বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এমন আরও হাজারো দলবদলের গুঞ্জনে মুখরিত ফুটবলপাড়া। এ রকম অনেক প্রশ্নের উত্তর নিশ্চিত হয়ে যাবে আর কিছুদিনের মধ্যেই। আবার কিছু কিছু প্রশ্নের উত্তর, কিছু দলবদল-ধাঁধা থেকে যাবে অমীমাংসিত। ইউরোপীয় ফুটবলে শীতকালীন দলবদল শুরু হয়েছে আজ থেকে। ইউরোপের প্রধান লিগগুলোর দলবদল চলবে গোটা জানুয়ারি মাস জুড়ে। এ পর্যন্ত কোন কোন খেলোয়াড় দল পরিবর্তন করলেন? কে কে এখনো করেননি কিন্তু করতে পারেন? লম্বা তালিকাটা এক নজরে দেখে নেওয়া যাক—


রিয়াল মাদ্রিদ
আগামী গ্রীষ্মে চেলসির জার্মান ডিফেন্ডার আন্তোনিও রুডিগারকে ফ্রি-তে দলে আনতে চাইছে রিয়াল মাদ্রিদ, ঠিক যেভাবে গত মৌসুমে বায়ার্ন থেকে ডেভিড আলাবাকে এনেছিল তাঁরা। রিয়ালের হয়ে খেলার জন্য ব্যক্তিগতভাবে সাইনিং বোনাস হিসেবে দুই কোটি ইউরো চাইছেন রুডিগার, যা গত মৌসুমে রিয়াল আলাবাকে দিয়েছিল। সঙ্গে বেতন হিসেবে রুডিগারের দাবি বছরে এক কোটি ২০ লাখ ইউরো। রিয়ালের সাবেক চেলসি তারকা এদেন হ্যাজার্ড আর থিবো কোর্তোয়া নিশ্চিত, আসছে গ্রীষ্মে রিয়ালে আসছেন রুডিগার।

default-image

বার্সেলোনা
রিয়ালের সাবেক স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতাকে দলে চাইছেন জাভি। আপাতত আতলেতিকো থেকে জুভেন্টাসে ধারে খেলা এই স্টড়াইকারকে পেতে হলে আতলেতিকো ও জুভেন্টাস, দুই ক্লাবের সঙ্গেই আলোচনায় বসতে হবে বার্সাকে। আপাতত মোরাতাকে এক বছরের জন্য ধারে চাইছে বার্সা, পরে ৩ কোটি ৫০ লাখ ইউরোর বিনিময়ে পাকাপাকিভাবে মোরাতাকে কেনার পরিকল্পনাও আছে জাভির। মোরাতার বিকল্প পেলেও কেবলমাত্র এই স্প্যানিশ স্ট্রাইকারকে ছাড়বে জুভেন্টাস।

ওদিকে মোরাতার বিকল্প হিসেবে জুভেন্টাসে যেতে আগ্রহ নেই মেম্ফিস ডিপাইয়ের। এদিকে বার্সেলোনার সঙ্গে ফরাসি উইঙ্গার উসমান দেম্বেলের চুক্তি বিষয়ক জটিলতা দেখে চেলসির হাকিম জিয়াশ, টটেনহামের ব্রায়ান গিল ও ম্যানচেস্টার ইউনাইটেডের অ্যান্থনি মার্সিয়াল প্রত্যেকের মুখপাত্র নিজ নিজ মক্কেলকে বার্সায় পাঠানর জন্য দেন-দরবার শুরু করেছেন। এদিকে আগামী গ্রীষ্মে চেলসির সঙ্গে চুক্তি শেষ হতে যাওয়া স্প্যানিশ ডিফেন্ডার বার্সেলোনায় যোগ দেওয়ার ব্যাপারে কাতালানদের মৌখিক সম্মতি দিয়ে রেখেছেন

default-image

চেলসি
পুরো মৌসুমের জন্য ছিটকে গেছেন ইংলিশ লেফটব্যাক বেন চিলওয়েল। সে অভাব পূরণে লিওঁতে ধারে থাকা ইতালিয়ান লেফটব্যাক এমারসন পালমিয়েরিকে ফেরাতে চেয়েছিল চেলসি। কিন্তু চেলসির এই আবদার নাকচ করে দিয়েছে লিওঁ। পুরো মৌসুমের জন্যই এমারসনকে ধরে রাখতে চায় তাঁরা। চিলওয়েলের জায়গায় খেলানোর জন্য এভারটনের ফরাসি লেফটব্যাক লুকাস দিনিয়ের দিকে নজর পড়েছে চেলসি। চেলসি ধারে চাইলেও ফরাসি এই ডিফেন্ডারকে সরাসরি বিক্রি করে দিতে চায় এভারটন


ম্যানচেস্টার ইউনাইটেড
বার্সেলোনার সঙ্গে চুক্তি নিয়ে দোটানায় থাকা ফরাসি উইঙ্গার উসমান দেম্বেলেকে দলে টানার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দৌড়ে আছে নিউক্যাসল ইউনাইটেড ও বায়ার্ন মিউনিখের মতো ক্লাবগুলোও।

default-image

টটেনহাম হটস্পার
আগামী গ্রীষ্মে টটেনহামের সঙ্গে চুক্তি শেষ হতে যাচ্ছে দলের অধিনায়ক উগো লরিসের। ফরাসি বিশ্বকাপজয়ী এই গোলকিপারকে দলে ফেরাতে চাইছে ফরাসি ক্লাব নিস


নিউক্যাসল ইউনাইটেড
আর্জেন্টিনার লেফটব্যাক নিকোলাস তালিয়াফিকো এ মাসে আয়াক্স ছাড়তে পারেন। অ্যাস্টন ভিলা ও নিউক্যাসলের মতো ক্লাবগুলো আগ্রহ দেখিয়েছে তাঁর প্রতি। ওদিকে রাইটব্যাক কিয়েরান ট্রিপিয়েরকে আতলেতিকো থেকে ইংল্যন্ডে ফেরাতে আগ্রহী নিউক্যাসল। ২০২৩ সালে আতলেতিকোর সঙ্গে চুক্তি শেষ হতে যাওয়া ট্রিপিয়েরকে যেকোনো মূল্যে দলে টানতে চায় নব্য ধনকুবের ক্লাবটি।


জুভেন্টাস
নতুন স্ট্রাইকার খুঁজছে জুভেন্টাস। ফিওরেন্তিনার দুসান ভ্লাহোভিচ থেকে শুরু করে ম্যানচেস্টার ইউনাইটেডের এদিনসন কাভানি, সাসসুয়োলোর জিয়ানলুকা স্কামাক্কা, মার্শেইয়ের আরকাদিউশ মিলিক, সবার ব্যাপারেই খোঁজখবর নিয়েছে দলটা। লিভারপুলের বেলজিয়ান স্ট্রাইকার দিভক অরিগির ব্যাপারেও আগ্রহ দেখিয়েছে তাঁরা। সব কিছু নির্ভর করছে আলভারো মোরাতার ক্লাব ছাড়া, না-ছাড়ার ওপর

ইন্টার মিলান
বরুসিয়া মনশেনগ্লাডবাখের জার্মান সেন্টারব্যাক ম্যাথিয়াস জিন্টারকে ফ্রি-তে আগামী গ্রীষ্মে দলে টানতে চাইছে ইন্টার মিলান। চার বছরের চুক্তিতে বাৎসরিক ৪০ লাখ ইউরো বেতনের প্রস্তাব দেওয়া হয়েছে জিন্টারকে


নাপোলি
গ্রিক ডিফেন্ডার কস্টাস মানোলাস পাড়ি জমিয়েছেন দেশের ক্লাব অলিম্পিয়াকোসে। সেনেগালের ডিফেন্ডার কালিদু কুলিবালিও আফ্রিকান নেশনস কাপ উপলক্ষ্যে গোটা মাস নাপোলির হয়ে খেলতে পারবেন না। তাই দলে নতুন ডিফেন্ডার আনার ব্যাপারে চেষ্টা চালিয়ে যাচ্ছে নাপোলি। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ইংলিশ ডিফেন্ডার এক্সেল তুয়ানজেবেকে ধারে দলে চাইছে তাঁরা। তুয়ানজেবের জন্য ধার বাবদ ৪ লাখ ইউরো দিতে চাইলেও ইউনাইটেডের দাবি ১০ লাখ ইউরো। দেশ ছেড়ে নাপোলিতে যেতে আপত্তি নেই তুয়ানজেবের। এ ছাড়া মার্শেইর ক্রোয়েশিয়ান ডিফেন্ডার দুজে কালেতা-কার ও ক্লেরমোঁর সেড্রিক হুন্তোনজির দিকেও নজর আছে তাঁদের।


এএস রোমা
দলে একজন রক্ষণাত্মক মিডফিল্ডার আনার জন্য মরিয়া হয়ে উঠেছেন রোমার ম্যানেজার জোসে মরিনিও। হফেনহেইমের অস্ট্রিয়ান মিডফিল্ডার ফ্লোরিয়ান গ্রিলিশ, আতলেতিকর মেক্সিকান মিডফিল্ডার এক্তর এরেরা, লিওঁর ব্রাজিলিয়ান মিডফিল্ডার ব্রুনো গিমারেসকে পছন্দ হয়েছে মরিনিওর।

বরুসিয়া ডর্টমুন্ড
অজেঁর ১৭ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড মোহাম্মদ আলি-চো'কে দলে আনার জন্য কথাবার্তা শুরু করে দিয়েছে ডর্টমুন্ড। প্রতিভাবান এই ফরোয়ার্ডের জন্য অজেঁ চার কোটি ইউরো চাইলেও তাঁরা জানে, ২০২৩ সালে চুক্তি শেষ হতে যাওয়া একজনের জন্য চাইলেও এত বেশি অর্থ পাবে না। চেলসির মরোক্কান উইঙ্গার হাকিম জিয়াশকে ধারে চাইছে দলটা। পাশাপাশি মনশেনগ্লাডবাখের সুইস মিডফিল্ডার ডেনিস জাকারিয়ার ব্যাপারেও আগ্রহ দেখিয়েছে তাঁরা।


পিএসজি
রিয়ালের পাশাপাশি পিএসজিও চেলসির জার্মান ডিফেন্ডার আন্তোনিও রুডিগারের ব্যাপারে আগ্রহী, কিন্তু রুডিগার জানিয়ে দিয়েছেন, আসছে গ্রীষ্মে রিয়ালের সাদা জার্সিই গায়ে চড়াতে চান তিনি।


অন্যান্য
ছয় মাসের মাথায় সুইজারল্যান্ডের আক্রমণাত্মক মিডফিল্ডার জের্দান শাকিরিকে দলছাড়া করতে চাইছে অলিম্পিক লিওঁ। ছয় মাস আগেই লিভারপুল থেকে শাকিরিকে দলে টেনেছিল তাঁরা। দেনায় জর্জরিত ক্লাবটা প্রতি মাসে শাকিরির বেতন বাবদ তিন লাখ ৫০ হাজার ইউরো খরচ করতে চাইছে না।

সর্বশেষ সম্পাদিত দলবদল
ফেরান তোরেস : উইঙ্গার, স্পেন (ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনা, ৪ কোটি ৬৩ লাখ পাউন্ড)
জোনাথন ইকোনে : উইঙ্গার, ফ্রান্স (লিল থেকে ফিওরেন্তিনা, এক কোটি ৩০ লাখ পাউন্ড)
রাফিনিয়া আলকানতারা : মিডফিল্ডার, ব্রাজিল (পিএসজি থেকে রিয়াল সোসিয়েদাদ, ধার)
ব্রায়ান ব্রোবি : স্ট্রাইকার, নেদারল্যান্ডস (আর বি লাইপজিগ থেকে আয়াক্স, ধার)
ইয়োনাস লোয়েসল : গোলকিপার, ডেনমার্ক (ফ্রি থেকে ব্রেন্টফোর্ড)

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন