ব্রাজিলের সৈকতে ‘জাদু’ দেখালেন রোমারিও–রোনালদিনিও

ব্রাজিলের দুই কিংবদন্তি ফুটবলার রোমারিও ও রোনালদিনিও
ছবি: ইনস্টাগ্রাম

রিও ডি জেনিরোয় কোপাকাবানা সৈকতের কাছেই বারা দা তিজুকা সৈকত। সেখানে চলছে রিও ডি জেনিরো বিচ টুর্নামেন্ট।

ফুট–ভলি ম্যাচ। সৈকতের নরম বালুতে ভলিবলের মতোই কোর্ট। ২.৪৩ মিটার উচ্চতার নেট। প্রতি দলে দুজন করে খেলোয়াড়। বল প্রতিপক্ষের কোর্টে পাঠাতে হবে পা ও মাথার ব্যবহারে।

বোঝাই যাচ্ছে, কৌশলগত ও দক্ষতার দিক থেকে খেলাটা বেশ শক্ত ও বলের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ থাকাটা বাধ্যতামূলক। তরুণ বয়সী কারও জন্যই যেখানে কাজটা কঠিন, সেখানে ৫৫ ও ৪১ বছর বয়সী কারও জন্য তো আরও কঠিন। কিন্তু দুজনের নাম যদি হয় রোমারিও ও রোনালদিনিও!

ঠিকই ধরেছেন। ফুটবলে একসময় নিজেদের অমিত দক্ষতা ফুট–ভলি ম্যাচে কাজে লাগিয়েছেন ব্রাজিলকে বিশ্বকাপ জেতানো দুই কিংবদন্তি। তার ভিডিও এখন ভাইরাল সামাজিক যোগাযোগমাধ্যমে।

এর মধ্যে একটি মুহূর্ত এমন—নেটের ওপর দিয়ে বল নিজেদের কোর্টে আসতেই রোমারিও পা পেতে দেন বলের ওপর। বলটা বাধ্য ছেলের মতো তাঁর পায়ে ড্রপ খেয়ে চলে যায় প্রতিপক্ষের কোর্টে। সেখানে প্রস্তুত রোনালদিনিও ফুটবলের ‘র‌্যাবোনা’ কৌশলে বল বানিয়ে দেন সতীর্থকে। দারুণ হেডে পয়েন্ট আদায় করে নেন তাঁর সতীর্থ।

খেলাটা খুব উপভোগ করেন দুজন। ম্যাচের মধ্যে প্রতিপক্ষ হয়েও মুহুর্মুহু দুই কিংবদন্তির হাত মেলানো, উল্লাস তারই প্রমাণ। উপস্থিত দর্শকেরাও এসব মুহূর্ত তারিয়ে তারিয়ে উপভোগ করেন। ম্যাচটা শেষ পর্যন্ত জিতেছে রোমারিওর দল। তবে ম্যাচের একপর্যায়ে রোনালদিনিওর প্রতি হাঁটু গেড়ে বসে পড়েন তাঁর সতীর্থ। তাঁর দক্ষতায় মুগ্ধতাসূচক অর্ঘ্য।

২০০৮ সালে সব ধরনের ফুটবল থেকে অবসর নেন বার্সেলোনা ও ব্রাজিলের সাবেক স্ট্রাইকার রোমারিও। যদিও পরের বছর ব্রাজিলের দ্বিতীয় বিভাগের একটি দলের হয়ে এক ম্যাচে তিনি মাঠে নেমেছিলেন।

নব্বইয়ের দশক থেকে ফুট–ভলি ও বিচ সকার টুর্নামেন্টে আগ্রহ জন্মে তাঁর। বর্তমানে ব্রাজিলের এই রাজনীতিবিদ ২০১১ ফুট–ভলি বিশ্বচ্যাম্পিয়নশিপে রানারআপ হন। ২০০৫ ফিফা বিচ সকার বিশ্বকাপে ব্রাজিলের হয়ে জিতেছেন ব্রোঞ্জ পদক।

১৯৯৪ বিশ্বকাপজয়ী রোমারিও ২০০০ সালে বলিভিয়ার বিপক্ষে ব্রাজিলের ৫–০ গোলে জয়ের ম্যাচে রোনালদিনিওর সঙ্গে প্রথম খেলেছিলেন। সে ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন একবারের ফিফা বর্ষসেরা এ ফুটবলার।

ব্রাজিল জাতীয় দলে দুজন একসঙ্গে ৪ ম্যাচ খেলেন। পরে রোনালদো–কাকাদের সঙ্গে ব্রাজিলকে ২০০২ বিশ্বকাপ জেতান বার্সেলোনা ও এসি মিলানের সাবেক মিডফিল্ডার রোনালদিনিও।

কাল রোনালদিনিও জাতীয় দলে তাঁর পূর্বসূরির সঙ্গে ফুট–ভলি খেলার অভিজ্ঞতা নিয়ে টুইট করেন, ‘আমার ভাই! তোমাকে দেখা সব সময়ই আনন্দের। আমরা আবার কবে খেলব?’ রোমারিও অবশ্য এক কাঠি সরেস।

ফুট–ভলি কিংবা বিচ সকার উপভোগ করেন রোমারিও
ছবি: ইনস্টাগ্রাম

তিনি ইনস্টাগ্রামে ভিডিওতে ধারণ করা ম্যাচের মুহূর্ত পোস্ট করে লেখেন, ‘শুধু কিংবদন্তিতুল্য প্রতিদ্বন্দ্বিতাই এমন দারুণ কিছু মুহূর্তের জন্ম দিতে পারে।’