বেনজেমাই প্রথম, মেসির খরা আর সর্বকনিষ্ঠ এমবাপ্পে

দুর্দান্ত এক হ্যাটট্রিক করে রিয়ালকে চ্যাম্পিয়নস লিগের শেষ আটে তুলেছেন করিম বেনজেমাছবি: রয়টার্স

ফুটবল ম্যাচ তো এ রকমই—এর পরতে পরতে লুকিয়ে থাকে রোমাঞ্চ। কাল রাতে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর রিয়াল মাদ্রিদ-পিএসজির দ্বিতীয় লেগের ম্যাচটির কথাই ধরা যাক, ৬০ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল পিএসজি। দুই লেগ মিলিয়ে প্যারিসের দলটি তখন ২-০ গোলে এগিয়ে। সমর্থকেরা চ্যাম্পিয়নস লেগের শেষ আটে ওঠার উদ্‌যাপনের আয়োজনই সাজাচ্ছিল তখন। ঠিক সেই সময়ে ১৭ মিনিটের ঝড়ে সবকিছু এলোমেলো করে দিলেন করিম বেনজেমা। তিনি ৬১ থেকে ৭৮ মিনিট—এই ১৭ মিনিটে দুর্দান্ত এক হ্যাটট্রিক করে রিয়ালকে জেতালেন, পিএসজিকে ছিটকে দিয়ে দলকে নিয়ে গেলেন শেষ আটে।

রিয়াল-পিএসজি ম্যাচ এই রোমাঞ্চ যেমন উপহার দিয়েছে, তেমনি নতুন করে লিখিয়েছে কিছু রেকর্ডও। ম্যাচের পাতা উল্টিয়ে সেই রেকর্ডগুলো তুলে ধরা হলো এখানে—

চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে নিজ দেশের ক্লাবের বিপক্ষে হ্যাটট্রিক করা প্রথম খেলোয়াড় বেনজেমা
ছবি: রয়টার্স

বেনজেমাই প্রথম

পিএসজি ক্লাবটি করিম বেনজেমার জন্মভূমি ফ্রান্সের। এ দলের বিপক্ষে হ্যাটট্রিক করে রেকর্ড বইয়ের একটি পাতায় নাম লিখিয়ে নিয়েছেন তিনি। চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে নিজ দেশের ক্লাবের বিপক্ষে হ্যাটট্রিক করা প্রথম খেলোয়াড় হয়ে গেছেন বেনজেমা। এ ছাড়া চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের কোনো ম্যাচে দ্বিতীয়ার্ধে হ্যাটট্রিক করা পঞ্চম খেলোয়াড় বেনজেমা।

বয়োজ্যেষ্ঠ হ্যাটট্রিকম্যান

চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিক করা বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হয়ে গেছেন করিম বেনজেমা। কাল পিএসজির বিপক্ষে হ্যাটট্রিক করার সময় তাঁর বয়স ছিল ৩৪ বছর ৮০ দিন। বেনজেমা তাঁর স্বদেশি অলিভিয়ের জিরুর রেকর্ড ভেঙেছেন। ২০২০ সালের ডিসেম্বরে সেভিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করে রেকর্ডটি গড়েছিলেন জিরু।

রিয়ালের বিপক্ষে কাল একটি গোল করেই রেকর্ড বইয়ে নাম লিখিয়ে নিয়েছেন এমবাপ্পে
ছবি: রয়টার্স

‘১১’ কেবল একটি সংখ্যা নয়

বার্নাব্যুতে পরশু রাতে পিএসজিকে এগিয়ে দেওয়া গোলটি করেছেন কিলিয়ান এমবাপ্পে। এ নিয়ে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে প্রতিপক্ষের মাঠে তাঁর গোল হলো ১১টি। ক্রিস্টিয়ানো রোনালদো (২৩ গোল) ও লিওনেল মেসির (১২ গোল) পর চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে প্রতিপক্ষের মাঠে তৃতীয় সর্বোচ্চ গোল পাওয়া খেলোয়াড় এমবাপ্পে।

রিয়ালের বিপক্ষে ‘সর্বকনিষ্ঠ’ গোল
রিয়াল মাদ্রিদের বিপক্ষে এমবাপ্পে কাল গোল পেয়েছেন ২৩ বছর ৭৯ দগিন বয়সে। সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে রিয়ালের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে টানা ৩ ম্যাচে গোল পেয়েছেন তিনি। রিয়ালের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে টানা ৩ ম্যাচে গোল পাওয়া নবম খেলোয়াড় এমবাপ্পে।

রিয়ালের বিপক্ষে মেসির এমন খরা আসেনি আগে আর
ছবি: রয়টার্স

মেসির খরা

রিয়ালের বিপক্ষে টানা ৯ ম্যাচে গোল পাননি মেসি। মাদ্রিদের দলটির বিপক্ষে তাঁর ক্যারিয়ারে এটাই সবচেয়ে লম্বা গোল-খরা।

পিএসজির ‘চতুর্থ’ দুঃখ

এ নিয়ে চতুর্থবারের মতো চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে প্রথম লেগে এগিয়ে থেকে ছিটকে পড়ল পিএসজি। বার্সেলোনার ক্ষেত্রেও এমন ঘটনা ঘটেছে চারবার। প্রথম লেগে এগিয়ে থেকেও চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে পড়ার ঘটনা সবচেয়ে বেশি ‘উপহার’ দিয়েছে রিয়াল মাদ্রিদ (৬ বার)।