ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবলার আসছেন বাংলাদেশে

ফ্রান্সের বিশ্বকাপজয়ী সাবেক তারকা ফুটবলার ক্রিস্টিয়ান কারেম্বুও আসবেন বাংলাদেশেছবি: সংগৃহীত

বিশ্বকাপের বছর ২০২২। নভেম্বর–ডিসেম্বরে কাতারে শুরু হবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। কয়েক মাস বাকি থাকলেও বিশ্বকাপের উত্তাপ ছড়াতে শুরু করেছে এরই মধ্যে।আগামী ৮ জুন সকালে ৩৬ ঘণ্টার জন্য বাংলাদেশে আসছে বিশ্বকাপ ট্রফি।

বিশ্বকাপের অন্যতম অফিশিয়াল পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান কোকা–কোলাই বাংলাদেশে নিয়ে আসছে ট্রফিটি। এই উদ্যোগে সহায়তা করছে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশন। শুধু ট্রফি নয়, এর সঙ্গে ফ্রান্সের বিশ্বকাপজয়ী সাবেক তারকা ফুটবলার ক্রিস্টিয়ান কারেম্বুও আসবেন বাংলাদেশে।

১৯৯৮ সালের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক ফ্রান্স। সে দলে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলেছিলেন কারেম্বু। ফ্রান্সের জার্সিতে ৫৩ ম্যাচ খেলা এই মিডফিল্ডারের বাংলাদেশে আসার বিষয়টি জানিয়েছে বাফুফে।

জিনেদিন জিদানের সঙ্গে ক্রিস্টিয়ান কারেম্বু
ছবি: সংগৃহীত

দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থার সাধারণ সম্পাদক আবু নাইম বলেছেন, ‘৮ জুন সকালে ট্রফি ঢাকায় আসবে। সেদিন বঙ্গভবনে নিয়ে যাওয়া হবে ট্রফি। এরপর নেওয়া হবে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে।

পরের দিন আর্মি স্টেডিয়ামে ট্রফি প্রদর্শন করা হবে সীমিতসংখ্যক ফুটবলপ্রেমীর জন্য। ফিফা জানিয়েছে, ট্রফির সঙ্গে ফ্রান্সের ফুটবলার ক্রিস্টিয়ান কারেম্বুও আসবেন বাংলাদেশে।’ কারেম্বু বর্তমানে ফ্রান্সের অলিম্পিয়াকোস ক্লাবের ক্রীড়া পরিচালক।

সর্বশেষ ২০১৩ সালে বিশ্বকাপ ট্রফি এসেছিল ঢাকায়। পাঁচ তারকা এক হোটেলে ট্রফি প্রদর্শনীর জন্য রাখা হলে ট্রফি দেখাসহ ছবি তোলার ব্যবস্থা ছিল। এবারও বাছাইকৃত দর্শকদের জন্য সে ব্যবস্থা থাকছে।