২০২৪-২৫ মৌসুম থেকে চ্যাম্পিয়নস লিগে কিছু বদল আনার ঘোষণা আগেই দিয়ে রেখেছে উয়েফা। এখন চ্যাম্পিয়নস লিগের মূল পর্বে খেলে ৩২টি দল, ২০২৪-২৫ মৌসুম থেকে দল হবে ৩৬টি।

গ্রুপে গ্রুপে ভাগ করার বদলে ‘সুইস সিস্টেমে’ হবে গ্রুপ পর্বের খেলা। অর্থাৎ এখন যেমন এক গ্রুপে ৪টি করে দল নিয়ে ৮টি গ্রুপ বানানো হয়, সেটি না করে একটি দল লটারিতে পূর্বনির্ধারিত ১০টি দলের বিপক্ষে খেলবে গ্রুপ পর্বের ম্যাচ। তাতে গ্রুপ পর্বে একটি দলের ম্যাচ বেড়ে যাবে ৪টি, এখন গ্রুপে ৬টি করে ম্যাচ খেলতে হয় দলগুলোকে।

default-image

কিন্তু শুধু গ্রুপ পর্বের ছকে বদল এনেই ক্ষান্ত হচ্ছে না উয়েফা। ইংলিশ দৈনিক দ্য টাইমসের খবর, সেমিফাইনাল থেকে ফাইনাল পর্যন্ত ম্যাচগুলোকে ‘ফাইনাল ফোর’-এর ছকে নিয়ে যেতে চায় উয়েফা। অর্থাৎ এখন যেভাবে সেমিফাইনালে দলগুলো নিজেদের মাঠের পর প্রতিপক্ষের মাঠে ‘হোম’ ও ‘অ্যাওয়ে’ লেগ খেলে, সেটি আর থাকবে না।

এর বদলে দলগুলোকে কোনো একটি শহরে নিয়ে যাওয়া হবে। সেখানে সাত দিনের মধ্যে সেমিফাইনাল ও ফাইনাল আয়োজিত হবে। দুই লেগের বদলে সেমিফাইনাল হবে এক লেগের। যে সপ্তাহে এই ম্যাচগুলো হবে, সেটিকে বলা হবে ‘উইক অব ফুটবল।’ বর্তমান ছকে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে সেমিফাইনালের আয়োজন চ্যাম্পিয়নস লিগের (তৎকালীন ইউরোপিয়ান কাপ) শুরু অর্থাৎ ১৯৫৫–৫৬ মৌসুম থেকে হয়ে আসছে।

করোনার কারণে একটু ভিন্নভাবে ২০২০ চ্যাম্পিয়নস লিগের শেষ দিকের ম্যাচগুলোর আয়োজনই বুঝি উয়েফাকে এমন কিছুতে অনুপ্রেরণা জোগাচ্ছে। সেবার কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালের জন্য সব দলকে পর্তুগালে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে এক লেগের কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল আয়োজিত হয়।
আগামী ১১ মে ভিয়েনায় উয়েফার কংগ্রেসের পর এ ব্যাপারে আরও জানা যেতে পারে বলে লিখেছে স্প্যানিশ দৈনিক এএস।

default-image

তা কেন ছক বদলানোর কথা ভাবছে উয়েফা? এএস লিখেছে, দুই লেগের বদলে সেমিফাইনালগুলো এক লেগে আয়োজিত হলে উয়েফার টিভি থেকে আয়ের পরিমাণ কমে যাবে ঠিকই, তবে সেমিফাইনাল ও ফাইনালের সব ম্যাচ একই জায়গায় আয়োজনের ফলে আয়ের ঘাটতি পুষিয়ে যাবে। ক্লাবগুলোও এই নতুন ছকের আয়োজনে আগ্রহী বলে শোনা যাচ্ছে। তাদের বিশ্বাস, এভাবে আয়োজিত হলে সেমিফাইনাল ও ফাইনাল নিয়ে আগ্রহ আরও বাড়বে।

এ ক্ষেত্রে উয়েফা সভাপতি আলেক্সান্দর সেফেরিন ও ইউরোপের ক্লাবগুলোর সংগঠন ইসিএ-র সভাপতি নাসের আল খেলাইফি—যিনি ফরাসি ক্লাব পিএসজিরও সভাপতি, এ দুজনের সম্পর্ক বড় প্রভাবক হয়ে উঠতে পারে বলে শোনা যাচ্ছে। এএস লিখেছে, এ দুজনই চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের ছক বদলে নতুন ঢংয়ের আয়োজনের পক্ষে।

শেষ পর্যন্ত সেমিফাইনাল ও ফাইনালের ছক বদলে চ্যাম্পিয়নস লিগের আয়োজনের সিদ্ধান্ত হলেও সেটি বাস্তবায়িত হবে ২০২৪–২৫ মৌসুম থেকেই।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন