নিজের নামটা কেন অপছন্দ ডিপাইয়ের

সদ্যই বার্সায় যোগ দিয়েছেন ডিপাইছবি : রয়টার্স

পেলের উদাহরণ দিয়ে শুরু করা যাক।

এদসন আরান্তেস দো নাসিমেন্তো— পেলের কেতাবি নাম এটাই। কিন্তু কেতাবি নাম হলে কী হয়েছে? গোটা দুনিয়া তাঁকে একনামে পেলে বলেই চেনে, জানে। কারওর সামনে গিয়ে জিজ্ঞেস করুন, ‘এদসন আরান্তেস দো নাসিমেন্তো ফুটবলার হিসেবে কেমন?', অধিকাংশ মানুষ প্রশ্নকর্তার দিকে হাঁ করে তাকিয়ে থাকবেন।

এবার ডাচদের মূল ভরসা ডিপাই।
ছবি : রয়টার্স

পেলে নিজে অবশ্য নিজের বিশ্ববিখ্যাত এই নামটাকে মোটেই দেখতে পারেন না। বেশ আগে জানিয়েছিলেন, নিজেকে ‘এদসন’ বলে পরিচয় দিতেই বেশি পছন্দ করেন তিনি। তাঁর কাছে মনে হয়, বাচ্চাদের সম্বোধন করার জন্য পর্তুগিজ ভাষায় ‘পেলে’ শব্দটা ব্যবহার করা হয়। আর এদসন নামের মধ্যে একটা সম্ভ্রান্ত ভাব আছে, কারণ, বৈদ্যুতিক বাতির আবিষ্কারকের নাম টমাস আলভা এডিসন, যার নামের সঙ্গে মিলিয়েই রাখা হয়েছিল পেলের নাম। পরবর্তীকালে পেলের এক সহপাঠী পেলেকে খেপানোর জন্য তাঁকে ‘পেলে’ নামে ডাকে শুরু করেন। এ নামটাই কিনা থেকে গেল আজীবন!

মেম্ফিস ডিপাইয়ের অবশ্য সহপাঠী-সংক্রান্ত সমস্যা নেই। ফ্রি এজেন্ট হিসেবে লিওঁ ছেড়ে সদ্যই বার্সেলোনায় যোগ দেওয়া এই ডাচ ফরোয়ার্ডের সমস্যাটা আরেকটু গভীরে। যদিও পেলের মতো তিনি নিজেও নিজের ডিপাই নামটাকে বলতে গেলে ঘৃণাই করেন। গোটা বিশ্বের অধিকাংশ মানুষ, বিভিন্ন সংবাদমাধ্যম তাঁকে ডিপাই বলে সম্বোধন করলেও ডিপাই নিজের নাম হিসেবে এই নামটা বলতে নারাজ। এমনকি জার্সির পেছনেও ডিপাই লেখেন না, লেখেন মেম্ফিস। কিন্তু কেন?

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ডিপাই জানিয়েছিলেন এক কষ্টের কথা। চার বছর বয়সে ডিপাইয়ের বাবা ডেনিস ডিপাই তাঁকে ছেড়ে চলে যায়। সেদিন থেকেই বাবার প্রতি ডিপাইয়ের যত ক্ষোভ। ২০১২ সালে সিদ্ধান্ত নেন, জার্সির পেছনে ডিপাই লিখবেন না, লিখবেন মেম্ফিস, ‘আমি বাবাকে কখনো ক্ষমা করব না’— বিবিসিকে সেদিন মেম্ফিস স্বীকারোক্তি দিয়েছিলেন।

জার্সির পেছনে মেম্ফিসই লেখা তাঁর।
ছবি : রয়টার্স

ডিপাইয়ের সঙ্গে বার্সেলোনা চুক্তি করতে যাচ্ছে ২০২২-২৩ মৌসুম পর্যন্ত। গত মৌসুমে ফ্রেঞ্চ লিগে ২০ গোল করা ডিপাই এর আগে পিএসভি আইন্দহফেন আর ম্যানচেস্টার ইউনাইটেডেও খেলেছেন। গত বৃহস্পতিবার এবারের ইউরোতে অস্ট্রিয়ার বিপক্ষে নেদারল্যান্ডসের ২-০ গোলে জেতা ম্যাচে পেনাল্টি থেকে একটি গোল করেছেন ডিপাই। এবার ইউরোতে ডাচ আক্রমণভাগের সবচেয়ে বড় ভরসা মনে করা হচ্ছে তাঁকে।