নেপালে প্রস্তুতি ম্যাচ খেলবেন সাবিনারা

এশিয়ান কাপ বাছাইপর্বের প্রস্তুতি হিসেবে প্রীতি ম্যাচ খেলবেন সাবিনারাফাইল ছবি: প্রথম আলো

মেয়েদের এশিয়ান কাপের বাছাইপর্বের প্রস্তুতি হিসেবে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ৯ ও ১২ সেপ্টেম্বর দুটি ম্যাচই হবে নেপালের পোখারায়। এই প্রস্তুতি ম্যাচ খেলতে ৭ সেপ্টেম্বর ঢাকা ছাড়বে বাংলাদেশ।

প্রস্তুতি ম্যাচ খেলে নেপাল থেকে সরাসরি উজবেকিস্তানে যাবেন সাবিনা খাতুনেরা। সেখানে এশিয়ান কাপের বাছাইপর্বের দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রথম ম্যাচটি খেলবে ১৯ সেপ্টেম্বর, প্রতিপক্ষ জর্ডান। ২২ সেপ্টেম্বর পরের ম্যাচটি ইরানের বিপক্ষে।

বাংলাদেশ এশিয়ান কাপের বাছাইপর্বে ‘জি’ গ্রুপে খেলবে। এই গ্রুপের খেলা হওয়ার কথা ছিল বাংলাদেশে। কিন্তু করোনার কারণে বাংলাদেশ ফুটবল ফেডারেশন স্বাগতিক হতে অনাগ্রহ দেখিয়েছিল।

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল।
ফাইল ছবি: প্রথম আলো

এরপর নিরপেক্ষ ভেন্যু উজবেকিস্তানে এশিয়া কাপের বাছাইপর্ব আয়োজনের সিদ্ধান্ত নেয় এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

বাছাইপর্ব থেকে চ্যাম্পিয়ন দল যাবে চূড়ান্ত পর্বে। বাছাইয়ে সব মিলিয়ে ২৮টি দেশ খেলছে ৮ গ্রুপে ভাগ হয়ে। বর্তমান চ্যাম্পিয়ন জাপান, গত আসরের রানার্সআপ অস্ট্রেলিয়া, তৃতীয় হওয়া চীন ও আয়োজক ভারত সরাসরি খেলবে চূড়ান্ত পর্বে।

বাংলাদেশ জাতীয় নারী দল দীর্ঘদিন আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে মাঠে নামে না। সর্বশেষ ২০১৯ সালের মার্চে নেপালে মেয়েদের সাফে খেলেছিল বাংলাদেশ। ওই টুর্নামেন্টের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে সাফ থেকে বিদায় নিয়েছিলেন সাবিনা-কৃষ্ণারা।

এরপর দক্ষিণ এশিয়ান গেমস হয়েছিল নেপালে ২০১৯ সালে। কিন্তু এই গেমসে ছেলেদের ফুটবল দল অংশ নিলেও মেয়েদের দল পাঠায়নি বাফুফে।

সেই নেপালেই এবার প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর উজবেকিস্তানে খেলবেন সাবিনারা। এ জন্য এক মাস ধরে কোচ গোলাম রব্বানীর অধীনে নিয়মিত অনুশীলন করছে জাতীয় দল।