টঙ্গী বাদ, বসুন্ধরা অ্যারেনাসহ ৬ ভেন্যুতে প্রিমিয়ার লিগ

টঙ্গী আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে আর খেলা হবে নাফাইল ছবি: প্রথম আলো

প্রিমিয়ার ফুটবল লিগের ভেন্যু নিয়ে নানা নাটকের পর আজ আবার নতুন সিদ্ধান্ত নিয়েছে বাফুফের পেশাদার লিগ কমিটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, টঙ্গী ভেন্যু বাদ পড়ছে। নতুন যুক্ত হয়েছে বসুন্ধরা কিংস অ্যারেনা, সিলেট, কুমিল্লা, রাজশাহী ও গোপালগঞ্জ। থাকছে মুন্সিগঞ্জ। নতুন নিয়মে দুটি করে দল একটি ভেন্যুর স্বাগতিক হবে। তবে নামে ক্লাবের ভেন্যু হলেও এগুলোর ব্যবস্থাপনায় থাকবে বাফুফেই।

আগামীকাল শুরু তৃতীয় রাউন্ড হবে আগের সূচি অনুযায়ী টঙ্গী ও মুন্সিগঞ্জে। চতুর্থ রাউন্ড থেকে নতুন সূচিতে ছয়টি ভেন্যুতে খেলা চলবে। তবে চতুর্থ রাউন্ড ঠিক কবে থেকে শুরু হবে জানাতে পারেনি বাফুফের পেশাদার লিগ কমিটি। কয়েক দিন বিরতি দেওয়া হতে পারে ভেন্যু সংস্কারের জন্য। কুমিল্লা ভেন্যুতে খেলা শুরু হতে হতে এ মাসের শেষ দিক।

নিজেদের মাঠে খেলতে পারবে বসুন্ধরা
ছবি: বসুন্ধরা কিংস

বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের ভেন্যু নবনির্মিত বসুন্ধরা কিংস অ্যারেনা। এই প্রথম বাংলাদেশের কোনো ক্লাবের নিজস্ব ভেন্যুতে খেলা হতে যাচ্ছে। স্বয়ং সম্পূর্ণ ভেন্যু হওয়ায় বাফুফের ব্যবস্থাপনার প্রয়োজন না–ও হতে পারে এখানে।
কুমিল্লা ভেন্যু দেওয়া হয়েছে মোহামেডান ও চট্টগ্রাম আবাহনীকে। সিলেট আবাহনী ও রহমতগঞ্জ। গোপালগঞ্জ ভেন্যু মুন্সিগঞ্জ ও বারিধারার। রাজশাহী পুলিশ আর স্বাধীনতার।

সভা শেষে শেখ জামাল ধানমন্ডির কর্মকর্তা আশরাফ উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘লিগ কমিটির পক্ষ থেকে ছয়টি ভেন্যুতে খেলা পরিচালনার প্রস্তাব দেওয়া হয়েছে। ক্লাবগুলো তাতে সম্মতি দিয়েছে। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলা হবে। তবে ভেন্যুগুলোর সব দায়দায়িত্ব ফুটবল ফেডারেশনেরই। তারাই সব করবে।’
বাফুফে এ বছর প্রথমে সাতটি ভেন্যুতে প্রিমিয়ার লিগ আয়োজনের ঘোষণা দিয়েছিল। পরে করোনার কথা বলে চারটিতে নেমে আসে। কিন্তু বাকি সব বাদ দিয়ে বেছে নেয় শুধু টঙ্গী আর মুন্সিগঞ্জকে। কিন্তু ভালো ভালো ভেন্যু বাদ দিয়ে টঙ্গীতে খেলা পরিচালনায় অসন্তোষ প্রকাশ করে ক্লাবগুলো।

আজ পুরোনো পথেই ফিরে এসেছে আবদুস সালাম মুর্শেদীর নেতৃত্বাধীন বাফুফের পেশাদার লিগ কমিটি
ফাইল ছবি

বসুন্ধরা কিংসের ভেন্যু বাতিলের সমলোচনা হয়েছে অনেক। বসুন্ধরা আন্তর্জাতিক আদালত পর্যন্ত পৌঁছেছে বাফুফের বিরুদ্ধে নানা অভিযোগ নিয়ে। শেষ পর্যন্ত পিছু হটে আজ পুরোনো পথেই ফিরে এসেছে আবদুস সালাম মুর্শেদীর নেতৃত্বাধীন বাফুফের পেশাদার লিগ কমিটি।

সিদ্ধান্ত পাল্টানোর ব্যাপারে সালাম প্রথম আলোকে বলেন, ‘সিদ্ধান্ত বদলাইনি আমরা। কোভিড পরিস্থিতি ভালো হয়েছে। তাই আগের পরিকল্পনা অনুযায়ী ছয়টি ভেন্যুতে খেলা দিয়েছি। তবে কুমিল্লায় ২৪-২৫ ফেব্রুয়ারির আগে খেলা হবে না। আমরা সবকিছু দেখে চতুর্থ রাউন্ড থেকে নতুন সূচি দেব।’

বাফুফের পেশাদার লিগ কমিটি যেভাবে দ্রুত সিদ্ধান্ত পাল্টায়, তাতে কোনো কিছু চূড়ান্ত বলে ধরে যায় না বলছেন ক্লাব কর্মকর্তারা।