পর ২০১৯ সালে আল-সাদেরই কোচের দায়িত্ব নিয়েছেন। খেলোয়াড় জাভির চেয়ে আল–সাদের কোচ হিসেবে বেশি সফল ছিলেন জাভি, জিতেছেন সাতটি শিরোপা।

default-image

বয়সভিত্তিক ও মূল দল মিলিয়ে বার্সেলোনায় খেলোয়াড় হিসেবে ২৪ বছর কাটিয়েছেন জাভি। লিগ জিতেছেন চারবার, চ্যাম্পিয়নস লিগ চারবার। কোপা দেল রে, সুপারকোপা, ক্লাব বিশ্বকাপ—এসব তো জিতেছেনই; সব মিলিয়ে বার্সার জার্সি গায়ে ৭৬৭ বার মাঠে নেমে শিরোপা জিতেছেন ২৫টি।

এ সাফল্যের ছিটেফোঁটাও আগামী আড়াই বছর বার্সেলোনা পেলে দলটা বর্তে যাবে, বলাই বাহুল্য।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন