বার্সেলোনার পছন্দের খেলোয়াড় যেতে চাইছেন রিয়াল-আতলেতিকোতে

বার্সেলোনায় যাওয়া হচ্ছে না মার্তিনেজের।ছবি: রয়টার্স

লাওতারো মার্তিনেজকে বার্সেলোনা চাইছে বহুদিন ধরে। ইন্টার মিলানের হয়ে দুই বছর ধরে আলো ছড়াচ্ছেন এই আর্জেন্টাইন ফুটবলার। নতুন প্রজন্মের অন্য স্ট্রাইকাররা যা করতে পারেননি, সেটাও করেছেন, আর্জেন্টিনার জার্সিতে মেসির সঙ্গী হিসেবে খেলতে পারার ক্ষমতা দেখিয়েছেন। গোল করতে পারেন, দ্রুতগতির, আবার বল পায়েও স্বচ্ছন্দ—সব দিক থেকেই বার্সেলোনার সঙ্গে মানিয়ে যান মার্তিনেজ। তাঁকে নেওয়ার জন্য তাই ভালোই চেষ্টা করেছিল বার্সা।

মার্তিনেজও চেয়েছিলেন বার্সায় যেতে। বার্সেলোনার মতো ক্লাবের ডাক তো সব সময় আসে না। এ ছাড়া মেসির সঙ্গে প্রতি সপ্তাহে খেলার লোভ তো আছেই। কথাবার্তাও বেশ দূর এগিয়েছিল। কিন্তু দলবদলের অঙ্ককে ইন্টার মিলানের সঙ্গে একমত হতে না পারায় তাঁকে আর পায়নি বার্সা। দলবদলের বাজারে কাতালানরা এখন ফরোয়ার্ড কেনার জন্য অন্য কোথাও নজর দিচ্ছে। মার্তিনেজকেও তাই অন্য কোনো পথ খুঁজে নিতে হচ্ছে। আর্জেন্টাইন ফরোয়ার্ড নাকি রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদের কথা ভেবে দেখতে শুরু করেছেন।

লুকাকু-মার্তিনেজ জুটিই এবার ইন্টারকে শিরোপা এনে দিয়েছে।
ছবি: রয়টার্স

ইন্টার মিলানে ভালোই আছেন মার্তিনেজ। এ মৌসুমেই প্রথমবারের মতো সিরি ‘আ’ জিতেছেন। রোমেলু লুকাকুর সঙ্গে তাঁর জুটি প্রতিপক্ষের জন্য ত্রাস হয়ে উঠেছে। কিন্তু ইন্টারেই নিজেকে আটকে রাখতে রাজি নন মার্তিনেজ। ক্যারিয়ারে পরের ধাপ হিসেবে এবার ইউরোপে দাপট দেখানো দলগুলোতে পা রাখতে চান। তাঁর নিজের পছন্দ বার্সেলোনা হলেও লক্ষ্য পূরণ যে হচ্ছে না, সেটা নিশ্চিত।

আর্থিকভাবে দেউলিয়ার মুখে থাকা বার্সেলোনা আগামী মৌসুমে মুফতে খেলোয়াড় টানায় ব্যস্ত থাকবে। বাজারে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে, ম্যানচেস্টার সিটি থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো যাচ্ছেন বার্সেলোনায়। লিওঁ থেকে বিনা মূল্যে টেনে আনা হচ্ছে মেম্ফিস ডিপাইকে। দলে আগে থেকেই আছেন মেসি, আঁতোয়ান গ্রিজমান, আনসু ফাতি, মার্টিন ব্রাথওয়েট, উসমান দেম্বেলে। এ অবস্থায় আরেকজন ফরোয়ার্ডকে দলে নেওয়া সম্ভব না বার্সেলোনার পক্ষে।

কন্তের সঙ্গে আর জমছে না মার্তিনেজের?
ছবি: রয়টার্স

মার্তিনেজের এজেন্টও সেটা ভালোই বুঝেছেন। তাই আলেহান্দ্রো কামানো এই সপ্তাহেই স্পেনমুখী হয়েছেন। বার্সেলোনা নয়, মাদ্রিদেই কেটেছে তাঁর সময়। মাদ্রিদের বড় দুই ক্লাব রিয়াল ও আতলেতিকোর সঙ্গে সম্ভাব্য দলবদল নিয়ে কথা বলেছেন। মাত্রই সিরি আ জেতা এক দল থেকে খেলোয়াড়কে অন্য কোথাও নেওয়া কঠিন হবে জেনেই মৌসুম শেষ হওয়ার আগেই আলোচনা এগিয়ে রাখতে চেয়েছেন কামানো।

এদিকে রিয়াল মাদ্রিদ আগামী মৌসুমে মূল লক্ষ্য বানিয়েছে কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হরলান্ডকে। কিন্তু হরলান্ডের দল বরুসিয়া ডর্টমুন্ড সরাসরি জানিয়ে দিয়েছে ২০২২ সালের আগে তাঁকে ছাড়া হবে না। আর এমবাপ্পেকে একের পর এক লোভনীয় প্রস্তাব দিয়ে যাচ্ছে পিএসজি। পিএসজির ক্রোধ উদ্রেক করে কোনো খেলোয়াড় টানার ঝুঁকি নিতে রাজি নয় রিয়াল। সে ক্ষেত্রে মার্তিনেজকে দলে টানাই সহজ সমাধান। ওদিকে আতলেতিকো দিয়েগো কস্তাকে হারানোর পর স্ট্রাইকে লুইস সুয়ারেজের জন্য নতুন সঙ্গী এখনো খুঁজে পায়নি।