বেনজেমা দলে ফিরতেই ফ্রান্সের জার্সি বিক্রির ধুম

ফ্রান্সের আক্রমণভাগের নেতৃত্ব একসময় ছিল বেনজেমার।ফাইল ছবি: রয়টার্স

ছয় বছর পর ফ্রান্স দলে ফিরেছেন করিম বেনজেমা। সতীর্থের স্পর্শকাতর ভিডিও কেলেঙ্কারিতে ব্ল্যাকমেলে জড়িত ছিলেন, এমন এক অভিযোগে ২০১৫ সালের পর থেকেই ফ্রান্স দলে দেখা যায়নি তাঁকে। এ সময়টায় ফ্রান্স দল যে তাঁর অভাব বোধ করেছে এমন নয়। বরং তাঁর অনুপস্থিতিতেই দেশের মাটিতে ইউরোর ফাইনালে উঠেছে দলটি।

২০১৬ ইউরোতে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের সঙ্গে পেরে ওঠেনি ফ্রান্স। কিন্তু ২০১৮ বিশ্বকাপে আর সেটা হয়নি। দুর্দান্ত এক স্কোয়াড নিয়ে যাওয়া ফ্রান্স সেরা দল হিসেবেই বিশ্বকাপ জিতেছে। সেবারও করিম বেনজেমাকে প্রয়োজন হয়নি তাদের। কিন্তু ২০২০ ইউরোতে আর সেটা সম্ভব হচ্ছে না।

দারুণ ফর্মে থাকা করিম বেনজেমাকে দলে টেনেছে ফ্রান্স। সিদ্ধান্তটা দেশটির সমর্থকদের কত পছন্দ হয়েছে, সেটা বোঝা যায় জার্সি বিক্রির তথ্যে। বেনজেমাকে দলে নেওয়ায় আগের চেয়ে ২ হাজার ৪০০ শতাংশ জার্সি বিক্রি হচ্ছে।

রিয়াল মাদ্রিদের হয়ে গত তিন মৌসুমে দুর্দান্ত ফর্মে আছেন বেনজেমা। গত দুই বছর সে ফর্মেও অবশ্য লাভ হয়নি। দলে শৃঙ্খলাকে বেশি গুরুত্ব দেওয়া কোচ দিদিয়ের দেশম দলে ডাকেননি এই স্ট্রাইকারকে। ২০১৮ বিশ্বকাপে গোলে একটি শটও নিতে না পারা অলিভিয়ের জিরুতেই আস্থা রেখেছেন। এ প্রসঙ্গে বেনজেমার কাছে প্রশ্ন রাখায় রিয়ালের নম্বর নাইন বেশ বিতর্কিত মন্তব্য করেছিলেন, ‘ফর্মুলা ওয়ানের (বেনজেমা) সঙ্গে গো-কার্টের (জিরু) তুলনা করার চেষ্টা করবেন না, তা–ও আমি উদার বলে এটা বলছি!’

এ মৌসুমে চেলসির জার্সিতে খুব বেশি খেলতে পারছেন না জিরু। হাতে অন্য কোনো স্ট্রাইকারও নেই, যাদের খেলাতে পারবেন দেশম। ইউরোতে ফ্রান্সের গ্রুপে আছে জার্মানি, পর্তুগাল ও হাঙ্গেরি। এমন কঠিন গ্রুপে নতুন কাউকে নিয়ে বাজি ধরারও উপায় নেই। তাই দলের ভালোর কথা ভেবেই নিজের অহংবোধে বাঁধ দিয়েছেন দেশম, দুর্দান্ত ফর্মে থাকা বেনজেমাকে দলে ডেকে অনেক আলোচনার জন্ম দিয়েছেন।

এমবাপ্পের উচ্ছাস টের পাওয়া যায় এই ছবিতে।
ছবি: টুইটার

এ সিদ্ধান্ত ফ্রান্স দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ ছিল, সেটা দল ঘোষণার পরই বোঝা গেছে। কিলিয়ান এমবাপ্পে দল ঘোষণার একটু পরই তাঁর সঙ্গে বেনজেমার একটি ছবি কৃত্রিমভাবে বানিয়ে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে দিয়েছেন। দলের অনেক খেলোয়াড়ই নাকি এ খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। আর ভক্তরা এটাকে কতটা ইতিবাচকভাবে নিচ্ছে, সেটা জানিয়ে দিয়েছে ইউনিস্পোর্টস। এই ক্রীড়াভিত্তিক চ্যানেলটি জানিয়েছে ইউরো উপলক্ষে ফ্রান্সের নতুন জার্সি বিক্রি ২ হাজার ৪০০ শতাংশ বেড়েছে।

এরই মধ্যে বেনজেমা, এমবাপ্পে ও আঁতোয়ান গ্রিজমানকে ঘিরে ইউরো জেতার স্বপ্ন দেখা শুরু করেছে ফ্রান্স। ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতার পরের ইউরোতেও চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতার পর আবার কি ইউরোর দেখা পাবে দলটি?