দক্ষিণ আমেরিকা মহাদেশের গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দের সঙ্গে অনলাইন বৈঠকে বসেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। সেখানে উপস্থিত ছিলেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

এ সময় বলসোনারো বলেন, ‘মারাকানায় শনিবার একমাত্র (ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনাল) দ্বৈরথটি হবে। আমার মতে ব্রাজিল ৫-০ গোলে জিতবে।’ কথাটি বলার সময় হাতের পাঁচটি আঙুলও তুলে দেখান বলসোনারো। ব্রাজিল প্রেসিডেন্টের কথায় মুচকি হাসেন আলবার্তো ফার্নান্দেজ।

বাংলাদেশ সময় রোববার ভোর ৬টায় কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার দুই পরাশক্তির এ লড়াইয়ের মোড়কে মুখোমুখি হবেন সময়ের অন্যতম দুই সেরা তারকা লিওনেল মেসি ও নেইমার। সেমিফাইনালে পেরুকে হারিয়ে ফাইনালে উঠে আসে ব্রাজিল। অন্য সেমিফাইনালে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়া নিশ্চিত করে আর্জেন্টিনা।

২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। চোটের কারণে সে টুর্নামেন্টে খেলেননি নেইমার। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এ দ্বৈরথে বাগ্‌যুদ্ধ নতুন কিছু নয়।

ব্রাজিল তারকা রিচার্লিসন যেমন মনে করেন, এটাই স্বাভাবিক এবং মাঠে তারা তিল পরিমাণ ছাড় দেবেন না আর্জেন্টিনাকে, ‘আমরা সামলে নিতে পারব। এগুলো তো শুধু কথা নয়। মাঠের খেলায় কথার ছাপ থাকবে।’ আর্জেন্টিনার সেরা তারকা মেসি হওয়ায় স্বাভাবিকভাবেই তাঁকে আটকানোর পরিকল্পনা নিয়ে মাঠে নামবে ব্রাজিল।

এ নিয়ে ব্রাজিলের রক্ষণাত্মক মিডফিল্ডার কাসেমিরো বলেন, ‘মেসি যে প্রান্তে খেলে সেখানে আমি খেলি, এর আগে অনেক ম্যাচেই আমরা মুখোমুখি হয়েছি। তবে আমি একা কাউকে আটকে রাখতে পারব না। এ জন্য সতীর্থদের সাহায্য দরকার। আর মাঠে শুধু একজন খেলোয়াড়কে কেউ আটকে রাখে না। একটা দল ১১ জন নিয়ে খেলে, ১১জন নিয়ে রক্ষণ সামলায়, আক্রমণও করে ১১ জন নিয়েই।’