ছয় মাস পরই ইউনাইটেডকে বিদায় রাংনিকের

রালফ রাংনিকছবি: রয়টার্স

গত জুলাইয়ে তিন বছরের জন্য লোকোমোতিভ মস্কোর ক্রীড়া পরিচালক হিসেবে যোগ দিয়েছিলেন। ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবের আমন্ত্রণ পেয়ে সে চুক্তি থেকে সরে গেছেন রালফ রাংনিক। কিন্তু এখানেও ছয় মাসের বেশি থাকা হলো না তাঁর! ম্যান ইউনাইটেড নিশ্চিত করছে, রাংনিক আর ইউনাইটেডে কোনো ভূমিকায় থাকছেন না।

ম্যানচেস্টার ইউনাইটেড রাংনিককে মূলত নিয়েছিল পরামর্শক হিসেবে, তবে এর পাশাপাশি প্রথম ছয় মাসে রোনালদোদের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বও পেয়েছিলেন রাংনিক। কোচিংয়ে ভালো করেননি, সে কারণে আগামী মৌসুমে কোচ হিসেবে এরিক টেন হাগকে নিয়োগ দিয়েছে ইউনাইটেড। কিন্তু তখনো জানা গিয়েছিল, রাংনিক পরামর্শক হিসেবেই থাকছেন।

আরও পড়ুন
রাংনিক
ছবি: রয়টার্স

দলবদলে গুরুত্বপূর্ণ পরামর্শ দেবেন এবং বর্তমান অবস্থা কাটিয়ে তুলতে ক্লাবে কাঠামোগত পরিবর্তন আনার দায়িত্ব ছিল এই জার্মানের। ২০২৪ সাল পর্যন্ত সে ভূমিকায় থাকার কথা ছিল। কিন্তু কাল সে চাকরিও ছেড়ে দিলেন লাইপজিগের সাবেক কোচ।

অবশ্য এমন কিছু যে হতে পারে, সেটা জানা ছিল। টেন হাগের ঘোষণা আসার প্রায় কাছাকাছি সময়েই অস্ট্রিয়া জাতীয় দলের কোচ হিসেবে চাকরি পাকা করেছেন রাংনিক। কদিন পরই নেশনস লিগে খেলবে অস্ট্রিয়া। ক্রোয়েশিয়া, ডেনমার্ক ও ফ্রান্সের গ্রুপে পড়া অস্ট্রিয়াকে সময় দিতেই নাকি ইউনাইটেডের চাকরি ছাড়ছেন রাংনিক।

ইউনাইটেডের কোচ হিসেবে সময়টা ভালো কাটেনি রাংনিকের
ছবি: রয়টার্স

অস্ট্রিয়ার কোচ হিসেবে নিজের প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনেই এ তথ্য দিয়েছেন রাংনিক, ‘আমি ও ক্লাব এ সিদ্ধান্তে পৌঁছেছি যে আমার অস্ট্রিয়া জাতীয় দলে পূর্ণ মনোযোগ দেওয়াটাই সবার জন্য মঙ্গলজনক। পরামর্শক হিসেবে চুক্তিটা বাতিল করেছি।’

ইউনাইটেডও নিশ্চিত করেছে এ খবর। ক্লাবের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গত ছয় মাসে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে যা করেছেন, সে জন্য রালফ রাংনিককে আমরা ধন্যবাদ দিতে চাই। উভয় পক্ষ সম্মত হয়েছে, রালফ এখন অস্ট্রিয়া জাতীয় দলের কোচের পদেই পূর্ণ মনোযোগ দেবেন এবং ওল্ড ট্রাফোর্ডে আর পরামর্শক হিসেবে থাকবেন না। তাঁর ক্যারিয়ারের পরবর্তী অধ্যায়ের জন্য রালফকে শুভকামনা।’