default-image
>

ডান পায়ের হ্যামস্ট্রিংয়ে গতকাল অস্ত্রোপচার হয়েছে বার্সেলোনার ফরাসি উইঙ্গার ওসমানে ডেমবেলের। জানা গেছে, মাঠে ফিরতে ফিরতে ছয় মাস লেগে যাবে তাঁর

অথচ এই বার্সেলোনায় আসার জন্য কত–কীই না করেছিলেন ডেমবেলে!

বরুসিয়া ডর্টমুন্ডের অনুশীলনে কাউকে না বলে অনুপস্থিত থেকেছেন। ক্লাবকে না বলে উধাও হয়ে গিয়েছিলেন, দূর-দূরন্তে পার্টি করতে গিয়েছিলেন। লক্ষ্য ছিল ডর্টমুন্ডের ধৈর্যের বাঁধ ভেঙে দেওয়া, যাতে বার্সেলোনার কাছে ওসমানে ডেমবেলেকে বিক্রি করতে বাধ্য হয় জার্মান ক্লাবটা। পরে সেটাই হয়েছে। ১০৫ মিলিয়ন ইউরোতে যোগ দিয়েছিলেন বার্সেলোনায়। কিন্তু বার্সায় আসার পর ডেমবেলের ক্যারিয়ারের যা যা ঘটছে, ডেমবেলের মন যদি সংস্কারবাদী হয়ে থাকে, তবে উনি মনে করতেই পারেন, ডর্টমুন্ডের সমর্থকদের অভিশাপেই ঘটছে সেসব।

এমনিতেই একের পর এক চোটে পর্যুদস্ত ডেমবেলে কয়েক দিন আগেই অনুশীলনে ফিরেছিলেন। কিন্তু বিধি বাম। অনুশীলনে ফিরেই ডান পায়ের হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন আবার। সে চোটের কারণে আবারও শল্যবিদের ছুরির নিচে যেতে হয়েছে তাঁকে। ডাক্তার সাকারি ওরাভা ফিনল্যান্ডে সে অস্ত্রোপচার করে জানিয়েছেন, অন্তত ছয় মাস মাঠের বাইরে থাকতে হবে ডেমবেলেকে। অর্থাৎ এই মৌসুমের বাকি সময়ে বার্সেলোনার হয়ে তো বটেই, ফ্রান্সের হয়ে ইউরোও খেলতে পারবেন না ডেমবেলে। এমনিতেই বারংবার চোটে পড়ার কারণে ডেমবেলেকে দলে রাখা হবে কি না, এ নিয়ে খানিক দোনোমনায় ছিল বার্সেলোনা। ডেমবেলের সর্বশেষ চোট মোটামুটি নিশ্চিত করে দিল, বার্সেলোনায় ডেমবেলের ভবিষ্যৎ হয়তো নেই আর।

এ ছাড়া স্পেনের ফুটবলে একটা নিয়ম আছে, কোনো খেলোয়াড় যদি হুট করে চার মাসের বেশি সময়ের জন্য মাঠের বাইরে চলে যায়, তবে সে খেলোয়াড়ের বিকল্প হিসেবে একই লিগে খেলা অন্য কোনো খেলোয়াড়কে কিনতে পারবে ‘আক্রান্ত’ ক্লাব। দলবদলের সময়সীমা পার হয়ে গেলেও। সে সুবিধাটাই নিতে চলেছে বার্সেলোনা। শুধু ডেমবেলেই নয়, কয়েক সপ্তাহ আগে স্ট্রাইকার লুইস সুয়ারেজও চোটে পড়ে গোটা মৌসুমের জন্য মাঠের বাইরে চলে গিয়েছেন। ফলে আক্রমণভাগে মেসি-গ্রিজমানদের সঙ্গী লাগবেই।

ডেমবেলে-সুয়ারেজদের বিকল্প হিসেবে বার্সেলোনা বেশ কয়েকজন খেলোয়াড় পছন্দ করে রেখেছে। এদের মধ্যে রয়েছেন লুকাস পেরেজ (দেপোর্তিভো আলাভেস), রদ্রিগো মোরেনো (ভ্যালেন্সিয়া), চিমি আভিলা (ওসাসুনা), লুইস সুয়ারেজ (রিয়াল জারাগোজা), লোরেন মোরোন (রিয়াল বেতিস) ও উইলিয়ান হোসে (রিয়াল সোসিয়েদাদ)।

দেখা যাক ডেমবেলেকে নিয়ে কোন সিদ্ধান্ত নেয় বার্সেলোনা।

বিজ্ঞাপন
মন্তব্য করুন