টুইটারে গতকাল থেকে যে জার্সির নকশা ভেসে বেড়াচ্ছে, সেখানে দেখা যাচ্ছে, আকাশি-সাদা রঙের জার্সিটার নকশা এবার একটু ভিন্ন হচ্ছে। জার্সির সামনের দিকে নকশাটা যে রকম, পেছনের দিকের নকশাটা সে রকম হবে না।

সামনের দিকে সাদার মধ্যে আকাশী নীল রঙের তিনটি মোটা স্ট্রাইপ, পেছনের দিকে মোটা দুই স্ট্রাইপের মাঝখানে কিছুটা পাতলা দুটি স্ট্রাইপ থাকবে। জার্সির নিচের অংশে ও দুই পাশে কালো রঙের স্ট্রাইপও থাকছে। কাঁধের দিকে থাকবে তিনটি ছোট সমান্তরাল স্ট্রাইপ—ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাসের জার্সিতে সব সময়ই এমন তিনটি স্ট্রাইপ থাকে।

আর্জেন্টিনার ফুটবলবিষয়ক ব্লগ মুন্দো আলবিসেলেস্তের প্রতিষ্ঠাতা রয় নেমার জার্সিটি টুইট করে জানিয়েছেন, এটিই বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সি হতে পারে বলে গুঞ্জন চলছে।

তবে একই জার্সির ছবি টুইট করে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টের সাংবাদিক গাস্তন এদুল লিখেছেন, ‘জাতীয় দলের বিশ্বকাপের জার্সি বলে এই জার্সিটার ছবি ভেসে বেড়াচ্ছে। তবে এটিই সেই জার্সি নয়। বিশ্বকাপের জার্সিটা এই জার্সির কাছাকাছি কিছুই হবে। তবে ছবিতে যে জার্সি দেখা যাচ্ছে, ঠিক এটিই বিশ্বকাপের জার্সি হবে না।’

ইতালির বিপক্ষে ফিনালিসমোতে আর্জেন্টিনা প্রথমবারের মতো তাদের কাতার বিশ্বকাপের জার্সি পরবে। ম্যাচটা হবে ১ জুন, লন্ডনের ওয়েম্বলিতে।

কয় দিন ধরেই অবশ্য টুইটারে গুঞ্জন, আর্জেন্টিনার বিশ্বকাপের জার্সিতে বড় দুই স্ট্রাইপের মধ্যে ছোট দুটি স্ট্রাইপ থাকবে। আর্জেন্টিনা দলবিষয়ক সংবাদের ক্ষেত্রে নির্ভরযোগ্য সাংবাদিকদের একজন গাস্তন এদুলের টুইটও অনেকটা নিশ্চিত করে দিচ্ছে, জার্সিটা এর কাছাকাছি কিছুই হবে।

তবে শেষ পর্যন্ত জার্সিটা আনুষ্ঠানিকভাবে কোনো নকশার হতে পারে, সেটি ১ জুনই জেনে যাবেন আর্জেন্টিনা সমর্থকেরা। সে দিন ইংল্যান্ডের ফুটবলতীর্থ ওয়েম্বলিতে ইতালির বিপক্ষে খেলবে আর্জেন্টিনা

দক্ষিণ আমেরিকা ও ইউরোপের মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মঞ্চে জয়ী দুই দলকে নিয়মিত মুখোমুখি করানোর পরিকল্পনা লাতিন অঞ্চলের ফুটবলের অভিভাবক সংস্থা কনমেবল ও ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার। আপাতত দুই নিয়ন্ত্রক সংস্থার এ সমঝোতা ২০২৮ সাল পর্যন্ত, যার মধ্যে আরও দুবার কোপা আমেরিকা ও ইউরোজয়ী দুই দল মুখোমুখি হবে।

পরিকল্পনার প্রথম ধাপে মুখোমুখি ২০২১ কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনা ও ইউরোজয়ী ইতালি। ম্যাচটার আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে ‘ফিনালিসমো।’ বাংলায়? ফাইনাল। ১ জুন ওয়েম্বলিতে ইতালির বিপক্ষে ম্যাচেই আর্জেন্টিনার কাতার বিশ্বকাপের জার্সি দেখা যাবে বলে জানিয়েছেন গাস্তন এদুল, ‘ইতালির বিপক্ষে ফিনালিসমোতে আর্জেন্টিনা প্রথমবারের মতো তাদের কাতার বিশ্বকাপের জারসি পরবে। ম্যাচটা হবে ১ জুন, লন্ডনের ওয়েম্বলিতে।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন