নেইমার-এমবাপ্পে পারবেন কেইনকে ছুঁতে?

এর মধ্যেই ছয় গোল করে ফেলেছেন কেইন। ছবি: রয়টার্স
এর মধ্যেই ছয় গোল করে ফেলেছেন কেইন। ছবি: রয়টার্স

কেইন, লুকাকু, এমবাপ্পে নাকি কাভানি? কে হবেন এবারের গোল্ডেন বুট জয়ী? প্রতিযোগিতায় রয়েছেন অনেকেই। কিন্তু শেষমেশ গোল দেওয়ার প্রতিযোগিতায় এঁরাই থাকবেন সবার ওপরে।

ঘূর্ণিঝড় ‘হারিকেন’–এর মতো সবকিছু গুঁড়িয়ে দেওয়ার প্রস্তুতি নিয়েই যেন রাশিয়া বিশ্বকাপে এসেছেন ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তিউনিসিয়া আর দ্বিতীয় ম্যাচে পানামাকে একাই লন্ডভন্ড করেছেন। গতকাল মঙ্গলবার কলম্বিয়ার বিপক্ষেও করেছেন একটি গোল। দ্বিতীয় রাউন্ড শেষে ছয় গোল করে সোনালি জুতা জয়ের দৌড়ে সবার ওপরেই রয়েছেন কেইন। ইংলিশরা তাই ভাবতেই পারেন, ১৯৮৬ বিশ্বকাপের পর গ্যারি লিনেকারের পর কেইনই হবেন ইংল্যান্ডের পরবর্তী গোল্ডেন বুট জয়ী ফুটবলার।

কেইনের পরই সবচেয়ে বেশি প্রতাপ দেখাচ্ছেন বেলজিয়াম ফরোয়ার্ড রোমেলু লুকাকু। দ্বিতীয় রাউন্ডে জাপানের সঙ্গে কোনো গোলের দেখা না পেলেও গ্রুপ পর্বেই পানামা ও তিউনিসিয়ার বিপক্ষে চার গোল করে কেইনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত দিচ্ছেন। বেলজিয়াম কোয়ার্টার ফাইনালে যাওয়ায় লুকাকুর আশাও বাড়ছে।

গোল করে ফ্রান্সের এমবাপ্পে এবং উরুগুয়ের কাভানিও রয়েছেন এই প্রতিযোগিতায়। অবশ্য কোয়ার্টার ফাইনালে ফ্রান্স-উরুগুয়ের মুখোমুখিতে দুজনের একজনের গোল্ডেন বুট জয়ের স্বপ্নভঙ্গ হবে। শেষ আটে তাই ফ্রান্স-উরুগুয়ের সেমিফাইনালে পৌঁছার লড়াইয়ের সঙ্গে সঙ্গে কাভানি-এমবাপ্পের গোল্ডেন বুট জয়ের লড়াইটাও দেখবেন ফুটবলপ্রেমীরা।

ব্রাজিল–সমর্থকেরা চাইলে নেইমারকেও প্রতিযোগী হিসেবে দেখতে পারেন। যদিও চার ম্যাচে নেইমারের পকেটে রয়েছে কেবল মাত্র দুটি গোল। ব্রাজিল ফাইনাল পর্যন্ত পৌঁছলেও নেইমার পাবেন আর মাত্র তিনটি ম্যাচ। প্রত্যেক ম্যাচে এক গোল করলেও কেইনকে ছুঁতে পারবেন না ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। বিস্ময়কর কিছু না করলে নেইমারকে শেষমেশ প্রতিযোগী হিসেবেই থেকে যেতে হবে।

ফরোয়ার্ড

গোল

কেন (ইংল্যান্ড)

৬ গোল (৩ ম্যাচ)

লুকাকু (বেলজিয়াম)

৪ গোল (৪ ম্যাচ)

এমবাপ্পে (ফ্রান্স)

৩ গোল (৪ ম্যাচ)

কাভানি (উরুগুয়ে)

৩ গোল (৪ ম্যাচ)

নেইমার (ব্রাজিল)

২ গোল (৪ ম্যাচ)