পিএসজিতে হাঁপিয়ে উঠেছেন এমবাপ্পে

পিএসজি তারকা এমবাপ্পেছবি: রয়টার্স

ক্লাব ফুটবলের ব্যস্ততা থেকে খেলোয়াড়দের মুক্তি মিলেছে সপ্তাহখানেকের জন্য। কিন্তু তাতে কী, ফুটবল খেলা তো আর থেমে থাকছে না!

ক্লাব ফুটবলের বদলে চলবে আন্তর্জাতিক ফুটবল। দেশের হয়ে খেলতে এর মধ্যেই যে যার দেশের ক্যাম্পে যোগ দিয়েছেন ফুটবলাররা। আইভরি কোস্ট ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলতে যেমন এখন অনুশীলন ক্যাম্প করছেন ফ্রান্সের ফুটবলাররা। ভিন্ন ভিন্ন ক্লাবে খেলা ফরাসি ফুটবলাররা মিলিত হয়েছেন বহুদিন পর।

এমবাপ্পে ও পগবা
ছবি : টুইটার

স্বাভাবিকভাবেই দেখা হয়েছে দুই ফরাসি তারকা পিএসজির কিলিয়ান এমবাপ্পে আর ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবার। আর দেখা করেই দুজন জন্ম দিয়েছেন খবরের। জানা গেছে, এমবাপ্পে নাকি পগবাকে বলেছেন, পিএসজিতে থাকতে থাকতে হাঁপিয়ে উঠছেন তিনি!


স্প্যানিশ সংবাদমাধ্যম দিয়ারিও এএস দিয়েছে এ খবর। সাংবাদিক আন্দ্রেস অনরুবিয়া রামোস এক প্রতিবেদনে জানিয়েছেন, শুভেচ্ছা বিনিময়ের এক মুহূর্তে পগবা এমবাপ্পেকে জিজ্ঞাসা করেন, পিএসজিতে তিনি কেমন আছেন। জবাবটা সরাসরি দেননি এমবাপ্পে, বুঝেছিলেন, আশপাশেই অনুসন্ধানী মিডিয়ার মাইক্রোফোন আছে। তা–ও পুরোপুরি এড়াতে পারেননি। পগবাকে আলিঙ্গন করতে করতে কানের কাছে মুখ এনে আস্তে করে এমবাপ্পে ফরাসি ভাষায় যা বলেন, তা অনুবাদ করেছেন রামোস। এমবাপ্পে নাকি পগবাকে বলেছেন, ‘যথেষ্ট হয়েছে এখানে, বিরক্ত হয়ে উঠেছি পিএসজিতে।’

এমবাপ্পে-পগবার আলিঙ্গন
ছবি : টুইটার

পিএসজির অবস্থা বিশেষ ভালো নয়। ১২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে লিগের শীর্ষস্থান ধরে রাখলেও চ্যাম্পিয়নস লিগ থেকে এরই মধ্যে বিদায় নিয়েছে দলটি। এমবাপ্পে হাজারো চেষ্টা করেও পিএসজিকে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের ওপরে তুলতে পারেননি, অথচ এ শিরোপার জন্যই কয়েক বছর ধরে হাপিত্যেশ করছে পিএসজি।

চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ার কারণেই পিএসজির পরিবেশ বিষিয়ে উঠেছে। ফরাসি মিডিয়ায় খবর, পিএসজির ড্রেসিংরুমে জন্ম হয়েছে দুটি পক্ষের। একদিকে আছেন মেসি-নেইমারদের মতো দক্ষিণ আমেরিকানরা, আরেক দিকে আছেন এমবাপ্পে-কিমপেম্বের মতো ফরাসিরা। কোচ মরিসিও পচেত্তিনোও সুবিধাজনক অবস্থানে নেই, চাকরিও হারাতে পারেন।

এমনিতেও যাই-যাই করছেন এমবাপ্পে। আসছে জুনে পিএসজির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাবে তাঁর। দিন যত গড়িয়ে যাচ্ছে, এমবাপ্পেকে নতুন চুক্তিতে সই করানোর জন্য একেবারে উঠেপড়ে লেগেছে পিএসজি। ফরাসি এই ফরোয়ার্ডকে ধরে রাখার জন্য যা যা করা দরকার, সবই করছে। ২৩ বছর বয়সী এই স্ট্রাইকারকে আগামী দুই বছর ধরে রাখতে প্রায় দুই হাজার কোটি টাকার প্রস্তাবও দিয়েছে তারা। কিন্তু এমবাপ্পে কখনোই পিএসজির হয়ে চুক্তি নবায়নের তেমন আগ্রহ দেখাননি। তাঁর ধ্যান-জ্ঞানজুড়ে শুধুই রিয়াল মাদ্রিদ। চুক্তির বিধিনিষেধ শেষ হলেই রিয়ালের জার্সি গায়ে তুলবেন, এটা একরকম ‘ওপেন সিক্রেট’।


এমবাপ্পে-পগবার এই ‘মোলাকাত’ রিয়াল মাদ্রিদের সমর্থকদের আশা আরেকটু বাড়িয়ে দিল যেন।