ঢাকায় ফিরছেন সেই আফগান

চেন্নাইয়িনের বিপক্ষে গোলের পর মাসিহ সাইগানি (১৯ নম্বর)।প্রথম আলো ফাইল ছবি


২০১৯ সালে প্রথমবারের মতো এএফসি কাপের আন্ত–আঞ্চলিক সেমিফাইনালে উঠেছিল আবাহনী লিমিটেড। ঐতিহ্যবাহী ক্লাবটির এই সাফল্যে বড় অবদান রেখেছিলেন আফগানিস্তানের ডিফেন্ডার মাসিহ সাইগানি। ডিফেন্ডার হয়েও এএফসি কাপে আবাহনী দলের সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি। গ্রুপ পর্বে ৬ ম্যাচে গোল করেছিলেন ৩টি। ২২ ডিসেম্বর ফেডারেশন কাপ দিয়ে শুরু হতে যাওয়া নতুন মৌসুমে আবার আবাহনীতে ফিরতে যাচ্ছেন সেই ডিফেন্ডার।

সাইগানির আবাহনীতে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন দলের ম্যানেজার সত্যজিত দাস। সাইগানির ফেরার ব্যাপারে সত্যজিত দাস বলেন, ‘এশিয়ান কোটায় আমরা মাসিহ সাইগানিকে চূড়ান্ত করেছি। শনিবার ঢাকার উদ্দেশে রওনা হবে সে।’ আফগান হলেও জার্মানিতে বাস সাইগানির। সেখান থেকেই ঢাকায় আসবেন ৩৪ বছর বয়সী এই ডিফেন্ডার।

২০১৮-১৯ একটি মৌসুমই আবাহনীতে খেলে আকাশি-নীলের সমর্থকদের মন জয় করে নিয়েছিলেন। এএফসি কাপে আলো ছড়ানো ছাড়াও আবাহনীর ফেডারেশন কাপ জয়ে বড় অবদান ছিল দীর্ঘদেহী এই ডিফেন্ডারের। তাঁর এই উজ্জ্বল পারফরম্যান্সে চোখ পড়েছিল ভারতের ফ্র্যাঞ্চাইজি আইএসএলের ক্লাব চেন্নাইয়িন এফসির। গত মৌসুমে চেন্নাইয়ের হয়ে খেলে এবার আবার আবাহনীতে ফিরে আসছেন।

আবাহনীতে ফিরতে যাচ্ছেন মাসিহ সাইগানি (বাঁয়ে)।
প্রথম আলো ফাইল ছবি

গত বছর জুনে আবাহনীর এএফসি কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচটি ভোলার কথা নয়। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতের মিনার্ভা পাঞ্জাবের বিপক্ষে শেষ মিনিটে তাঁর একমাত্র গোলের জয়েই টুর্নামেন্টের আন্ত–আঞ্চলিক পর্বের টিকিট পেয়েছিল আবাহনী। সেখানে উত্তর কোরিয়ার এপ্রিল টোয়েন্টি ফাইভ ক্লাবের বিপক্ষে খেলার আগেই আবাহনী ছাড়েন তিনি।

রক্ষণভাগে সাইগানি ছাড়া আক্রমণভাগে শক্তি বাড়ানোর জন্য নতুন দুই ব্রাজিলিয়ান রাফায়েল অগাস্তো ও ফ্রান্সিসকে ওয়েগসলি রদ্রিগেজকে দলে নিয়েছে আবাহনী। মিডফিল্ডার অগাস্তো ও ফরোয়ার্ড রদ্রিগেজও শনিবার ঢাকাগামী বিমানে উঠবেন বলে জানিয়েছেন আবাহনী ম্যানেজার। এ ছাড়া পুরোনো হাইতিয়ান ফরোয়ার্ড কেভিন বেলফোর্টকেও ধরে রেখেছে বর্তমান লিগ রানার্সআপরা।