নেইমারদের জন্য রেফারির কাছ থেকে বাড়তি নিরাপত্তা চান বার্সেলোনা কোচ।
নেইমারদের জন্য রেফারির কাছ থেকে বাড়তি নিরাপত্তা চান বার্সেলোনা কোচ।ছবি: রয়টার্স

হিসাব করলে বার্সেলোনার কোচ রোনাল্ড কোমানের বেশ খুশিই হওয়ার কথা। হয়তো হয়েছেনও, কিন্তু সেটা সবার সামনে প্রকাশ করছেন না!

কারণ আর কিছুই নয়, আজ চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগের খেলায় নিজেদের মাঠে পিএসজির মুখোমুখি হচ্ছে বার্সেলোনা। মহাগুরুত্বপূর্ণ ম্যাচটায় নিজের সাবেক ক্লাবের স্বপ্ন ধ্বংস করার জন্য নামতে পারছেন না ব্রাজিলিয়ান তারকা নেইমার। খবরটা শুনে কোমানের খুশি হওয়ারই কথা। বিপক্ষ দলের সবচেয়ে বড় তারকা খেলতে পারছেন না, নিজের দলের জন্য অনেক বড় একটা সুবিধা। কিন্তু সে সুবিধার জন্য কোমান আদৌ স্বস্তি পেয়েছেন কি না, সেটা জানা যায়নি ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে।

default-image

কোমানের কণ্ঠে বরং বার্সার সাবেক তারকার জন্য কষ্টই ঝরে পড়েছে। কোমানের মতে, মেসি, নেইমার, রোনালদোদের মতো ক্ষণজন্মা খেলোয়াড়েরা যেন মাঠে নিশ্চিন্তে তাঁদের জাদু দেখাতে পারেন, সেটার জন্য রেফারিদের উচিত এটা নিশ্চিত করা, যেন তাঁরা বাজে কোনো ফাউলের শিকার না হন। আর সেটা হলে ফুটবলেরই লাভ, এমনটাই মনে করেন কোমান, ‘দেখুন, মেসি, নেইমার, রোনালদো—এসব খেলোয়াড়ের উচিত আগলে রাখা। নিশ্চিত করা যেন তারা ভালোমতো খেলতে পারে। কারণ তারা এমন খেলোয়াড়, যারা আমাদের আনন্দ দিয়ে থাকে। এই খেলা যেহেতু শারীরিক, তাই রেফারিদের নিশ্চিত করতে হবে ভালো খেলোয়াড়েরা যেন সুরক্ষিত থাকে।’

default-image
বিজ্ঞাপন

কোমান বেশ ভালোই জানেন, ম্যাচে নেইমার থাকুক বা না থাকুক, লড়াইটা হাড্ডাহাড্ডিই হবে। কিন্তু তা সত্ত্বেও, নিজের খেলোয়াড়দের ওপর ভরসা রাখছেন তিনি, ‘দল ও দলের খেলোয়াড়দের প্রতি আস্থা আছে আমার। গত কয়েক ম্যাচে আমাদের পারফরম্যান্সে উন্নতি ঘটেছে। তবে বলার অপেক্ষা রাখে না, ম্যাচটা বেশ কঠিন হতে চলেছে। আমরা আশাবাদী, খুব ভালো একটা দলকে হারাতে পারব।’

ম্যাচে ফিরতে পারেন দীর্ঘদিনের অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকে। চোট থেকে ফিরেই এর মধ্যে অনুশীলনে যোগ দিয়েছেন এই স্প্যানিশ সেন্টারব্যাক। ওদিকে চোট থেকে ফিরতে পারেননি দলের উরুগুইয়ান সেন্টারব্যাক রোনালদ আরাউহো। আরাউহো যে খেলতে পারবেন না, এ ব্যাপারে নিশ্চিত করেছেন কোমান। আজ রাত দুইটায় দেখা যাবে ম্যাচটি।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন