বায়ার্ন মিউনিখে খেলতে গেলেন কলকাতার শুভ

শুভ পালছবি: টুইটার

বায়ার্ন মিউনিখের বিশ্ব একাদশ দলে জায়গা করে নিয়েছেন ভারতের শুভ পাল। হাওড়ার সালকিয়ায় জন্ম নেওয়া এই স্ট্রাইকার দিল্লির সুদেভা দিল্লি এফসির হয়ে খেলতেন। সুদেভা থেকে এক লাফে বায়ার্ন মিউনিখের মতো এক ক্লাবের সঙ্গী হয়ে যাচ্ছেন শুভ। সারা বিশ্ব থেকে অনূর্ধ্ব-১৯ পর্যায়ে সেরা প্রতিভা খুঁজে নেওয়ার প্রকল্প বিশ্ব একাদশের বাছাইকৃত ১৫ জনের একজন ভারতের শুভ।

বিশ্বজুড়ে ২০০৩ বা ২০০৪ সালে জন্ম নেওয়া খেলোয়াড়দের কাছে অনলাইনে ভিডিও চেয়েছিল বায়ার্ন মিউনিখ। সে ভিডিও দেখে বায়ার্ন মিউনিখ বিশ্ব একাদশের জন্য খেলোয়াড় বাছাই করার দায়িত্ব পেয়েছিলেন ক্লাব কিংবদন্তি জিওভান এলবার, বিশ্বকাপ বিজয়ী ও বায়ার্নের সাবেক অধিনায়ক ক্লস অগেন্থেলার এবং বায়ার্নের যুব দলের কোচ ক্রিস্টোফার লচ।

৬৪টি দেশ থেকে ১ হাজার ২০০টির বেশি ভিডিও পেয়েছিল বায়ার্ন। উৎসাহী তরুণ সেই ফুটবলারদের মধ্য থেকে ১৫ জনকে এ বছরের প্রোগ্রামের জন্য বেছে নিয়েছে ক্লাব। বাংলাদেশের বিকেএসপির মিডফিল্ডার সাইবুর রহমান মুরসালিন শেষ ৩৫ জনের মধ্যে জায়গা করে নিয়েছিলেন। কিন্তু শুভর মতো শীর্ষ ১৫-তে আর ঢোকা হয়নি মুরসালিনের। এই ১৫ জনকে তাঁদের নিজ নিজ শক্তিমত্তার কথা বিবেচনা করে আলাদা অনুশীলন পরিকল্পনা দেওয়া হবে, একটি অনুশীলন ক্যাম্পে নেওয়া হবে। এরপর বায়ার্নের অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে একটি ম্যাচ খেলবে এই বিশ্ব একাদশ।

এই ১৫ জনের একজন শুভ পাল। ১৩ বছর বয়সে তাঁকে দলে টেনেছে সুদেভা এফসি। অনূর্ধ্ব-১৩ পর্যায়ে ১৪ ম্যাচে ৫৮ গোল করে সাড়া ফেলে দিয়েছিলেন শুভ। ক্লাব ও দেশের হয়ে এরপর দ্রুতই সব ধাপ পেরিয়েছেন শুভ। অনূর্ধ্ব-১৭ ভারত দলের হয়ে ১১ ম্যাচে ৮ গোল আছে তাঁর। ২০১৯ সালে অনূর্ধ্ব-১৬ এশিয়ান কাপ বাছাইপর্বে তিন ম্যাচে করেছেন ৩ গোল। ভারতের পেশাদার লিগ আইলিগে ৮ ম্যাচ খেলেছেন, এই আট ম্যাচে দুটি গোল করেছেন শুভ।

বাংলাদেশের সাইবুর রহমান মুরসালিনও (ডানে নিচে) বায়ার্ন মিউনিখের বিশ্ব একাদশের স্কোয়াডে ঢোকার কাছাকাছি চলে গিয়েছিল
ছবি: সংগৃহীত

ক্রিস্টিয়ানো রোনালদোর বড় ভক্ত শুভ। আদর্শ মানে রবার্ট লেভানডফস্কিকেও। শুভ স্বপ্ন দেখে বায়ার্নের হয়ে ট্রফি উঁচিয়ে ধরার, ‘আমি বায়ার্নের হয়ে চ্যাম্পিয়নস লিগ খেলতে চাই। আমি আমার প্রিয় খেলোয়াড় লেভানডফস্কির সঙ্গে খেলতে চাই।’
বায়ার্নের নাম গায়ে সাঁটানো দ্বিতীয় ভারতীয় হতে যাচ্ছেন শুভ। এর আগে ভারতীয় বংশোদ্ভূত নিউজিল্যান্ডের ফুটবলার সারপ্রীত সিং বায়ার্নের হয়ে খেলেছেন। ২০১৯ সালে বায়ার্নের জার্সিতে দুই ম্যাচে মাঠে নেমেছিলেন। বায়ার্নের দ্বিতীয় দলের অংশ সারপ্রীত এখন ধারে সময় কাটাচ্ছেন।

শুভর স্বপ্ন আরও বড় কিছু করার। ১৫ দেশের ১৫ প্রতিভার একজন হয়ে বায়ার্নের নজর কাড়াটাই এখন তাঁর ধ্যানজ্ঞান। যাতে বায়ার্ন বিশ্ব একাদশ নয়, মূল একাদশেই নাম লেখাতে পারেন একদিন।