বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখা এরিকসেন কি ফিরবেন প্রিমিয়ার লিগে

ডেনমার্কের তারকা ক্রিস্টিয়ান এরিকসেনছবি: টুইটার

ডেনমার্ক জাতীয় দলে আবারও ফিরতে চান ক্রিস্টিয়ান এরিকসেন। খেলতে চান কাতার বিশ্বকাপ। সুস্থ হয়ে ওঠার পর আবার অনুশীলন শুরু করেছেন। ডেনমার্কে নিজের সাবেক ক্লাব ওদেনেসেতে কিছুদিন একাই অনুশীলন করেন।

সাম্প্রতিক সময়ে তাঁকে সুইস ক্লাব চিয়াসোতেও অনুশীলন করতে দেখা গেছে। কিন্তু চাইলেই তো আর বিশ্বকাপে খেলা যায় না। ফিটনেস ঠিক রাখার সঙ্গে টানা খেলার মধ্যেও থাকতে হয়, এর পাশাপাশি ফর্মের প্রসঙ্গ তো আছেই।

এসব বিষয়ের মধ্যে একটিও এরিকসেনের পক্ষে নেই। তাঁকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রেন্টফোর্ড। এরিকসেনকে দলে টানতে চায় ক্লাবটি।

গত ইউরোয় ১২ জুন ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচে মাঠেই হার্ট অ্যাটাকের শিকার হন এরিকসেন। খেলোয়াড়দের ও মেডিকেল স্টাফদের চেষ্টায় সে যাত্রায় প্রাণে বেঁচে যান ২৯ বছর বয়সী মিডফিল্ডার।

কিন্তু হাসপাতালে যাওয়ার পর তাঁর বুকে বসানো হয় কার্ডিওভারটার ডিফিব্রিলেটর (আইসিডি) যন্ত্র। এরপর আর ইন্টার মিলানে খেলতে পারেননি এরিকসেন। ইতালিয়ান ফুটবলে বুকে পেসমেকার (আইসিডি) নিয়ে খেলার নিয়ম নেই।

গত ১৭ ডিসেম্বর তাঁকে ছেড়ে দেয় ইন্টার। তারপর থেকেই ক্লাবহীন এরিকসেন। জুনে সেই হার্ট অ্যাটাকের পর থেকে এখন পর্যন্ত মাঠে নামতে পারেননি। এ অবস্থায় তাঁর জন্য ডেনমার্ক জাতীয় দলে সুযোগ পাওয়া প্রায় অসম্ভব। কারণ, এরিকসেনের ক্লাব নেই, তাই নিয়মিত খেলার মধ্যেও তিনি নেই। এদিকে নভেম্বরে অনুষ্ঠেয় কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত ডেনমার্কের।

ব্রেন্টফোর্ড এরিকসেনের এই জটিলতার সমাধান করতে পারে। বিবিসি বলেছে, সই করাতে তাঁর সঙ্গে কথা বলেছে ক্লাবটি। প্রিমিয়ার লিগে তাঁকে ফেরাতে চায় ব্রেন্টফোর্ড। এরিকসেন এখন প্রস্তাবটি ভেবে দেখছেন, বলেছে গার্ডিয়ান।

বিশ্বকাপ সামনে রেখে এরিকসেন যেহেতু শীর্ষ পর্যায়ের খেলায় ফিরতে চান, ব্রেন্টফোর্ড তাই আপাতত তাঁর সঙ্গে ছয় মাসের চুক্তিতে আগ্রহী। পরে মেয়াদ বাড়ানোর সুযোগ আছে।

ব্রেন্টফোর্ডের প্রস্তাবে এরিকসেন রাজি হলে দুই বছর পর আবারও ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরবেন তিনি। ২০২০ সালে টটেনহাম ছেড়ে ইন্টার মিলানে যোগ দেন এরিকসেন।

এরিকসেন এখনো কোনো সিদ্ধান্ত না নিলেও তাঁর ব্রেন্টফোর্ডে যাওয়ার সুযোগ দেখছে ব্রিটিশ সংবাদমাধ্যম। দলটির কোচ টমাস ফ্রাঙ্ক ডেনিশ, স্কোয়াডেও আটজন ডেনিশ খেলোয়াড় আছেন। এ ছাড়া ডেনমার্কের বয়সভিত্তিক দলে এরিকসেনের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে ব্রেন্টফোর্ড কোচ টমাস ফ্রাঙ্কের।

এ মাসেই সংবাদমাধ্যমকে এরিকসেন বলেছেন, ‘কাতার বিশ্বকাপে খেলতে চাই। এটাই লক্ষ্য ও স্বপ্ন। দলে জায়গা পেলাম কি না, সেটা আলাদা বিষয়। কিন্তু ফিরে আসাটা আমার লক্ষ্য। আমি জানি, আমি পারব। কারণ, শারীরিকভাবে আলাদা কিছু মনে হয় না।’