ফিরমিনোর হ্যাটট্রিক, দুর্দান্ত সালাহ, পাঁচ তারকা লিভারপুলের রেকর্ড

চোখধাঁধানো এক গোল করেছেন সালাহছবি: রয়টার্স

গত বছরের ফেব্রুয়ারিতে এই ওয়াটফোর্ডের মাঠে ৩-০ গোলে হেরেই লিভারপুলের অপরাজেয় যাত্রা থেমে গিয়েছিল। সে সময় লিগে টানা ৪৪ ম্যাচ অপরাজিত ছিল লিভারপুল, টানা জিতেছিল ১৮ ম্যাচে, ওয়াটফোর্ডের কাছে বিবর্ণ পারফরম্যান্সে স্বপ্নযাত্রাটা থেমে গিয়েছিল। এরপরই আজই আবার ওয়াটফোর্ডের মাঠে দুই দলের দেখা।

সেই দল আর এই দলে বড় পার্থক্য সম্ভবত ডাগআউটে। ২০১৬ সালে লেস্টার সিটিকে নিয়ে প্রিমিয়ার লিগ জিতে রূপকথা লেখানো ইতালিয়ান কোচ ক্লদিও রানিয়েরিকে কদিন আগেই দুই বছরের চুক্তিতে নিয়োগ দিয়েছে ওয়াটফোর্ড, তাঁর অধীনে আজই প্রথম খেলেছে দলটা।

এই ম্যাচটাকেই দেড় বছর আগের সেই হারের জবাব দেওয়ার উপলক্ষ হিসেবে বেছে নিয়েছে লিভারপুল! কী নিদারুণ জবাবই না দিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল! ওয়াটফোর্ডকে উড়িয়ে দিয়েছে ৫-০ গোলে।

হ্যাটট্রিকের স্বীকৃতিসূচক ম্যাচবল হাতে ফিরমিনো
ছবি: রয়টার্স

তাতে একটা রেকর্ডও হয়েছে। এই মৌসুমে প্রতিপক্ষের মাঠে আগের সব ম্যাচেই অন্তত তিন গোল করেছে লিভারপুল। সব প্রতিযোগিতা মিলিয়ে প্রতিপক্ষের মাঠে অন্তত তিন গোল দেওয়ার ধারাটাকে ৭ ম্যাচে টেনে নিল ক্লপের দল, ইংল্যান্ডের কোনো দলের যে রেকর্ড আগে ছিল না।

কদিন আগে চোট কাটিয়ে ফেরা রবার্তো ফিরমিনো বছরখানেক ধরে ফর্মের সঙ্গে যুঝেছেন, তাঁর পায়ে আজ দেখা গেছে পুরোনো ঝলক। হ্যাটট্রিকই করে ফেলেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। গত কয়েক মৌসুমে ফিরমিনোর সঙ্গে মিলে লিভারপুলের আক্রমণে দারুণ ত্রয়ী গড়ে তোলা মো সালাহ ও সাদিও মানে গোল করেছেন একটি করে। মানে এই গোলে ছুঁয়েছেন একটা মাইলফলক। দিদিয়ের দ্রগবা ও মো সালাহর পর তৃতীয় আফ্রিকান ফুটবলার হিসেবে প্রিমিয়ার লিগে ১০০ গোল করলেন সেনেগালিজ উইঙ্গার।

ফিরমিনো ম্যাচজুড়ে তৎপর ছিলেন। ম্যাচের শেষদিকে কয়েক মিনিটে ওয়াটফোর্ডের কয়েকটি আক্রমণের আগে পুরোটা সময় দারুণ দাপুটে লিভারপুলের হয়ে বলতে গেলে সবাই-ই ভালো খেলেছেন। করোনা সংক্রান্ত কোয়ারেন্টিন জটিলতায় গোলকিপার আলিসনের বদলে নামা কেলেহেরকে তেমন পরীক্ষা দিতে হয়নি।

মাঝমাঠে জর্ডান হেন্ডারসন ছিলেন দারুণ চনমনে। নাবি কেইতাও তা-ই। জেমস মিলনার তো আরেকবার তাঁর ৩৫ বছর বয়স নিয়ে সংশয় জাগিয়ে তুললেন! তবে সবার চেয়ে বেশি চোখ ধাঁধিয়েছেন মো সালাহই!

আন্তর্জাতিক ম্যাচের বিরতির আগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে চোখধাঁধানো এক গোল করেছিলেন, আজও সে রকমই আরেক গোল করলেন ৫৪ মিনিটে। ওয়াটফোর্ড বক্সে ঢোকার পর সালাহর সামনে তিন খেলোয়াড় ছিল, বল পায়ে দারুণ নিয়ন্ত্রণ আর গতির ওঠা-নামায় তিনজনকে কাটিয়ে গেলেন সালাহ। এরপর শরীরের ঝাঁকুনিতে আরেক ডিফেন্ডারকে ঘোল খাইয়ে বল জড়িয়ে দিলেন জালে!

চোখধাঁধানো গোলটির চেয়েও অবশ্য ম্যান সিটির বিপক্ষে আগের ম্যাচের গোলকে এগিয়ে রাখলেন সালাহ। এ নিয়ে টানা আট ম্যাচে গোল পেলেন মিশরীয় ফরোয়ার্ড। কেন তাঁকে এই মুহূর্তে বিশ্বসেরা ফুটবলার বলা হবে না, সেই প্রশ্নটিও যেন অনুচ্চারে তুলে দিলেন!

সালাহর দারুণ থ্রু ধরে প্রথম স্পর্শেই শটে বল জালে জড়ান মানে
ছবি: রয়টার্স

সালাহর গোলের আগেই অবশ্য তিন গোলে এগিয়ে ছিল লিভারপুল। ৯ মিনিটে সালাহরই চোখধাঁধানো পাস ধরে মানের গোলে এগিয়ে যাওয়া। ডানপ্রান্ত থেকে বাঁ পায়ের বাইরের অংশের দারুণ নিয়ন্ত্রিত পাসে মানেকে গোলের সুযোগটা গড়ে দেন সালাহ, প্রথম স্পর্শের শটে বল জালে জড়ান মানে। এরপর ৩৭ মিনিটে লিভারপুলের চোখধাঁধানো দলীয় সমন্বয়ের পর মিলনারের পাসে দারুণ সমাপ্তি টেনে দেন ফিরমিনো।

৫২ মিনিটে আবার ফিরমিনোর সুযোগসন্ধানী গোলের পর সালাহর চোখধাঁধানো মুহূর্তে লিভারপুল এগিয়ে যায় ৪-০ গোলে। এরপর লিভারপুল কোচ ক্লপ দলে দুটি বদল আনেন। চোট কাটিয়ে ফেরা রাইটব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ডের পাশাপাশি লেফটব্যাক অ্যান্ডি রবার্টসনকেও তুলে নেন, নামান মিডফিল্ডার অ্যালেক্স অক্সলেইড-চেম্বারলেইন ও লেফটব্যাক কস্তাস সিমিকাসকে। রাইটব্যাক হিসেবে খেলতে শুরু করেন ৩৫ বছরের মিলনার! এ সময়ে লিভারপুলের দাপট কিছুটা কমে, ওয়াটফোর্ড শেষদিকে দু-একটি সুযোগ তৈরি করে।

কিন্তু যোগ করা সময়ের প্রথম মিনিটে উল্টো গোল পেয়ে যায় লিভারপুলই। পাল্টা আক্রমণে ওয়াটফোর্ড বক্সে ঢুকে যান লিভারপুলের বদলি নামা রাইটব্যাক নেকো উইলিয়ামস, তাঁর পাসে বল জালে জড়ান ফিরমিনো।