বাংলাদেশে ফিরে আসছেন এই আর্জেন্টাইন

বাংলাদেশে ফিরতে যাচ্ছেন আলফাজ আহমেদ, আরিফ খান জয়দের সাবেক কোচ আন্দ্রেস ক্রুসিয়ানিফাইল ছবি: প্রথম আলো

গত মৌসুমে পাঁচটি জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব পালন করা বেলজিয়ামের পল পুটকে কোচ হিসেবে নিয়োগ দিয়ে চমক দেখিয়েছিল সাইফ স্পোর্টিং ক্লাব।

সাইফকে প্রথমবারের মতো ফেডারেশন কাপের ফাইনালে তোলা পুটকে সমঝোতার মাধ্যমে বিদায় নিতে হয় লিগের মাঝপথে। তিনি এখন কঙ্গো জাতীয় দলের কোচ।

এবার সাইফের বদৌলতে বাংলাদেশে ফিরে আসছেন জাতীয় দলের সাবেক এক কোচ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আন্দ্রেস ক্রুসিয়ানি
ফাইল ছবি: প্রথম আলো

তিনি ৫৫ বছর বয়সী আর্জেন্টিনার দিয়েগো আন্দ্রেস ক্রুসিয়ানি। নতুন মৌসুমে ক্রুসিয়ানি সাইফের কোচ হতে যাচ্ছেন বলে নিশ্চিত করেছেন ক্লাবটির ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন চৌধুরী। খুব দ্রুতই ক্রুসিয়ানির ঢাকায় পা রাখার কথা।

জাতীয় ফুটবল দলের প্রথম লাতিন কোচ ক্রুসিয়ানি। ২০০৫ সালে আলফাজ আহমেদ, আরমান মিয়াদের দায়িত্ব নিয়েছিলেন এই লাতিন কোচ। তাঁর অধীনে সুন্দর ফুটবল উপহার দিয়েছিল বাংলাদেশ দল। এই আর্জেন্টাইনের অধীনেই ২০০৫ সালে করাচিতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছিল বাংলাদেশ। কিন্তু ২০০৬ সালে এএফসি চ্যালেঞ্জ কাপের ব্যর্থতার পরপরই বরখাস্ত হতে হয় তাঁকে।

আমরা দেখেছি লাতিন কোচের অধীনে এই অঞ্চলের ফুটবলাররা ভালো খেলেন।
নাসিরউদ্দিন চৌধুরী

২০০৭ সালে অবশ্য আবাহনী লিমিটেডের কোচ হয়ে বাংলাদেশে ফিরেছিলেন। কিন্তু বেশিদিন থাকতে পারেননি। পরবর্তী সময়ে হয়েছিলেন মালদ্বীপ জাতীয় দলের কোচ।
ক্রুসিয়ানির সাইফের কোচ হওয়ার বিষয়টি নিশ্চিত করে ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক নাসিরউদ্দিন চৌধুরী বলেন, ‘আমাদের আগামী মৌসুমের কোচ হতে যাচ্ছেন আন্দ্রেস ক্রুসিয়ানি। এই অঞ্চলের ফুটবল সম্পর্কে তাঁর ভালো ধারণা রয়েছে। এ ছাড়া আমরা দেখেছি লাতিন কোচের অধীনে এই অঞ্চলের ফুটবলাররা ভালো খেলেন।’

কোচ ছাড়াও এক বিদেশি খেলোয়াড় চূড়ান্ত হয়েছে সাইফের। ২০১৮-১৯ মৌসুমে খেলে যাওয়া রুয়ান্ডা জাতীয় দলের ডিফেন্ডার এমরি বাইসেঙ্গেকে ফিরিয়ে আনছে তারা। ২০১১ মেক্সিকো অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলেছেন বাইসেঙ্গে।