নতুনের খোঁজে চ্যাম্পিয়নশিপেও চোখ কাবরেরার

জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরাফাইল ছবি

নতুন কোচ মানেই দলটাকে নিজের মতো করে ঢেলে সাজানো। সে পথে হাঁটছেন জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরাও। নতুন খেলোয়াড় নিয়ে দল গোছাচ্ছেন এই স্প্যানিশ কোচ। শুধু নতুন মুখই নয়, কয়েকজন পুরোনো মুখ ফিরে আসতে পারে বলে বাফুফে সূত্রে জানা গেছে।

২৪ মার্চ মালেতে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে ম্যাচ দিয়ে কাবরেরা–যুগে প্রবেশ করবে বাংলাদেশ। ২৯ মার্চ সিলেটে মঙ্গোলিয়ার বিপক্ষে কাবরেরার বাংলাদেশের দ্বিতীয় পরীক্ষা।

দুই ম্যাচের পরিকল্পনা নিয়ে কাল জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সঙ্গে সভায় বসেছিলেন তিনি। সভা শেষে ম্যাচের লক্ষ্য সম্পর্কে গণমাধ্যমকে কাবরেরা বলেছেন, ‘অবশ্যই দুটি ম্যাচে জিততে চাই। তবে আমার মূল লক্ষ্য ভবিষ্যতের জন্য একটা লড়াকু দল তৈরি করা।’

সে লক্ষ্যে কাল নতুন সহকারী কোচ পেয়েছেন কাবরেরা। প্রথমবারের মতো জাতীয় দলের সহকারী কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন জাতীয় দলের সাবেক তারকা ফুটবলার হাসান আল মামুন। তাঁদের অধীন ১৮ মার্চ শুরু হবে জামাল ভূঁইয়াদের ক্যাম্প।

জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়ার সঙ্গে কাবরেরা
ফাইল ছবি

প্রশ্ন উঠেছিল ক্যাম্পটা তো মালদ্বীপে গিয়েও করা যায়! বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে সুযোগ-সুবিধা ভালো থাকায় এখানেই অনুশীলন করাতে চান কাবরেরা। লিগের আরেকটি রাউন্ড দেখে ১৩ অথবা ১৪ মার্চ দল ঘোষণা করতে চান তিনি। দলে কিছু নতুন কিছু মুখ রাখার আভাস দিয়েছেন কোচ, ‘দল চূড়ান্ত করার কিছু কাজ বাকি আছে। এবার নতুন কিছু খেলোয়াড় দেখা যাবে।’

প্রিমিয়ার লিগের শুরু থেকেই ভেন্যুতে ভেন্যুতে ঘুরে ৩০ খেলোয়াড়ের একটি তালিকা তৈরি করেছেন কাবরেরা। বাফুফে সূত্র অনুযায়ী, তাঁদের মধ্যে নতুন মুখ হিসেবে আছেন সাইফ স্পোর্টিং ক্লাবের ফরোয়ার্ড মারাজ হোসেন ও সাজ্জাদ হোসেন; মোহামেডান স্পোর্টিং লিমিটেডের মিডফিল্ডার শাহরিয়ার ইমন ও আসিফ হোসেন এবং চট্টগ্রাম আবাহনীর মিডফিল্ডার সোহেল রানা।

পুরোনোদের মধ্যে ফিরে আসার তালিকায় আছেন সাইফের রাইটব্যাক নাসিরুল ইসলাম, শেখ জামাল ধানমন্ডির ডিফেন্ডার রায়হান হাসান, পুলিশ ফুটবল ক্লাবের মিডফিল্ডার মোনায়েম খান রাজু ও মোহামেডানের উইঙ্গার জাফর ইকবাল।

তবে পুরো ৩০ সদস্যের দল নিয়ে ক্যাম্প শুরু করতে চায় না বাফুফে। সেক্ষেত্রে দেখা যাক, এদের মধ্যে থেকে ২৩ সদস্যের চূড়ান্ত দলে জায়গা করে নিতে পারেন কারা।

৩০ সদস্যের দলে চ্যাম্পিয়নশিপ লিগ থেকেও আছেন খেলোয়াড়। তিনি ৪ ম্যাচে ৫ গোল করা বাফুফে এলিট একাডেমির স্ট্রাইকার মিরাজুল ইসলাম।

আরও পড়ুন