টটেনহামের দায়িত্ব নিতে ফিরছেন কন্তে

ইন্টারকে লিগ জিতিয়ে কোচের দায়িত্ব ছাড়েন আন্তনিও কন্তেছবি: টুইটার

মৌসুমের শুরু থেকেই টটেনহামের অবস্থা ভালো না।


জোসে মরিনিওকে আগের মৌসুমেই ছাঁটাই করা হয়েছিল। এই মৌসুমের শুরু থেকে নতুন স্থায়ী কোচ নিয়োগ দেওয়া হবে—এটা সবার জানা ছিল। নতুন কোচ নুনো এস্পিরিতো সান্তোর অধীনে টটেনহামের শুরুটা ভালো হলেও শেষ এক মাসে পুরো খেই হারিয়ে ফেলেছে দলটা। নিজেদের মাঠে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে, হেরেছে ওয়েস্ট হামের সঙ্গেও। কনফারেন্স লিগে হেরেছে ডাচ্‌ ক্লাব ভিতেসের কাছে। সব মিলিয়ে টটেনহামে বেশ ভালোই বিপদ।

গতকাল চাকরি হারিয়েছেন নুনো এসপিরিতো সান্তো
ছবি: রয়টার্স

যে বিপদ কাটাতে সবার আগে ম্যানেজার ছাঁটাই করাই যুক্তিযুক্ত মনে হয়েছে দলটার সভাপতি ড্যানিয়েল লেভির কাছে। চাকরি হারিয়েছেন নুনো। নুনোর জায়গায় আনার জন্য আন্তোনিও কন্তের দিকে হাত বাড়িয়েছে টটেনহাম।


মৌসুমের শুরুতে নতুন কোচ খুঁজতে গিয়েই অবস্থা কাহিল হয়ে গিয়েছিল লন্ডনের ক্লাবটির। ইউলিয়ান নাগলসমান, আন্তোনিও কন্তে, জেনারো গাত্তুসো, মরিসিও পচেত্তিনো, স্টিভেন জেরার্ড, গ্রাহাম পটার, ইয়ুর্গেন ক্লিন্সমান, ব্রেন্ডান রজার্স, এরিক টেন হাগ, মাসিমিলিয়ানো আলেগ্রি, পাওলো ফনসেকা কাউকে না পেয়ে শেষমেশ উলভারহ্যাম্পটনের সাবেক পর্তুগিজ ম্যানেজার নুনোর দিকে হাত বাড়ায় দলটা। সঙ্গে দলবদলের সময়জুড়ে দলের সবচেয়ে বড় তারকা হ্যারি কেইনের ম্যানচেস্টার সিটিতে যাওয়ার ইচ্ছা নিয়ে নাটক কম হয়নি।

টটেনহামের অবস্থা বেশ বাজে
ছবি : রয়টার্স

সবকিছুর প্রভাব পড়েছে মাঠের পারফরম্যান্সে। লিগে আছে নবম স্থানে। এবারই শুরু হওয়া কনফারেন্স লিগেও বাদ পড়ার সঙ্কায় আছে। একের পর এক হারে ক্লাব হতাশ হয়ে পড়েছিল। তাই মৌসুমের তিন ভাগের এক ভাগ না যেতেই চাকরি হারিয়েছেন নুনো।


নুনোর জায়গায় আবারও আন্তোনিও কন্তের দিকে হাত বাড়িয়েছে টটেনহাম। কয়েক মাস আগেও এই ইতালিয়ান কোচের সঙ্গে কথাবার্তা চালিয়েছিল লন্ডনের ক্লাবটা। কিন্তু কন্তের উচ্চাভিলাষের সঙ্গে টটেনহামের লক্ষ্য মেলেনি। নুনোকে নিয়ে কয়েক মাসের পরীক্ষা-নিরীক্ষা শেষে আবারও টটেনহামের কাছে মনে হয়েছে, কন্তের দাবিদাওয়া মেনে তাঁকে দলে আনাই শ্রেয়।

আগে চেলসির দায়িত্বে ছিলেন কন্তে
ছবি : রয়টার্স

গতকাল ইতালি থেকে লন্ডনে গিয়েছেন কন্তে, আলোচনা করেছেন টটেনহামের কর্তাব্যক্তিদের সঙ্গে। নির্ভরযোগ্য সূত্রের খবর, আজই নিজেদের নতুন কোচ হিসেবে কন্তের নাম ঘোষণা করতে পারে টটেনহাম।


কন্তের সঙ্গে ২০২৩ সাল পর্যন্ত চুক্তি করছে দলটা। টটেনহামের ক্রীড়া পরিচালক, আগে জুভেন্টাসের দায়িত্বে থাকা ফাবিও পারাতিচি বহুদিন ধরেই কন্তেকে টটেনহামে চাইছেন। কয়েক মাস পর হলেও তাঁর ইচ্ছা পূরণ হচ্ছে।


এর আগে জুভেন্টাস, চেলসি, ইন্টার মিলান ও ইতালি জাতীয় দলের দায়িত্বে ছিলেন কন্তে। দুই বছর চেলসির দায়িত্বে থেকে দলটাকে একবার লিগ ও একবার এফএ কাপ জিতিয়েছেন। জুভেন্টাসের খারাপ সময় শেষ হয়েছিল তাঁর হাত ধরেই। এসি মিলান, ইন্টার মিলানের আধিপত্য শেষ করে জুভেন্টাসকে টানা তিনবার লিগ ও দুবার সুপারকোপা জিতিয়েছেন। গত বছর জুভেন্টাসের আধিপত্যেরও শেষ হয়েছে তাঁর হাতেই। সেবার ইন্টারকে ১০ বছর পর লিগ জিতিয়েছেন এই কোচ।